img

Follow us on

Tuesday, May 21, 2024

Comet: পঞ্চাশ হাজার বছর পরে ভারতের আকাশে দেখা যাবে এই ধূমকেতু

ভারতের মধ্যে ওড়িশাতে ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারির মধ্যে খালি চোখে এই  ধূমকেতুকে দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা

img

সবুজ ধূমকেতু, সংগৃহীত ছবি

  2023-01-28 12:59:19

মাধ্যম নিউজ ডেস্ক: মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন পৃথিবীর খুব কাছাকাছি আসছে সবুজ ধূমকেতু (Comet)। গত বছরের ২ মার্চ ক্যালিফোর্নিয়ার পালোমার অবজারভেটরি সংস্থা মহাকাশ বিজ্ঞান সংক্রান্ত একটি গবেষণা চালায়। ওই গবেষণায় C/2022 E3 (ZTF) নামের এই ধূমকেতুর বিষয়ে সর্বপ্রথম জানা যায়। প্রথম এই ধূমকেতুর বিষয়ে খোঁজ দেয় Zwickey Transient Facility (ZTF). জানা যাচ্ছে ১ ফেব্রুয়ারি এই ধূমকেতু পৃথিবীর খুব কাছাকাছি আসতে চলেছে অর্থাৎ আমাদের পৃথিবীর সীমাক্ষেত্রের ২৬ মিলিয়ন মাইলের মধ্যে চলে আসবে। গত ১২ জানুয়ারি সূর্যের নিকটতম বিন্দুর কাছে পৌঁছে যায় এই ধূমকেতু (Comet) এবং তারপর থেকে ৩৪ মিলিয়ন মাইল দূরে অবস্থান করছিল পৃথিবী থেকে।

ধুমকেতুর (Comet) খুঁটিনাটি

জ্যোর্তিবিজ্ঞানীরা বলেন যে ধূমকেতু হল বিভিন্ন গ্যাস, ধুলো এবং শিলা দ্বারা গঠিত এক ধরনের বস্তু যা গ্রহের মতোই নক্ষত্রকে প্রদক্ষিণ করে, কোনও কোনও মহাকাশ বিজ্ঞানী এই ধূমকেতুকে মহাজাগতিক তুষারবল বলেও উল্লেখ করেন। বিজ্ঞানীরা জানাচ্ছেন এই  ধূমকেতুগুলি যখনই কোনও নক্ষত্রের কাছে আসে তখন তারমধ্যে বিকিরণ বাড়তে থাকে এবং সেইসঙ্গে  ধূমকেতুর মধ্যে বিস্ফোরণ ঘটতে থাকে। এই জাতীয় বিস্ফোরণগুলির পরে  ধূমকেতু থেকে অনবরত গ্যাস ও ধ্বংসাবশেষ নির্গত হতে থাকে। বর্তমানে, C/2022 E3 (ZTF) নামের এই  ধূমকেতুকে (Comet) উত্তর গোলার্ধে রাতের আকাশে দেখা যাচ্ছে।
জানা যাচ্ছে এই ধূমকেতু (Comet) বর্তমানে উত্তর আমেরিকায় একটি চক্রাকার বস্তুর মতো অবস্থায় রয়েছে, আগামীকাল ২৯ জানুয়ারি এই  ধূমকেতুর প্রভাবে চাঁদের আলো ক্রমশ বাড়তে থাকবে বলে জানা যাচ্ছে, ২ থেকে ৬ ফেব্রুয়ারির মধ্যে সারারাত চাঁদের উজ্জ্বল আলো পাওয়া যাবে। পৃথিবীর যত কাছাকাছি আসবে এই  ধূমকেতু (Comet) তত উজ্জ্বলতা বাড়তে থাকবে বলে মনে করা হচ্ছে এবং ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এই অবস্থা চলবে। ভারতের মধ্যে ওড়িশাতে ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারির মধ্যে খালি চোখে এই  ধূমকেতুকে দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। প্রায় ৫০,০০০ বছর পরে এই  ধূমকেতুকে (Comet) পৃথিবীর আকাশে দেখা যাবে। 
ফেব্রুয়ারি দ্বিতীয় সপ্তাহ থেকে ধূমকেতুকে (Comet) খালি চোখে আর দেখা যাবে না। রয়েল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবার্ট মেসি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন এপ্রিল মাসের মধ্যে এই  ধূমকেতু সূর্যের খুব কাছাকাছি চলে যাবে, তখন টেলিস্কোপ দিয়েও এই  ধূমকেতুকে দেখা কঠিন হয়ে পড়বে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।

Comet:পঞ্চাশ হাজার বছর পরে ভারতের আকাশে দেখা যাবে এই ধূমকেতু

Tags:

Comet


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর