img

Follow us on

Friday, May 03, 2024

Aditya-L1: আদিত্যর ক্যামেরায় একই ফ্রেমে ধরা দিল পৃথিবী, চাঁদ! ছবি প্রকাশ করলো ইসরো

India Sun Mission: পৃথিবীর চারদিকে চক্কর কাটতে কাটতে নিজস্বীও তুলছে আদিত্য-এল১...

img

আদিত্য-এল১-এর তোলা ছবি। (সৌজন্য-ইসরো)

  2023-09-07 12:28:51

মাধ্যম নিউজ ডেস্ক: পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করতে করতে নিজস্বী তুলে পাঠালো আদিত্য-এল১ (Aditya-L1)। একইসঙ্গে, একটি ফ্রেমে পৃথিবী ও চাঁদের ছবিও পাঠিয়েছে ভারতের প্রথম সৌরযান (India Sun Mission)। সেই ছবি বৃহস্পতিবার প্রকাশ করেছে ইসরো। 

আদিত্যর তোলা ছবি প্রকাশ ইসরোর

এদিন, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার ট্যুইটার (অধুনা এক্স) হ্যান্ডল থেকে একটি পোস্ট শেয়ার করা হয়। তাতে দেখা যাচ্ছে, পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করতে করতে সেলফিও তুলছে আদিত্য-এল১ (Aditya-L1)। এরসঙ্গেই, দেখা যাচ্ছে আরেকটি স্বল্পদৈর্ঘ্যের ভিডিওতে পৃথিবী ও চাঁদ রয়েছে একই ফ্রেমে। ধীরে ধীরে, আঁধারে মিলিয়ে যাচ্ছে চাঁদ। একইসঙ্গে পৃথিবীর ঘূর্ণনও স্পষ্ট ধরা পড়েছে।

গত শনিবার, ১১টা ৫০ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভি-সি৫৭ রকেটে চেপে মহাকাশে পাড়ি দেয় ১ হাজার ৪৮০ কেজি ওজনের আদিত্য-এল১ (India Sun Mission)। উৎক্ষেপণের ৬৩ মিনিট পর ইসরোর তরফে জানিয়ে দেওয়া হয়, নির্দিষ্ট কক্ষপথে স্থাপিত করা হয়েছে আদিত্য-এল১ উপগ্রহকে। 

এখন কোথায় আছে আদিত্য-এল১?

ইসরো জানিয়েছে, এখনও পৃথিবীর মাধ্যাকর্ষণ ছেড়ে বেরোয়নি ইসরোর সৌরযান। চন্দ্রযান ৩-এর মতোই পৃথিবীর চারদিকে পাঁচবার চক্কর কাটবে আদিত্য-এল১ (Aditya-L1)। একইসঙ্গে কক্ষপথ বদল করার মাধ্যমে প্রয়োজনীয় গতিও সঞ্চয় করে নেবে। তাতে সময় লাগবে ১৫ থেকে ১৬ দিন। এখনও পর্যন্ত দু’বার সফলভাবে কক্ষপথ বদল করেছে আদিত্য-এল১। প্রথমটি হয়েছে ৩ সেপ্টেম্বর। দ্বিতীয়টি হয়েছে ৫ সেপ্টেম্বর। এর পর আরও দুবার কক্ষপথ বদল করবে আদিত্য-এল১। 

পঞ্চম লাফের মাধ্যমে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তিকে পেরিয়ে গন্তব্যের উদ্দেশে পাড়ি দেবে আদিত্য-এল১ (India Sun Mission)। আদিত্য-এল১ উপগ্রহের চূড়ান্ত গন্তব্য হলো পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী ল্যাগ্রাঞ্জ-১ পয়েন্ট বা এল-১ পয়েন্ট। এটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরের একটি ‘হ্যালো’ পয়েন্ট। সেখানেই গিয়ে স্থায়ীভাবে থাকবে এবং সূর্যের জরিপ করবে আদিত্য-এল১ (Aditya-L1)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Science News

news in bengali

isro solar mission

isro aditya L1 mission

isro aditya L1 probe

isro sun aditya L1

aditya L1 solar probe

Aditya L1

aditya L1 earth bound maneuvres

aditya L1 send pics

aditya L1 selfie

India Sun Mission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর