img

Follow us on

Thursday, Jun 20, 2024

Aditya-L1 Mission: দ্বিতীয় দফার কক্ষপথ বদল সফল, এখন কোথায় রয়েছে আদিত্য-এল১?

ISRO Solar Mission: সূর্যের পথে আরেক ধাপ পার করলো ইসরোর সৌরযান...

img

শিল্পীর কল্পনায় আদিত্য-এল ১ (ছবি-সংগ্রহীত)

  2023-09-05 09:54:08

মাধ্যম নিউজ ডেস্ক: লক্ষ্যে অবিচল আদিত্য-এল১ (Aditya-L1 Mission)। ধীরে ধীরে সে পৃথিবী থেকে দূরে সরছে। গন্তব্য থেকে দূরত্ব কমাচ্ছে। বর্তমানে, পৃথিবীর চারপাশে চক্কর কাটছে ইসরোর সৌরযান (ISRO Solar Mission)। এদিন ইসরোর তরফে জানানো হয়েছে, মঙ্গলবার ভোর রাত পৌনে তিনটে নাগাদ দ্বিতীয় বারের কক্ষপথ পরিবর্তন প্রক্রিয়া (ইসরোর পরিভাষায় ইবিএন#২) সফলভাবে সম্পন্ন করেছে আদিত্য-এল১। 

ভারতের প্রথম সৌরাভিযান

গত শনিবার, ১১টা ৫০ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভি-সি৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দেয় ১ হাজার ৪৮০ কেজি ওজনের আদিত্য-এল১ (Aditya-L1 Mission)। উৎক্ষেপণের ৬৩ মিনিট পর ইসরোর তরফে জানিয়ে দেওয়া হয়, নির্দিষ্ট কক্ষপথে স্থাপিত করা হয়েছে আদিত্য-এল১ উপগ্রহকে। সেই সময় প্রথম কক্ষপথে স্থাপিত করা হয়েছিল আদিত্য-এল১-কে। এর পর, ৩ সেপ্টেম্বর অর্থাৎ, রবিবার সকাল ১১টা ৩০ মিনিট নাগাদ প্রথমবার কক্ষপথ পরিবর্তন করে দ্বিতীয় কক্ষপথে পৌঁছে যায় আদিত্য এল১। সেই সময় ইসরোর তরফে বলা হয়েছিল, সাফল্যের সঙ্গে বেঙ্গালুরুর ইসট্র্যাক থেকে প্রথম কক্ষপথ পরিবর্তনের (ইবিএন#১) প্রক্রিয়া সম্পন্ন হয় আদিত্যর।

সুষ্ঠুভাবে সম্পন্ন হলো দ্বিতীয় লাফ

এদিন সুষ্ঠুভাবে সম্পন্ন হলো দ্বিতীয় লাফ। এর ফলে, মহাকাশযানটি (ISRO Solar Mission) বর্তমানে তৃতীয় কক্ষপথে পৌঁছে গেল। ইসরোর তরফে জানানো হয়েছে, বর্তমানে ২৮২ কিমি x ৪০,২২৫ কিমি কক্ষপথে অবস্থান করছে আদিত্য-এল১ (Aditya-L1 Mission)। ভারতের মহাকাশ গবেষণা সংস্থার তরফে এদিন ট্যুইটার (অধুনা এক্স) হ্যান্ডলে জানানো হয়, বেঙ্গালুরুর ইসট্র্যাক এবং পোর্ট ব্লেয়ার ও মরিশাসের গ্রাউন্ড স্টেশন থেকে আদিত্য-এল১-কে ট্র্যাক করা হয়েছে। আপাতত সৌরযানের হাল হকিকত স্বাভাবিক রয়েছে। সব যন্ত্রাংশ ঠিকঠাক আছে। ইসরো জানিয়েছে, এর পর তৃতীয় কক্ষপথ বদল হবে আগামী ১০ সেপ্টেম্বর রাত আড়াইটে নাগাদ।

পাঁচবার কক্ষপথ বদল করবে আদিত্য

ইসরো জানিয়েছে, এখনও পৃথিবীর মাধ্যাকর্ষণ ছেড়ে বেরোয়নি ইসরোর সৌরযান (ISRO Solar Mission)। চন্দ্রযান ৩-এর মতোই পৃথিবীর চারদিকে পাঁচবার চক্কর কাটবে আদিত্য-এল১। এই করতে করতে প্রয়োজনীয় গতি সঞ্চয় করে নেবে। তাতে সময় লাগবে ১৫ থেকে ১৬ দিন। এর পর পঞ্চম বার কক্ষপথ বদলের মাধ্যমে পৃথিবীর মাধ্যাকর্ষণ বল কাটিয়ে সোজা পাড়ি দেবে সূর্যের দিকে। আদিত্য-এল১ উপগ্রহের চূড়ান্ত গন্তব্য হলো পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী ল্যাগ্রাঞ্জ-১ পয়েন্ট বা এল-১ পয়েন্ট। এটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরের একটি ‘হ্যালো’ পয়েন্ট। সেখানেই গিয়ে স্থায়ীভাবে থাকবে এবং সূর্যের জরিপ করবে আদিত্য-এল১ (Aditya-L1 Mission)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Science News

news in bengali

isro solar mission

isro aditya L1 mission

isro aditya L1 probe

isro sun aditya L1

aditya L1 solar probe

Aditya L1

aditya L1 earth bound maneuvres


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর