img

Follow us on

Monday, May 06, 2024

ZSI: পরিবেশ রক্ষার বার্তা দিতে সক্রিয় শতাব্দী প্রাচীন জেডএসআই, আসছেন কেন্দ্রীয় মন্ত্রী 

শহরে আসছেন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের প্রতিনিধিরা

img

প্রেস ক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে জেএসআইয়ের নির্দেশক সহ অন্যরা। নিজস্ব চিত্র

  2023-06-30 12:24:10

মাধ্যম নিউজ ডেস্ক: পালিত হতে চলেছে শতাব্দী প্রাচীন জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (ZSI) ১০৮ তম প্রতিষ্ঠা দিবস। এই উপলক্ষে আগামিকাল ১ জুলাই, সল্টলেকের নিক্কো পার্ক সংলগ্ন ইস্ট প্যাভিলিয়নে এই বিশেষ দিনের সূচনা করবেন কেন্দ্রীয় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন দফতরের মন্ত্রী ভূপেন্দ্র যাদব। এই অনুষ্ঠানকে স্মরণে রেখে তিনি ‘অ্যানিম্যাল ট্যাক্সোনোমি সামিট ২০২৩’ শীর্ষক এক সম্মেলনেরও সূচনা করবেন। কলকাতা প্রেস ক্লাবে সম্প্রতি এক সাংবাদিক সম্মেলনে একথা জানান জেডএসআই-এর নির্দেশক ডক্টর ধৃতী বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এই অনুষ্ঠানে কেন্দ্র সরকারের 'মিশন লাইফ' (লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট) ভাবনাকে নিয়েই জেডএসআই-এর কর্মকাণ্ডের উপস্থাপন করা হবে। পরিবেশ রক্ষার বার্তা দিতে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হবে।

প্রকাশিত হবে পুস্তক (ZSI)

অনুষ্ঠানে (ZSI) মন্ত্রী ‘অ্যানিম্যাল ডিসকভারিজ ২০২২’ শীর্ষক একটি পুস্তক প্রকাশ করবেন, যেখানে দেশ জুড়ে আবিষ্কৃত ৬০০ নতুন প্রজাতির সন্ধান থাকবে। তাছাড়া স্বাধীনতার ৭৫ বছরকে স্মরণ করতে ও আজাদি কি অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে ‘৭৫ ওয়েটল্যান্ড ফনা অফ ইন্ডিয়া’ এবং ‘৭৫ এন্ডেমিক বার্ডস অফ ইন্ডিয়া’ শীর্ষক দু'টি প্রামাণ্য পুস্তক প্রকাশিত হবে। অনুষ্ঠানে দফতরের রাষ্ট্রমন্ত্রী অশ্বিণী কুমার চৌবে এবং বন দফতরের ডিরেক্টর জেনারেল তথা দফতরের বিশেষ সচিব চন্দ্রপ্রকাশ গোয়েল উপস্থিত থাকবেন।

যোগদান করবেন চার শতাধিক প্রাণীবিদ্যা বিশেষজ্ঞ (ZSI)

১০৮ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত অ্যানিম্যাল ট্যাক্সোনমি সামিট ২০২৩-এ দেশ-বিদেশের চার শতাধিক প্রাণীবিদ্যা বিশেষজ্ঞ যোগদান করবেন। লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। এই সম্মেলনে (ZSI) ১২ জন খ্যাতনামা বিশেষজ্ঞ পশু শ্রেণিকরণ, বায়োজিওগ্রাফি সহ বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখবেন। এই সম্মেলনে উপস্থাপিত গবেষণাপত্র সমূহ শতাব্দী প্রাচীন 'ইন্ডিয়ান জুলজি' পত্রিকাতেও পরবর্তীতে প্রকাশিত হবে। জেডএসআই-এর প্রথম মহিলা নির্দেশক ধৃতী বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সংস্থা ভুটান সরকারের সঙ্গে কয়েকটি মউ চুক্তিও স্বাক্ষর করবে। ভবিষ্যত গবেষণার আদান-প্রদানের লক্ষ্যেই এই চুক্তি স্বাক্ষরিত হবে। অ্যানিম্যাল ট্যাক্সোনোমি সামিট চলবে ৩ রা জুলাই পর্যন্ত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Environment

zsi

animal planet


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর