img

Follow us on

Thursday, May 02, 2024

Scientist: বিশ্বের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকায় সবংয়ের চিন্ময় চক্রবর্তী! টানা ৩ বার শ্রেষ্ঠত্বের শিরোপা

আইআইটি খড়্গপুরের প্রাক্তনী, বঙ্গসন্তানের কৃতিত্ব!

img

Scientist

  2023-10-13 12:24:49

মাধ্যম নিউজ ডেস্ক: সদ্য প্রকাশিত বিশ্বের শ্রেষ্ঠ বিজ্ঞানীদের (Scientist) তালিকায় এবারও জায়গা পেলেন পশ্চিম মেদিনীপুরের সবংয়ের 'ভূমিপুত্র' অধ্যাপক চিন্ময় চক্রবর্তী। এই নিয়ে টানা ৩ বছর আমেরিকার ক্যালিফোর্নিয়ায় অবস্থিত পৃথিবী-বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় প্রকাশিত বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকায় জায়গা পেলেন সবংয়ের কৃতি সন্তান চিন্ময়। গত ৪ অক্টোবর বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে উদ্ধৃতি, এইচ-ইনডেক্স, এইচএম-ইনডেক্স ইত্যাদির ভিত্তিতে বিশ্বের সর্বশ্রেষ্ঠ বিজ্ঞানীদের তালিকা প্রস্তুত করা হয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি'র তরফে। ২০২১, ২০২২-র পর এবারও সেই তালিকায় জায়গা পেয়েছেন আইআইটি খড়্গপুরের এই প্রাক্তনী। বর্তমানে তিনি ঝাড়খণ্ডের বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অধ্যাপনা করছেন।

উত্তরণের কাহিনি (Scientist)

উল্লেখ্য, পশ্চিম মেদিনীপুর জেলার সবং থানার পানিথর গ্রামের বাসিন্দা অধ্যাপক চিন্ময় চক্রবর্তী ১৯৯৯ সালে পিংলার কড়কাই বিবেকানন্দ বিদ্যাপীঠ থেকে মাধ্যমিক এবং ২০০১ সালে উচ্চ মাধ্যমিক  পাশ করেন। প্রথম থেকেই মেধাবী চিন্ময় ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন নিয়ে ইঞ্জিনিয়ারিং পাশ করেন। এরপর, খড়্গপুর আইআইটি থেকে টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ের উপর রিসার্চ করেন এবং ফেডারেল ইউনিভার্সিটি অফ পিয়াও, ব্রাজিল থেকে পোস্ট ডক্টরেট করেন বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের উপর। চলতি বছরই ডক্টর চিন্ময় ইউরোপিয়ন ফেলোশিপের মাধ্যমে গবেষণার জন্য ইউরোপে যান। সেখানে ইউনিভার্সিটি অফ মলটা এবং ইউনিভার্সিটি অফ বারি-তে ইন্দো-ইউরোপিয়ান গবেষণার উপর কাজ করেন (Scientist)।

কীসের ওপর গবেষণা? (Scientist)

বছর ৪০'র অধ্যাপক চিন্ময় চক্রবর্তী গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থার উপর উন্নত প্রযুক্তির প্রয়োগ বিষয়ে গবেষণা করে চলেছেন। চলতি বছরের অগাস্ট মাসে গ্রিন ইউনিভার্সিটি অফ বাংলাদেশে আয়োজিত একটি কর্মশালাতে এই বিষয়ে প্রধান বক্তাও ছিলেন তিনি। বর্তমানে, জাতীয় শিক্ষানীতির প্রয়োগ সম্পর্কিত প্রকল্পে কাজ করে চলেছেন ডক্টর চক্রবর্তী। হোসাই ইউনিভার্সিটি (জাপান), লাউসিয়ানা স্টেট ইউনিভার্সিটি, দ্য ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডা আমেরিকা, আইআইটি খড়্গপুর এবং IISER, কলকাতার নানা গবেষণা কর্মের সঙ্গে যুক্ত রয়েছেন চিন্ময়। চলতি বছরের জুন মাসে ন্যাশনাল অ্যাকাডেমি অফ ইঞ্জিনিয়ারিং (গভর্নমেন্ট অফ ইন্ডিয়া)-র পক্ষ থেকে তাঁকে 'প্রমিনেন্ট ইয়ং রিসার্চার' অ্যাওয়ার্ডে পুরস্কৃত করা হয়েছে। ব্যস্ততা এবং আর্থিক টানাপোড়েনের এই যুগে 'টেলিমেডিসিন' ব্যবস্থার মাধ্যমে দেশ-বিদেশের বিখ্যাত হাসপাতাল থেকেও যাতে প্রত্যন্ত অঞ্চলের মানুষেরা চিকিৎসা পরিষেবা লাভ করতে পারেন, সেই বিষয়েই নিরন্তর নিজের গবেষণা কর্ম চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছেন পশ্চিম মেদিনীপুরের সবংয়ের 'গর্ব' অধ্যাপক চিন্ময় চক্রবর্তী (Scientist)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Research

world's best scientists

title of excellence

bengal scientists

sabang paschim medinipur


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর