img

Follow us on

Sunday, Apr 28, 2024

ISRO Aditya L1: চাঁদের পর সূর্যাভিযান ভারতের! সোলার প্রোব পাঠাচ্ছে ইসরো, কবে উৎক্ষেপণ?

Aditya L1 Sun Probe: ইসরোর সৌর অভিযান ঘিরে চড়ছে প্রত্যাশার পারদ... 

img

শিল্পীর কল্পনায় আদিত্য এল ১

  2023-07-19 14:11:55

মাধ্যম নিউজ ডেস্ক: সফলভাবে গত শুক্রবার উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান ৩ মিশনের। এখন চন্দ্রযান ৩ মহাকাশযান পৃথিবীর চারপাশে কক্ষপথে ঘুরতে ঘুরতে নিজের গতি ও উচ্চতা বৃদ্ধি করছে। এইভাবে ৩৫ দিন পর আগাস্টের ২৩ বা ২৪ তারিখ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা চন্দ্র-ল্যান্ডারের। আশা করা হচ্ছে, এই মিশনের মাধ্যমে চন্দ্রপৃষ্ঠের অনেক অজানা তথ্য উঠে আসবে। অনেক রহস্যের উন্মোচন হবে। তবে, চন্দ্রাভিযানেই নিজেদের সীমাবদ্ধ রাখতে নারাজ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এর আগেও, মঙ্গলগ্রহে অরবিটার পাঠিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। এবার লক্ষ্য সূর্য (ISRO Aditya L1)। 

সম্ভাব্য উৎক্ষেপণের দিন প্রকাশ্যে

সব ঠিকঠাক চললে, আগামী মাসে, অর্থাৎ অগাস্টেই সৌর মিশন করতে চলেছে ইসরো। শ্রীহরিকোটা থেকেই সূর্যের দিকে পাড়ি দেবে ইসরোর আদিত্য এল ১। এই প্রেক্ষিতে, উৎক্ষেপণের তারিখও প্রকাশ্য এসেছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থারসৃ সূত্রে জানা গিয়েছে, সম্ভবত ২৬ অগাস্ট সোলার মিশন লঞ্চ করা হবে। অর্থাৎ, চন্দ্রযান ৩ ল্যান্ডারের চাঁদের মাটি ছোঁয়ার ২ দিনের মাথায় সূর্যের দিকে পাড়ি দেবে আদিত্য এল ১ (ISRO Aditya L1)। এই মিশনে ভারতের অন্যতম হাতিয়ার পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি।

কী কাজ করবে আদিত্য এল ১ (Aditya L1 Sun Probe)?

প্রসঙ্গত, সোলার প্রোবের উৎক্ষেপণের বিষয়টি নিয়ে বিগত কয়েক বছর ধরেই জল্পনা চলছিল। ২০২০ সালেই এই মিশন লঞ্চ হওয়ার কথা ছিল। কিন্তু, করোনা অতিমারির জন্য তা পিছিয়ে যায়। আদিত্য এল ১ (ISRO Aditya L1) আদতে একটি করোনাগ্রাফি স্যাটেলাইট। হিন্দু দেবতা সূর্যের প্রতি শ্রদ্ধা জানিয়েই নামকরণ করা হয়েছে মহাকাশযানটির। এই মিশনের উদ্দেশ্য সৌরজগৎ নিয়ে অনুসন্ধান চালানো এবং এই মহাকাশযানটিকে পৃথিবী থেকে ১.৫ মিলিয়ান দূরে পাঠানো। ইসরো সূত্রে জানা গিয়েছে, মহাকাশযানটিকে সূর্য-পৃথিবী সিস্টেমের প্রথম ল্যাগ্রাঞ্জ পয়েন্ট এল ১-এর চারপাশে একটি হ্যালো কক্ষপথে স্থাপন করা হবে (Aditya L1 Sun Probe)। এই পয়েন্টের একটি বিশেষত্ব রয়েছে। আর তা হল, কোনও গ্রহণ ছাড়াই সূর্যকে অবিচ্ছিন্ন ভাবে দেখার। সৌরমণ্ডল এবং পৃথিবীর পরিবেশের উপর সূর্যের ঠিক কী প্রভাব পড়ে সেই সম্পর্কিত বিস্তারিত তথ্য সামনে আসতে পারে এই অভিযান সফল হলে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

news in bengali

isro solar mission

isro aditya L1 mission

isro sun mission

isro aditya L1 probe

isro sun aditya L1


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর