img

Follow us on

Saturday, Apr 27, 2024

Internet Apocalypse: ধেয়ে আসছে ভয়াল সৌরঝড়, অকেজো হয়ে যাবে ইন্টারনেট পরিষেবা?

এই ঝড়ের প্রভাবে বেসামাল হয়ে যেতে পারে অনেক কিছুই...

img

ধেয়ে আসছে সৌরঝড়। প্রতীকী ছবি।

  2023-07-12 20:02:00

মাধ্যম নিউজ ডেস্ক: সময় মাত্র দু বছর। তার পরেই ইন্টারনেট অকেজো (Internet Apocalypse) হয়ে পড়তে পারে তামাম বিশ্বে। অন্তত এমনই আশঙ্কা প্রকাশ করেছেন একদল বিজ্ঞানী। সে খবর আবার প্রকাশিত হয়েছে আমেরিকার এক নম্বর দৈনিক ওয়াশিংটন পোস্টে। তার পরেই শুরু হয়েছে কীভাবে এড়ানো যায় এই পরিস্থিতি, তারই প্রস্তুতি।

ইন্টারনেট অকেজো হতে পারে

বর্তমান বিশ্ব ক্রমেই ইন্টারনেট নির্ভর হয়ে উঠছে। অফিস-কাছারি, স্কুল-কলেজ মায় প্রশাসন সর্বত্রই দিন দিন বাড়ছে ইন্টারনেটের ব্যবহার। সেই ইন্টারনেট শূন্য হয়ে পড়লে কী হবে, তা ভেবে কূল পাচ্ছেন না বিশ্বের বিজ্ঞানীরা। কী কারণে ইন্টারনেট শূন্য (Internet Apocalypse) হয়ে পড়বে গোটা বিশ্ব? জানা গিয়েছে, প্রতি ১১ বছর অন্তর নয়া সাইকেল (চক্র) শুরু করে সূর্য। ২০২৫ সালে সেই সাইকেল পৌঁছবে চরম পর্যায়ে। তার জেরে পৃথিবীর বুকে আছড়ে পড়বে ভয়ঙ্কর সৌরঝড়। যে ঝড়ের প্রভাবে বেসামাল হয়ে যেতে পারে অনেক কিছুই। ভয়াল এই ঝড়েরই প্রভাব পড়তে পারে স্যাটেলাইট সিস্টেমের ওপর। তার জেরে বিঘ্নিত হতে পারে স্যাটেলাইট সিগন্যাল। এর প্রভাব পড়তে পারে জিপিএস এবং মোবাইলের সিগন্যালের ওপর। সমুদ্রের তলা দিয়ে যে অপটিক ফাইবার বিছানো রয়েছে তা অফলাইন হয়ে গিয়ে ইন্টারনেট ব্ল্যাক আউটের পরিস্থিতি তৈরি হতে পারে।

সূর্যের নয়া সাইকেল

বেশ কয়েক বছর ধরেই অস্থিরতা লক্ষ্য করা গিয়েছে সূর্যের মধ্যে। ২০২০ সালে সূর্যের নয়া সাইকেল শুরু হয়েছে। শেষ হবে ১১ বছর পরে। ২০২৫ সালে সেই সাইকেল পৌঁছবে চূড়ান্ত পর্যায়ে। যার জেরে ইন্টারনেট শূন্য হয়ে পড়তে পারে পৃথিবী। এর আগে ভয়াল সৌরঝড় আছড়ে পড়েছিল ১৭ বছর আগে। তখন প্রযুক্তি এত উন্নত ছিল না। ছিল না ইন্টারনেট নির্ভরতাও। তবে সময়ের সঙ্গে সঙ্গে যেহেতু ইন্টারনেট নির্ভরতা বেড়েছে, তাই দেখা দিতে পারে ভয়ঙ্কর সমস্যা।

আরও পড়ুুন: “আপনার জয়ের নেপথ্যে ৪৫ জনের রক্তের দাগ লেগে রয়েছে”, মমতাকে নিশানা রবিশঙ্করের

১৯৮৯ সালেও আছড়ে পড়েছিল সৌরঝড়। তার জেরে সেবার প্রায় ৯ ঘণ্টা আঁধারে ডুবে ছিল কানাডা। কারণ দেখা দিয়েছিল বিদ্যুৎ বিভ্রাট। এমতাবস্থায় ২০২৫ সালের সৌরঝড় নিয়ে শঙ্কিত বিজ্ঞানীরাও। ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক সঙ্গীতা আবদু জ্যোতি বলেন, “এর আগে এমন ঘটনার (Internet Apocalypse) অভিজ্ঞতা আমাদের হয়নি। তাই জানি না, এই পরিস্থিতিতে কীভাবে আমাদের পরিকাঠামো রেসপন্ড করবে।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Internet Apocalypse


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর