img

Follow us on

Friday, May 03, 2024

Moon Traffic Jam: চাঁদেও ট্রাফিক জ্যাম! চন্দ্রযান-৩ ছাড়াও কক্ষপথে একাধিক স্যাটেলাইট

Chandrayaan 3: সময়ের চেয়ে দেরিতে পৌঁছবে চন্দ্রযান-৩?

img

সময়ের চেয়ে দেরিতে পৌঁছতে পারে চন্দ্রযান-৩।

  2023-08-14 19:52:36

মাধ্যম নিউজ ডেস্ক: চাঁদের কক্ষপথেও ট্রাফিক জ্যাম! চাঁদের মাটি স্পর্শ করা এবং সেখানে পরীক্ষানিরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে চন্দ্রযান-৩ কে। পৃথিবী ছাড়িয়ে চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছে সে। তবে এই মুহূর্তে কেবল ভারতের স্যাটেলাইটই যে চাঁদের কক্ষপথে একমাত্র যান হিসেবে অগ্রসর হচ্ছে, তা নয়। চাঁদের কক্ষপথে আরও একাধিক কার্যকলাপ হতে চলেছে। তার ফলেই সেখানে একপ্রকার ট্রাফিক জ্যামের সৃষ্টি হয়েছে। এখন প্রশ্ন এর ফলে কি সময়ের চেয়ে দেরিতে চাঁদে পৌঁছবে চন্দ্রযান-৩?

লুনার ট্রাফিক

২০২৩ সালের জুলাই মাস পর্যন্ত চাঁদ মোট ছয়টি সক্রিয় চন্দ্র কক্ষপথ এবং আরও বেশ কিছু মিশনের একটি আলোড়ন কেন্দ্রে পরিণত হয়েছে। এই ঘটনাকে বলা হচ্ছে লুনার ট্রাফিক। এই মুহূর্তের লুনার ট্রাফিকে রয়েছে নাসার লুনার রিকনেসান্স অর্বিটার (LRO), আর্টেমিসের অন্তর্ভুক্ত নাসার থেমিস মিশনের দুটি প্রোব, ভারতের চন্দ্রযান-২, কোরিয়া পাথফাইন্ডার লুনার অর্বিটার (KPLO) এবং নাসার ক্যাপস্টোন। এদের পাশ কাটিয়েই চাঁদের মাটিতে ল্যান্ড করতে হবে চন্দ্রযান-৩কে। জ্যামে ফেঁসে যাওয়ার বিপদও একেবারে উড়িয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা। তবে কীভাবে এই নভো-যানজট এড়িয়ে চাঁদে পৌঁছন যায় সেই চিন্তাতেই মগ্ন ইসরো।

অন্যদিকে, ভারতকে টক্কর দিতে চাঁদে যাচ্ছে রাশিয়ার লুনা। রাশিয়ার চন্দ্রাভিযানের প্রায় অর্ধ শতক পেরনোর পর ১১ অগাস্ট ফের চাঁদের উদ্দেশে ল্যান্ডার লুনা পাঠিয়েছে পুতিনের দেশ। চন্দ্রযান-৩ এর যেদিন চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার কথা, সেই একই দিনে রাশিয়ার লুনাও চাঁদের বুকে অবতরণ করবে, এমনটাই জানা গিয়েছে। চাঁদের দক্ষিণ মেরুতে হাঁটাচলা করার কথা রয়েছে রাশিয়ার পাঠানো এই নভোযানের। এই মিশনের লক্ষ্য হল, চাঁদের দক্ষিণ মেরু অন্বেষণ করা এবং তার মধ্যে দিয়ে ৪৭ বছরের বিরতির পর চন্দ্রপৃষ্ঠে রাশিয়ার প্রত্যাবর্তন চিহ্নিত করা।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Chandrayaan 3

Lunar Mission

Moon Mission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর