img

Follow us on

Tuesday, May 07, 2024

Jyotipriya Mallick: বালুর দফতরে হানা ইডি-র, উদ্ধার ১০ কোটির এফডি, ৮০০ ব্ল্যাঙ্ক স্ট্যাম্প-পেপার!

ED on Ration Scam: বালুর আরও সম্পত্তি উদ্ধার রেশন দুর্নীতি তদন্তে আনবে নতুন মোড়! কী বলছে ইডি?

img

জ্যোতিপ্রিয় মল্লিক (ছবি-সংগৃহীত)

  2023-12-21 11:10:59

মাধ্যম নিউজ ডেস্ক: রেশন দুর্নীতির তদন্তে বড় সাফল্য পেল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED on Ration Scam)। এবার অরণ্য ভবন থেকে উদ্ধার হলো কোটি কোটি টাকার সম্পত্তি-নথি। খোদ বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের (Jyotipriya Mallick) চেম্বারে হানা দিয়ে সেখান থেকে ১০ কোটি টাকার ফিক্সড ডিপোজিট ও জীবন বিমার নথি উদ্ধার করেছেন তদন্তকারীরা। পাশাপাশি উদ্ধার হয়েছে প্রচুর ব্ল্যাঙ্ক স্ট্যাম্প-পেপার। সব নথি খতিয়ে দেখছে ইডি।

আশঙ্কা ছিলই ইডি-র

রেশন দুর্নীতির তদন্তে (ED on Ration Scam) নেমে জেলবন্দি রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী অধুনা বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriya Mallick) ওরফে বালুর আরও ছড়িয়ে ছিটিয়ে থাকা সম্পত্তির খোঁজে খানা-তল্লাশি চালাচ্ছে ইডি। সেই সূত্রে, ইডির নজরে ছিল সল্টলেকে অবস্থিত বনমন্ত্রীর দফতর। তদন্তকারীদের আশঙ্কা ছিল, এখানেও অনেক সম্পত্তির হদিশ মিলতে পারে। তল্লাশি চালালে হয়ত তা উঠে আসতে পারে। সেই সব ভেবেই বুধবার, সল্টলেকের অরণ্য ভবনে হানা দেয় ইডি-র দল। আর তাতে যা উঠে আসে, তা দেখে চক্ষু চড়কগাছ! 

কী কী উদ্ধার হলো?

জানা গিয়েছে, অরণ্য ভবনের ন'তলায় বনমন্ত্রী জ্যোতিপ্রিয়র (Jyotipriya Mallick) চেম্বার থেকে উদ্ধার হয়েছে বিপুল সম্পত্তির নথি। ইডি সূত্রে জানা গিয়েছে, মন্ত্রীর চেম্বার থেকে বালু ও তাঁর পরিবারের একাধিক সদস্যের নামে থাকা ১০ কোটি টাকার ফিক্সড ডিপোজিট ও এলআইসি পলিসির বন্ড উদ্ধার করা হয়েছে। এছাড়াও দুটি সম্পত্তির নথি হাতে এসেছে তদন্তকারীদের। এখানেই শেষ নয়। সম্পত্তি কেনার কাজে ব্যবহৃত ৮০০টি 'ব্যাকডেটেড' স্ট্যাম্প পেপার উদ্ধার হয়েছে বলে খবর। এছাড়া, উদ্ধার হয়েছে ধান কেনাবেচার নথিও।

চার্জশিটে কী ছিল?
 
এর আগে, রেশন বণ্টন দুর্নীতির মামলায় জ্যোতিপ্রিয় (Jyotipriya Mallick) ও তাঁর ঘনিষ্ঠ রেশন ডিলার তথা আটা ব্যবসায়ী বাকিবুর রহমানের বিরুদ্ধে ১৬২ পাতার চার্জশিট আদালতে জমা দিয়েছে ইডি। তাতেও বালুর বিপুল সম্পত্তির দাবি করেছিলেন গোয়েন্দারা। ইডির দাবি ছিল, রেশন দুর্নীতিতে জ্যোতিপ্রিয়র লাভ হয়েছে প্রায় ৩৬ কোটি টাকা। তাঁর স্ত্রী ও মেয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ১০ কোটি টাকার বেশি পাওয়া গিয়েছে। চাষিদের কাছ থেকে ধান কেনা বাবদ রাজ্য সরকারের ৪৫০ কোটি টাকা জ্যোতিপ্রিয় ও বাকিবুরের পকেটে গিয়েছে বলে চার্জশিটে উল্লেখ করা হয়।

তদন্তে নতুন মোড়?

এবার ইডির দাবি, নতুন সম্পত্তির খোঁজ মেলায় গোটা তদন্ত-প্রক্রিয়া মায় মামলায় নতুন মোড় আসবে (ED on Ration Scam)। উদ্ধার হওয়া নথি নিয়ে বালুকে (Jyotipriya Mallick) ফের প্রশ্ন করার ভাবনা রয়েছে ইডির। কী কারণে ওই বিপুল সংখ্যক ব্ল্যাঙ্ক স্ট্যাম্প পেপার জড়ো করা হয়েছিল? এর সঙ্গে রেশন দুর্নীতির কোনও যোগসূত্র আছে কিনা তা, খতিয়ে দেখছেন তদনম্তকারীরা। সূত্রের খবর, বুধবারেও মন্ত্রীর আপ্ত-সহায়ককে ডেকে ইডি জিজ্ঞাসাবাদ করেছে বলে বন দফতর সূত্রের খবর। পাশাপাশ, মন্ত্রী-ঘনিষ্ঠ আধিকারিকদেরও জিজ্ঞাসাবাদ করা হয় বলে খবর।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Enforcement Directorate

bengal ration scam

tmc minister jyotipriya mallick

jyotipriya ed custody

jyotipriya ration scam

enforcement directorate

jyotipriya property

jyotipriya stamp paper

jyotipriya more assets ed

aranya bhawan ed raid


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর