img

Follow us on

Sunday, Apr 28, 2024

Bees: মানুষের চেয়েও দ্রুত ও নির্ভুল সিদ্ধান্ত নিতে পারে মৌমাছি!

আমাদের মস্তিষ্কই বা কীভাবে বিবর্তিত হচ্ছে...

img

মধুর খোঁজে মৌমাছি। ফাইল ছবি।

  2023-07-10 20:40:58

মাধ্যম নিউজ ডেস্ক: ছোট্ট একটি প্রাণী। মৌমাছি (Bees)। আমরা জানি, তাদের বুদ্ধি অন্য অনেক ছোট প্রাণীর চেয়ে বেশি। সেই মৌমাছিদের সম্পর্কেই নতুন খবর জানা গেল সাম্প্রতিক এক গবেষণায়। জানা গিয়েছে, দ্রুত সিদ্ধান্ত নিতে পারে তারা। প্রয়োজনে কমাতে পারে ঝুঁকিও। লক্ষ লক্ষ বছরের বিবর্তনের সঙ্গে সঙ্গে এভাবেই বিবর্তিত হয়েছে মৌমাছির মস্তিষ্ক। নয়া এই গবেষণার ফলে পতঙ্গদের মস্তিষ্ক সম্পর্কে আমাদের জ্ঞানের পরিধি বাড়বে। আমাদের মস্তিষ্কই বা কীভাবে বিবর্তিত হচ্ছে, তাও জানা যাবে। এসব দেখেশুনেই তৈরি করা যাবে আরও উন্নত মানের রোবট।

মৌমাছির বুদ্ধি

গবেষকরা একটি মডেলের সাহায্যে দেখানোর চেষ্টা করেছেন কীভাবে মৌমাছিরা (Bees) দ্রুত সিদ্ধান্ত নেয়। তাদের মস্তিষ্কের পথটাও দেখিয়েছেন তাঁরা। যে পথেই দ্রুত সিদ্ধান্ত নিতে পারে ক্ষুদ্র এই পতঙ্গের দল। গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন সিডনির ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যানড্রু ব্যারন এবং হাডি মাবউডি, নেভেলি ডিয়ারডেন এবং শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেমস মার্শাল। অধ্যাপক ব্যারন বলেন, চেতনার কোর হল সিদ্ধান্ত নেওয়া। এটা বিবর্তনের ফলশ্রুতি।

মৌমাছির মস্তিষ্ক

যেসব প্রাণী বেঁচে রয়েছে, তারা সিদ্ধান্ত নিতে পারে। মৌমাছির মস্তিষ্কের আকার একটি তিলের চেয়েও ছোট। তা সত্ত্বেও সে আমাদের চেয়ে দ্রুত এবং নির্ভুল সিদ্ধান্ত নিতে পারে। একটা রোবটে যদি এই প্রোগ্রামিং করতে হয়, তাহলে তাকে সুপার কম্পিউটারের ব্যাকআপ দিতে হবে।

আরও পড়ুুন: নির্বাচনোত্তর সন্ত্রাস খতিয়ে দেখতে রাজ্যে আসছে বিজেপির ফ্যাক্ট-ফাইন্ডিং কমিটি

মাবউডি বলেন, আমরা ২০টি মৌমাছিকে ট্রেনিং দিয়েছিলাম পাঁচটা আলাদা আলাদা রং চিনতে পারার জন্য। নীল রংয়ের ফুলে সুগার সিরাপ মেশানো ছিল। সবুজ ফুলগুলিতে দেওয়া ছিল কুইনাইন। অন্যান্য রংয়ের ফুলগুলিতে ছিল গ্লুকোজ। তারপর একটি বাগানে নিয়ে গিয়ে আমরা মৌমাছিগুলিকে (Bees) ছেড়ে দিয়েছিলাম। দেখা গেল, তারা দ্রুত সিদ্ধান্ত নিয়ে নিয়ে নির্দিষ্ট একটি ফুলে গিয়ে বসল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

Bees


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর