img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Mario Molina: গুগল ডুডলে আজ ম্যারিও মোলিনা! জানেন কে ছিলেন তিনি?

ম্যারিও মোলিনা জন্মগ্রহণ করেন ১৯ মার্চ ১৯৪৩ সালে মেক্সিকো শহরে

img

ডুডল আর্ট

  2023-03-19 15:18:29

মাধ্যম নিউজ ডেস্ক: জন্মদিনে গুগল আজ স্মরণ করছে ম্যালিও মোলিনাকে (Mario Molina)। তাদের ডুডলে রয়েছে এই রসায়নবিদের ছবি। ১৯৯৫ সালে নোবেলজয়ী এই রসায়নবিদ ওজনস্তরের ওপর গবেষণা করেছেন যা বিশ্বজুড়ে সমাদৃত হয়েছে বিজ্ঞান মহলে। তাঁর গবেষণায় উঠে এসেছে কীভাবে বিভিন্ন কেমিক্যাল ওজনস্তরকে ক্ষয় করে চলেছে। প্রস্ঙগত, ওজনস্তর সূর্যের অতিবেগুনী রশ্মিকে শোষণ করে নেয়। এই রশ্মি মানুষ এবং পৃথিবীর জন্য অত্যন্ত ক্ষতিকারক।

সংক্ষিপ্ত জীবনী

ম্যারিও মোলিনা (Mario Molina) জন্মগ্রহণ করেন ১৯ মার্চ ১৯৪৩ সালে মেক্সিকো শহরে। ছোট থেকেই বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে তাঁর আগ্রহ ছিল খুব বেশি। তাঁর নিজের স্নানাগারকেই তিনি একটি বিজ্ঞানের পরীক্ষাগারে পরিণত করেছিলেন। ম্যালিও মোরিনার (Mario Molina) নিজের ভাষায়, হাইস্কুলে ভর্তি হওয়ার আগেই বিজ্ঞানের প্রতি আমার আগ্রহ তৈরি হয়, মাইক্রোস্কোপের মাধ্যমে প্যারামেসিয়া এবং অ্যামিবাকে যখন আমি প্রথম দেখেছিলাম তখনকার উত্তেজনার কথা এখনও মনে আছে।

আরও পড়ুন: ইডির হাতে আটক বহিষ্কৃত তৃণমূল নেতা শান্তনুর ঘনিষ্ঠ প্রোমোটার, উদ্ধার হার্ডডিস্ক

মেক্সিকোর National Autonomous University থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি পান। পরবর্তীকালে জার্মানিতেও যান গবেষণা করতে। এরপর দেশে ফিরে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে এবং Massachusetts Institute of Technology তে রিসার্চের কাজে যোগ দেন। ১৯৭০ সাল নাগাদ তিনি গবেষণা করেন কীভাবে পৃথিবী নির্গত বিভিন্ন কেমিক্যালের প্রভাবে ওজন স্তরের ক্ষতি হচ্ছে। তিনিই ছিলেন প্রথম ব্যক্তি যিনি বলেছিলেন ক্লোরোফ্লুরো কার্বন ওজন স্তরকে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত করে তুলছে। তাঁর এই গবেষণা নেচার পত্রিকায় প্রকাশিত হলে ১৯৯৫ সালে তাঁকে এবং তাঁর দলকে যৌথভাবে নোবেল সম্মানে ভূষিত করা হয়। ২০১৩ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ম্যারিও মোলিনাকে আমেরিকার সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত করেন। ২০২০ সালের ৭ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই খ্যাতনামা বিজ্ঞানী।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Mario Molina


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর