img

Follow us on

Sunday, Apr 28, 2024

UPI: ২০০০ টাকার বেশি জি-পে, ফোন-পে করতে লাগবে ৪ ঘণ্টা! জানেন কেন?

Gpay Phonepe: অনলাইন জালিয়াতি রুখতে ইউপিআই লেনদেনে নয়া নিয়ম আনছে কেন্দ্র, জানেন কি?

img

ইউপিআই লেনদেন।

  2023-12-05 13:52:27

মাধ্যম নিউজ ডেস্ক: ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেসের বা ইউপিআই অ্যাপগুলি ব্যবহারে পরিবর্তন আনতে চলেছে সরকার। ইউপিআই (UPI) প্ল্যাটফর্ম অপব্যবহার করে দেশে প্রতারণার হার যে ভাবে বাড়ছে, তাতে লাগাম পরাতেই এই বন্দোবস্ত করা হচ্ছে। কেন্দ্র সরকারের তরফেই এহেন পদক্ষেপ নেওয়া হচ্ছে। 

ঠিক কী পরিবর্তন আনা হচ্ছে?

সরকার সূত্রে পাওয়া খবর অনুযায়ী, কোনও দুই ব্যক্তির মধ্যে প্রথমবার যদি ইউপিআই (UPI) লেনদেন হয় তাহলে একটি নির্দিষ্ট অঙ্কের বেশি পরিমাণের ক্ষেত্রে সেই টাইম ফ্রেম কিছুটা বৃদ্ধি পেতে চলেছে। যারা নিজেদের নতুন লেনদেন করছেন তাদের জন্যই এই সময়সীমা বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে সরকার। যারা নিজেদের মধ্যে আগে লেনদেন করেছিলেন তাদের ক্ষেত্রে এই অসুবিধা হবে না। জানা যাচ্ছে, এবার থেকে যদি নতুন দুইজনকে ইউপিআই লেনদেন করতে হয় তাহলে এর টাইম ফ্রেম চার ঘণ্টার মতো হবে। অর্থাৎ যদি কোন ব্যক্তি প্রথমবারের জন্য কোনও অন্য ব্যক্তি বা সংস্থাকে টাকা পাঠান, তাহলে সেক্ষেত্রে পেমেন্ট ক্রেডিট হতে চার ঘন্টা সময় লাগবে। সরকার জানিয়েছে, যদি ২ হাজার টাকা বা তার বেশি টাকার লেনদেন হয় তাহলেই কিন্তু এই ওয়েটিং টাইম কার্যকর হবে। যদি তার কম টাকার লেনদেন হয়, তাহলে এই সমস্যা হবে না। তবে, অনেকেই মনে করেন, যে ইউপিআই লেনদেনের ক্ষেত্রে এই টাইম ফ্রেমের নিয়ম কার্যকর করার আগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগগুলির সমাধান করা প্রয়োজন। 

আরও পড়ুন: মোদি ঝড়ের প্রভাব পড়ল দালাল স্ট্রিটেও! সর্বকালীন রেকর্ড উচ্চতায় বন্ধ হল বাজার

কেন এই নয়া নিয়ম

আরবিআই এর একটি রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ অর্থবর্ষে যতগুলি ইউপিআই পেমেন্টের (UPI) ঘটনা ঘটেছিল, তার মধ্যে ১৩ হাজার ৫৩০টি ঘটনা ছিল জালিয়াতি। ৩০ হাজার ২৫২ কোটি টাকার জালিয়াতি হয়েছিল এই বছরে। তাই অনলাইন জালিয়াতি রোধে এবারে নতুন নিয়ম আনতে চলেছে কেন্দ্র সরকার। এই নতুন প্রস্তাব বাস্তবায়িত হলে অনলাইনে প্রতারণার ঘটনা কমবে বলেই মনে করছে সরকার। যদিও এই পন্থা ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বেশ কিছু জটিলতা তৈরি করতে পারে। তাই এখনও এই নিয়ম প্রস্তাবনার পর্যায়ে রয়েছে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

UPI

google pay

Online Transaction

PhonePe


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর