img

Follow us on

Monday, Jun 17, 2024

Chandra Grahan: আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ, জানেন কলকাতায় দেখা যাবে কখন?

কলকাতা, শিলিগুড়ি, পটনা, রাঁচি, গুয়াহাটি-সহ দেশের পূর্ব অংশ থেকে আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ সম্পূর্ণ দেখা যাবে।

img

চন্দ্রগ্রহণ।

  2022-11-08 12:43:51

মাধ্যম নিউজ ডেস্ক: আজ বছরের শেষ চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। কলকাতা-সহ উত্তর-পূর্ব ভারত থেকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পাওয়া যাবে। নাসার তরফে জানানো হয়েছে, এই চন্দ্রগ্রহণ দেখা যাবে উত্তর পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার বেশিরভাগ জায়গা থেকেই চন্দ্রগ্রহণ দেখা যাবে। 

আরও পড়ুন: চন্দ্রগ্রহণের সময় চাঁদের রঙ কেন লাল দেখায়? জানাচ্ছেন নাসা বিজ্ঞানীরা

কলকাতায় বিকেল ৪টে ৫২-য় চাঁদ উঠবে। সেইসময় থেকে বিকেল ৫টা ১১ পর্যন্ত পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। অর্থাৎ কলকাতায় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময়সীমা ১৯ মিনিট। চন্দ্রগ্রহণ ছাড়ছে সন্ধে ৬টা ১৯-এ। ৫টা ১১ থেকে ৬টা ১৯ পর্যন্ত আংশিক চন্দ্রগ্রহণ। কলকাতায় আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে ১ ঘণ্টা ৮ মিনিট। সব মিলিয়ে গ্রহণ শুরু হবে বিকেল ৪টে ৫২ মিনিটে এবং শেষ হবে সন্ধে ৭টা ২৬ মিনিটে। গ্রহণ স্থায়ী হবে ২ ঘণ্টা ৩৪ মিনিট।  এর পরের চন্দ্রগ্রহণ তিনবছর পর, ২০২৫-এর ১৪ মার্চ। শিলিগুড়িতে বিকেল ৪টে ৪৯ মিনিটে পূর্ণ চন্দ্রগ্রহণের সাক্ষী হবে। গ্রহন ২ ঘণ্টা ৪১ মিনিট স্থায়ী হবে। গুয়াহাটিতে গ্রহণ শুরু হবে ৪টে ৩২ মিনিটে শেষ হবে ৭টা ২৬মিনিটে।

আরও পড়ুন: বছরের শেষ চন্দ্রগ্রহণ! জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয়গুলি

আজ সারা দেশে পালিত হচ্ছে রাসপূর্ণিমা। এবার রাসপূর্ণিমায় পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে চলেছে। বাংলাদেশ থেকেও গ্রহণ পরিলক্ষিত করা যাবে। বাংলাদেশের সময় অনুযায়ী, দুপুর ২ টো ৪ সেকেন্ডে চন্দ্রগ্রহণ শুরু হবে। সন্ধ্যা ৬ টা ৪৯ মিনিট ৪ সেকেন্ড পর্যন্ত চন্দ্রগ্রহণ চলবে। ভারত এবং বাংলাদেশে পুরো গ্রহণ দেখা যাবে না। গ্রহণের শেষ অংশ দেখা যাবে। আজকের চন্দ্রগ্রহণ আংশিক দেখা যাবে দিল্লি থেকে। কলকাতা, শিলিগুড়ি, পটনা, রাঁচি, গুয়াহাটি-সহ দেশের পূর্ব অংশ থেকে আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ সম্পূর্ণ দেখা যাবে। নিজেদের অঞ্চল থেকে চন্দ্রগ্রহণ দেখা গেলে এই মহাজাগতিক দৃশ্য পর্যবেক্ষণ করার চেষ্টা করবেন। তবে খালি চোখে চন্দ্রগ্রহণ না দেখাই ভাল।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

Tags:

Lunar eclipse

Chandra Grahan

chandra grahan 2022

last total lunar eclipse


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর