img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Gopi Thotakura: প্রথম ভারতীয় মহাকাশ পর্যটক হিসেবে রেকর্ড গড়লেন অন্ধ্রের এই তরুণ

Gopi Thotakura: মহাকাশ ভ্রমণে প্রথম ভারতীয়... জানেন তিনি কে?   

img

প্রতীকী চিত্র

  2024-05-20 16:30:32

মাধ্যম নিউজ ডেস্ক: ইতিহাস গড়লেন গোপী থোটাকুরা (Gopi Thotakura) । প্রবাসী হলেও তিনিই প্রথম ভারতীয় যিনি পর্যটক হিসেবে মহাকাশে পাড়ি দিলেন। ব্লু অরিজিন সংস্থার মিশন এনএস২৫-এর অন্যতম যাত্রী হচ্ছেন থোটাকুরা। রবিবার ভারতীয় সন্ধ্যা ৭টা নাগাদ পশ্চিম টেক্সাসের লঞ্চ সাইট থেকে মহাকাশে পাড়ি দিলেন তিনি। তাঁর সঙ্গে মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দিলেন মেসন এঞ্জেলস, সিলভিয়ন চিরন, কেরল সেলর, কেনেথ এল হেস ও এড ডোয়াইট।

অন্ধ্রপ্রদেশে জন্ম গ্রহণ করেন (Gopi Thotakura)

গোপী অন্ধ্রপ্রদেশে জন্মেছিলেন। পরে উচ্চ শিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের এমব্রি-রিডল এরেনটিকাল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে প্রিজার্ভ লাইফ নামে একটি ওয়েলনেস সেন্টারের সহ প্রতিষ্ঠাতা তিনি। তিনি বুশ ও সি প্লেনের মত বিশেষ ধরনের বিমান উড়িয়েছেন। আন্তর্জাতিক মেডিক্যাল বিমানের পাইলট হিসেবেও কাজ করেছেন। এছাড়াও কিলিমাঞ্জারো পর্বত আরোহণ করে দুঃসাহসিক ক্ষমতার প্রদর্শন করেছেন আগেই। এবার তাঁর লক্ষ্য মহাকাশ ভ্রমণ।

আরও পড়ুন: নতুন মাইলফলক ইসরোর, দেশীয় প্রযুক্তির মাধ্যমে তৈরি তরল রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা

সফল পাইলট (Gopi Thotakura)

১৯৮৪ সালে ইন্দিরা গান্ধীর আমলে রাকেশ শর্মা মহাকাশে পাড়ি দিয়েছিলেন। সেই অভিযান ছিল বৈজ্ঞানিক। গোপির অভিযান মহাকাশ ভ্রমণের। তিনিই হলেন প্রথম ভারতীয় মহাকাশযাত্রী। গোপীর সঙ্গে এই মহাকাশে আরও পাঁচজন পাড়ি দিচ্ছেন। তবে গোপী বাদে আর কেউই ভারতীয় নন। ইতিমধ্যেই ভারত একটি মহাকাশ মিশনের কথা ঘোষণা করেছে। কিন্তু সেই মিশন কার্যকর হতে এখনও অনেকটা সময় বাকি। গোপী (Gopi Thotakura) দীর্ঘদিন ধরে এই মিশনে যাওয়ার প্রস্তুতি চালিয়ে যাচ্ছিলেন। অবশেষে তাঁর স্বপ্ন সফল হল। জেফ বেজোসের মহাকাশ পর্যটন সংস্থা এর আগে ৬টি সফল অভিযান করেছে। এই পর্যন্ত মোট ৩১ জনকে মহাকাশে ঘুরিয়ে এনেছে ব্লু অরিজিন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Gopi Thotakura

Space Tourism

Space Tourist

Blue Origin

blue origin vs spacex


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর