img

Follow us on

Tuesday, Apr 23, 2024

Jupiter: শনিকে টপকে সবথেকে বেশি উপগ্রহের মালিক এখন বৃহস্পতি

জানা গিয়েছে, ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে ওই ১২টি উপগ্রহ খুঁজে পেয়েছেন

img

ফাইল ছবি।

  2023-02-06 16:32:06

মাধ্যম নিউজ ডেস্ক: সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি (Jupiter)। এবার এই গ্রহের কক্ষপথে আরও ১২টি উপগ্রহের সন্ধান পাওয়া গেল। সম্প্রতি সেগুলির সন্ধান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। এই তথ্য প্রকাশ্যে আসার পর শনির রেকর্ড ভেঙে দিল বৃহস্পতি (Jupiter)। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, বৃহস্পতিকে(Jupiter) কেন্দ্র করে এর কক্ষপথে ওই ১২টি উপগ্রহ ঘুরছে। এখন মোট ৯২টি উপগ্রহ হল বৃহস্পতির। অন্য দিকে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে এত দিন উপগ্রহের সংখ্যার নিরিখে শনিই শীর্ষে ছিল। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে বৃহস্পতির (Jupiter)।

আরও পড়ুন: মহাকাশ গবেষণায় নয়া দিশা! ৮৮০ কোটি বছর পুরনো রেডিও-সংকেত ধরলেন ভারতীয় বিজ্ঞানীরা

কোন সংস্থা এই আবিষ্কার করল

জানা গিয়েছে, ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে ওই ১২টি উপগ্রহ খুঁজে পেয়েছেন। আমেরিকার ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ সম্প্রতি এই সম্পর্কে সবিস্তার তথ্যসম্বলিত রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্টে তারা বলছে, বৃহস্পতির (Jupiter) ওই উপগ্রহগুলি আকারে নাকি অনেকটাই ক্ষুদ্র। 

আরও পড়ুন: উল্টোদিকে ঘুরতে শুরু করেছে পৃথিবীর কেন্দ্রস্থল! এর প্রভাব কী হতে পারে?

জোভিয়ান জগত কী জানেন

বৃহস্পতি (Jupiter), শনি, ইউরেনাস এবং নেপচুন— এই চারটি গ্রহমিলিত ভাবে জোভিয়ান জগৎ বলে পরিচিত। এখানে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা এবং গবেষণার জন্য প্রস্তুতি নিচ্ছে নাসা। চলছে অভিযানের প্রস্তুতিও। তার বছরখানেক আগে এই ১২টি

আরও পড়ুন: একযোগে বিশ্বের ৮টি দেশ মিলে তৈরি করছে সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ, জানুন বিস্তারিত

উপগ্রহের সন্ধান পাওয়াকে বড় সাফল্য মনে করছে নাসা। সবথেকে বড় কথা, এই উপগ্রহগুলি মানুষের বসবাসের উপযুক্ত কি না, তা-ও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন হিসাবে পরিচিত নাসার ওই অভিযান।

আরও পড়ুন: এবার পৃথিবীর সমস্ত জলাশয় সম্পর্কে তথ্য দেবে নাসার এই বিশেষ স্যাটেলাইট

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

 

 

Tags:

Jupiter


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর