img

Follow us on

Friday, May 03, 2024

Breast Cancer Risks: স্তন ক্যান্সারের ঝুঁকি কতটা, বলে দেবে গণনা যন্ত্র, আবিষ্কার ইজরায়েলের বিশ্ববিদ্যালয়ের

লাং ক্যান্সারের পরেই মহিলাদের মৃত্যুর হার বেশি স্তন ক্যান্সারে...

img

প্রতীকী ছবি।

  2023-08-16 17:01:02

মাধ্যম নিউজ ডেস্ক: এবার আগেভাগেই জানা যাবে স্তন ক্যান্সারের ঝুঁকি (Breast Cancer Risks) ঠিক কতটা। এমনই একটি গণনা যন্ত্র আবিষ্কার করেছেন ইজরায়েলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। সম্প্রতি তাঁরা দাবি করেছেন, এই গণনা যন্ত্র প্রতিটি নারীর বংশলতিকা বিশ্লেষণ করে জানিয়ে দেবে তাঁর স্তন ক্যান্সার হওয়ার আশঙ্কা কতটা। বিশ্ববিদ্যালয়ের তরফে এক প্রেস রিলিজে বলা হয়েছে, এই পদ্ধতির কাজে লাগালে প্রাণ বাঁচবে মহিলাদের, যাঁরা উত্তরাধিকার সূত্রে স্তন ক্যান্সারের ঝুঁকি বয়ে নিয়ে চলেছেন। প্রথম পর্যায়ে রোগ নির্ণয় করা গেলে সুস্থও করে তোলা যাবে রোগীকে।

সমীক্ষার ফল

জার্নাল অফ মেডিক্যাল জেনেটিক্সে প্রথম এ ব্যাপারে রিভিউটি প্রকাশিত হয়েছে। প্রায় এক মিলিয়ন মহিলা যাঁদের স্তন ক্যান্সার রয়েছে কিংবা হয়নি, তাঁদের ওপর সমীক্ষা করা হয়েছিল। সেই সমীক্ষার ভিত্তিতে প্রাপ্ত তথ্য তুলে ধরা হয়েছিল ওই জার্নালে (Breast Cancer Risks)। সমীক্ষায় যে তথ্য উঠেছিল, তা প্রয়োগ করা হয়েছিল প্রায় দু হাজার ইজরায়েলি মহিলার ওপর। টিএইউ স্কুল অফ মেডিসিনের হিউম্যান মলিকিউলার জেনেটিক্স বিভাগের অধ্যাপক রানি এলকন বলেন, “আমাদের পদ্ধতিটা হল প্রাথমিক নির্ণয় নীতি। যাঁদের স্তন ক্যান্সার হওয়ার প্রচুর ঝুঁকি রয়েছে, তাঁদের পরীক্ষা করা হবে একেবারে কম বয়স থেকে। পরীক্ষা করা হবে বারংবার।” বিশেষজ্ঞদের মতে, এতেই ঠেকানো যাবে মারণ ব্যাধিকে।

ব্রেস্ট ক্যান্সারে মৃত্যুর হার 

প্রসঙ্গত, বিশ্বে ক্যান্সারে যত মহিলার মৃত্যু হয়, তার একটা বড় অংশেরই মৃত্যুর কারণ স্তন ক্যান্সার। লাং ক্যান্সারের পরেই মহিলাদের মৃত্যুর হার বেশি স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে। তবে গত কয়েক দশকে এই হার কমছে। বর্তমানে ক্যান্সার আক্রান্ত প্রতি ৩৯ জন মহিলার মধ্যে একজন মারা যান স্তন ক্যান্সারে। শতাংশের হিসেবে ২.৫। একেই শূন্যে নামিয়ে আনতে চান গবেষকরা। সেই কারণেই বিশ্বের বিভিন্ন প্রান্তে স্তন ক্যান্সার নিয়ে চলছে গবেষণা। সিংহভাগ (Breast Cancer Risks) ক্ষেত্রেই লজ্জায় রোগের কথা বলতে সঙ্কোচ বোধ করেন মহিলারা। স্তন হারানোর ভয়েও রোগ লুকিয়ে রাখেন অনেকে। তাই স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি রয়েছে, এটা জানা গেলে, এড়ানো যাবে মারণ রোগের থাবা।

আরও পড়ুুন: “আমি ভারতীয়, এই দেশ আমারও”, তিরঙ্গা উড়িয়ে বললেন জঙ্গির দাদা বশির

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Israel

Breast Cancer

Breast Cancer Risks


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর