img

Follow us on

Monday, Mar 04, 2024

Earth Rotation: পৃথিবীর ঘূর্ণন বন্ধ হলে কী হবে জানেন?

প্রথমেই পৃথিবী পৃষ্ঠে থাকা সমস্ত  কিছু একই সঙ্গে উড়তে শুরু করবে ঠিক পশ্চিম দিকে

img

প্রতীকি ছবি

  2023-01-31 15:45:21

মাধ্যম নিউজ ডেস্ক: পৃথিবী ঘুরছে (Earth Rotation) অনবরত ভাবে। সঙ্গে সঙ্গে আমরাও ঘুরছি। প্রশ্ন হল যদি হঠাৎ করে পৃথিবীর ঘুর্ণন (Earth Rotation) বন্ধ হয়ে যায় তাহলে কী হবে? বিজ্ঞানীরা বলছেন পৃথিবী নিজের কেন্দ্রে প্রতি ঘন্টায় প্রায় ১৬৭৫ কিলোমিটার বেগে  ঘুরছে। পৃথিবীর সাপেক্ষে আমরা খুবই ক্ষুদ্র হওয়ায় এই ঘূর্ণন বুঝতে পারিনা। নিরক্ষরেখায় ঘূর্ণনের বেগ সব থেকে বেশি এবং মেরু অঞ্চলে সব থেকে কম। পৃথিবী পশ্চিম থেকে পুর্ব দিকে ঘোরে (Earth Rotation)।

পৃথিবী হঠাৎ থেমে গেলে কী হবে?  

১) প্রথমেই পৃথিবী পৃষ্ঠে থাকা সমস্ত  কিছু একই সঙ্গে উড়তে শুরু করবে ঠিক পশ্চিম দিকে। মানুষ, জন্তু, জানোয়ার, বাড়ি, গাছপালা, পাহাড়, পর্বত সব কিছু। বিজ্ঞানীরা বলছেন ওড়ার গতি হবে ঘন্টায় ১০০০ কিলোমিটারের কাছাকাছি। কোন কিছুই দাঁড়িয়ে থাকতে পারবে না। 

২) প্রথম কয়েক সেকেন্ডে অবশ্য বেঁচে যাবে বিমানের যাত্রীরা এবং একেবারে মেরু অঞ্চলের লোকেরা। কিন্তু ওই কয়েক সেকেন্ডের জন্যই। কারণ পৃথিবীর থেমে যাওয়ার (Earth Rotation) কয়েক সেকেন্ড পরেই শুরু হবে ভয়ানক ঝড় এবং প্রচন্ড বজ্রপাত।

 


৩) ঘূর্ণন (Earth Rotation) বন্ধ হলেই বায়ুর গতিবেগ তখন হয়ে যাবে কমবেশি ১৭০০ কিমি প্রতি ঘন্টা। স্বাভাবিকভাবেই বায়ু এত বেগে বইতে শুরু করলে ঘর্ষণের ফলে সব কিছুতে আগুন লেগে যাবে। 

৪) এর সঙ্গেই শুরু হবে প্রবল সুনামি। সেই সুনামিতে পৃথিবীর সকল স্থলভাগ ডুবে যাবে। মানে জলভাগের জল উঠে আসবে স্থলভাগে, এককথায় প্রলয় শুরু হবে চারিদিকে।  

৫) পৃথিবীর ঘূর্ণন (Earth Rotation) বন্ধ হয়ে গেলে সূর্য স্থির হয়ে থাকবে আকাশে। কারন সূর্যের উদয় এবং অস্ত নির্ভর করে পৃথিবীর ঘোরার উপর। সূর্য স্থির হওয়া মাত্রই পৃথিবীর একপৃষ্ঠে স্থায়ীভাবে দিন হয়ে যাবে অন্যপৃষ্ঠে স্থায়ী রাত। 

৬) ঘূর্ণন বন্ধ (Earth Rotation) হয়ে গেলেই মাধ্যাকর্ষণ শক্তিতে ব্যাপক প্রভাব পড়বে। শুধু তাই নয় অন্যান্য গ্রহগুলিও কক্ষচ্যুত হয়ে যাবে। এমনটাই মত বিজ্ঞানীদের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

 

 

 

Tags:

Earth Rotation


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর