img

Follow us on

Thursday, May 02, 2024

Super Blue moon 2023: এক মাসেই দুই পূর্ণিমা, আকাশ জুড়ে কখন দেখা যাবে “সুপার ব্লু মুন” জেনে নিন

কতদিন পরে উদয় হয় সুপার ব্লু মুন, জানা আছে?

img

সুপার ব্লু মুন। সংগৃহীত চিত্র।

  2023-08-30 19:37:51

মাধ্যম নিউজ ডেস্ক: সুপার ব্লু মুন (Super Blue moon 2023) কখন দেখা যাবে, আসুন জেনে নিই। মহাজাগতিক এই সংসারে নানা ঘটনাবলীর মধ্যে একটি অন্যতম বিষয় হল সুপার ব্লু মুন দেখা। সুপার ব্লু মুন দেখা নিয়ে অনেক উৎসাহী মানুষের মধ্যে ভীষণ কৌতূহল লক্ষ্য করা যায়। সূত্রে জানা গেছে, ৩০ অগাস্ট থেকে ৩১ অগাস্ট সকালের মধ্যে এই ব্লু মুন দেখা যাবে। এবারের ব্লু মুন আরও বেশি গুরুত্বপূর্ণ। কারণ রাখি পূর্ণিমাও একই সময়ে মিলেমিশে গেছে। জ্যোতির্বিজ্ঞান এবং বার্ষিক উৎসবের মধ্যে অসাধারণ একটি যোগসূত্র তৈরি হয়েছে।

কেন বিরল (Super Blue moon 2023)?

সুপার ব্লু মুন (Super Blue moon 2023) সব সময়ের জন্যই বিরল। এই সুপার ব্লু মুনের মতো ঘটনা অন্তত ১০ বছরে একবার ঘটে থাকে। এক মাসে দু'বার সুপার ব্লু মুন দেখা গিয়েছিল শেষ বার ২০১৮ সালে।

কেন সুপার ব্লু মুন?

জানা গেছে, উত্তর গোলার্ধে তৃতীয় এবং শেষ পূর্ণিমা বলেই এই চাঁদের নাম সুপার ব্লু মুন (Super Blue moon 2023)। চাঁদের পৃথিবীর ২৯ দিনের কক্ষপথের একমাসের মধ্যে দ্বিতীয় পূর্ণিমা। সুপার মুন হল আমরা সাধারণত যে চাঁদ দেখি, তার থেকে প্রায় ১৬ শতাংশ বড়। চাঁদের কক্ষপথ পৃথিবীর সব থেকে কাছে থাকবে এবং আকাশে পূর্ণিমা থাকবে, এমন হিসেবেই সুপার ব্লু মুনের উদয় হয়ে থাকে।

নীল চাঁদ, কিন্তু নীল নয়

চাঁদের রং বাস্তবে নীল নয়। কিন্তু এই নামের পিছনে অনেক গল্প রয়েছে। ব্লু মুন (Super Blue moon 2023) বা হান্টার মুন নামেও জানা যায়। কেউ কেউ বলেন, এই পূর্ণিমা চাঁদের রাতে শিকার করতে যেত বলে নাম হল হান্টার মুন। আবার কেউ বলেন চাষিদের নামে নাম দেওয়া হয় নীল চাঁদ। কোনও ঋতুতে চারটি পূর্ণিমা পড়ে গেলে মনে রাখার জন্য অতিরিক্ত পূর্ণিমাকে বলে ব্লু মুন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

raksha bandhan

Super Blue moon 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর