img

Follow us on

Wednesday, Jun 19, 2024

ISRO Chairman: মন্দিরে লাইব্রেরি তৈরির পক্ষে সওয়াল ইসরো প্রধানের, বোঝালেন কেন প্রয়োজন

S Somnath: মন্দিরে হোক লাইব্রেরি, কেন এই কথা বললেন সোমনাথ?

img

isro_chairman_f

  2024-05-21 08:29:47

মাধ্যম নিউজ ডেস্ক: মন্দিরে লাইব্রেরি (Library in Temple) স্থাপন করার নিদান দিলেন ইসরো চেয়ারম্যান (ISRO Chairman)। তিরুবনন্তপুরমে শ্রী উদয়ননুর দেবী মন্দিরে সংবর্ধনা অনুষ্ঠানে এস সোমনাথ (S Somnath) বলেন, “মন্দির শুধু বয়স্ক মানুষের নাম জপের স্থান নয়। তরুণদের আকৃষ্ট করার জন্য লাইব্রেরি প্রতিস্থাপন করা উচিত। মন্দির অতীতে ছিল শিক্ষার পীঠস্থান।”

মন্দির হোক লাইব্রেরি

এদিন সংবর্ধনা অনুষ্ঠানে ইসরো চেয়ারম্যান (ISRO Chairman) বলেন, “আমি ভেবেছিলাম আজ এই অনুষ্ঠানে অনেক তরুণ আসবে। কিন্তু দেখছি তাদের সংখ্যা কম। মন্দির কমিটির তরুণদের আকৃষ্ট করার বিষয়ে নজর দেওয়া উচিত। এখানে লাইব্রেরির (Library in Temple) ব্যবস্থা করলে হয়ত তাঁরা মন্দিরে বেশি আসবেন। মন্দির শুধু পূজা পাঠের জায়গা হওয়া উচিত নয়। এখানে দেশের তরুণ প্রজন্ম আসবে, পড়াশোনা করবে, বিভিন্ন বিষয়ে সন্ধ্যাবেলায় আলোচনা করবে। তাঁদের ভবিষ্যৎ সম্পর্কে ভাববে। এ বিষয়ে মন্দির কমিটিগুলোকে পদক্ষেপ করা দরকার। সমাজের প্রতি মন্দিরের দায়িত্বের কথাও এদিন বলেন তিনি। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্য সচিব কে জয় কুমার এবং বিধায়ক ভি কে প্রশান্ত।

চন্দ্রযান-৩ এর সফল কারিগর এস সোমনাথ (ISRO Chairman)

গত বছর ২৩ অগাস্ট ১৪০ কোটি ভারতীয়র স্বপ্ন সত্যি করে চাঁদের অবতরণ করে চন্দ্রযান-৩। চন্দ্রযান ৩-কে অবতরণ করানর আগে ঈশ্বরের শরণে যান ইসরো প্রধান এস সোমনাথ (S Somnath)। তিরুবনন্তপুরমের ভদ্রকালী মন্দিরে পুজো দেন।

আরও পড়ুন: মহাজাগতিক দৃশ্য! পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী থাকল উত্তর আমেরিকা

এর পর প্রশ্ন উঠেছিল, একজন বিজ্ঞানী হয়ে কেন চন্দ্রযান ৩-এর সাফল্যে মন্দিরে পুজো দেবেন? উত্তরে সোমনাথ (S Somnath) জানিয়েছিলেন, 'আমি একজন অনুসন্ধানী। চাঁদের রহস্য অনুসন্ধান করি আমি। আবার আমি অন্তরাত্মাকেও অনুসন্ধান করি। এটা আমাদের জীবনযাত্রার অঙ্গ। বিজ্ঞান এবং আধ্যাত্মিকতা, দু'টোই সমানভাবে গুরুত্বপূর্ণ আমার জীবনে। শুধু তাই নয় বেদে অন্তর্নিহিত বিজ্ঞান খুঁজে বের করার পক্ষধর (ISRO Chairman) এস সোমনাথ।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

ISRO Chairman

S Somnath

ISRO Chairman Speech


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর