img

Follow us on

Monday, May 13, 2024

Vande Bharat Metro: বন্দে মেট্রোর ট্রায়াল রান শুরু জুলাইতে, জুড়বে ১২৪ শহরকে

লোকসভা নির্বাচনের ফল প্রকাশের ১০০ দিনের মধ্যেই ট্রাকে ছুটবে বন্দে ভারত মেট্রো, ঘোষণা রেলের...

img

বন্দে ভারত (ফাইল ছবি)

  2024-04-28 16:19:35

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরের জুলাই মাস থেকে ভারতীয় রেল স্বল্প দূরত্বের বন্দে ভারত মেট্রো ট্রেনের (Vande Bharat Metro) ট্রায়াল রান শুরু করবে, এমনটাই জানা গিয়েছে। এছাড়াও রেল সূত্রের খবর, আগামী মাসেই অর্থাৎ ২০২৪ সালের মে মাস থেকেই বন্দে ভারতের স্লিপার ট্রেনেরও ট্রায়াল রান শুরু হবে। অর্থাৎ একযোগে ভারতীয় রেলের মুকুটে জুড়তে চলেছেন নয়া দুটি পালক। প্রসঙ্গত, রেলমন্ত্রী আগেই জানিয়েছিলেন, রেলের আধুনিকীকরণের পরিকল্পনা নেওয়া হয়েছে ২০২২-২০২৩ বর্ষে। সেই সিদ্ধান্তের প্রতিফলনই ধরা পড়ল রেলের ঘোষণায়।

জুড়বে ১২৪ শহরকে

ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, বন্দে ভারত মেট্রো (Vande Bharat Metro) ট্রেনগুলি ১০০ থেকে ২৫০ কিলোমিটারের রুটে চলবে। অন্যদিকে বন্দে ভারতের স্লিপার ট্রেনগুলি এক হাজার কিলোমিটারের বেশি রুটে ছুটবে। রেলের আধিকারিকরা জানাচ্ছেন, বন্দে মেট্রো ট্রেনগুলি ১২৪টি শহরকে যুক্ত করবে। এর মধ্যে রয়েছেন লক্ষ্ণৌ-কানপুর, আগ্রা-মথুরা, দিল্লি-রেওয়ারি ভুবনেশ্বর-বালাসোর এবং তিরুপতি-চেন্নাই প্রভৃতি।

কেমন হবে বন্দে ভারত মেট্রো

নতুন বন্দে ভারত মেট্রো ট্রেনগুলির (Vande Bharat Metro) ডিজাইনও ইতিমধ্যে জানা গিয়েছে। সমস্ত বন্দে মেট্রো ট্রেনগুলিতে থাকবে এসি। চালু রেলপথেই এগুলি চলবে। তার জন্য আলাদা করে কোনও ট্রাক তৈরি হবে না। যেকোনও বড় শহরের আশেপাশের শহরগুলিকে যুক্ত করতে এই ট্রেনগুলি ছুটবে। এই সমস্ত ট্রেনে অনেক বেশি সংখ্যক যাত্রী যাতায়াত করতে পারবেন বলে জানা যাচ্ছে। বন্দে মেট্রোর গতিও হবে খুব বেশি। পাশাপাশি বন্দে মেট্রো ট্রেনগুলির সমস্ত ছোট স্টেশনেই থামবে। প্রতিটি ট্রেনে বারোটি করে কামরা থাকবে। অন্যান্য মেট্রো ট্রেনগুলির মতোই বন্দে মেট্রোর দরজা হবে অটোমেটিক। জানা গিয়েছে পরবর্তীকালে এই বন্দে মেট্রো ট্রেনগুলিতে আরও চারটি করে বগি জোড়া হতে পারে। যার ফলে মোট কোচের সংখ্যা হবে ১৬। বন্দে মেট্রো (Vande Bharat Metro) ট্রেনগুলি পুরোটাই হবে অসংরক্ষিত কামড়ার। রেলের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, লোকসভা নির্বাচনের ফল প্রকাশের ১০০ দিনের মধ্যেই ট্রাকে ছুটবে বন্দে ভারত মেট্রো।

স্লিপার বন্দে ভারত ছুটবে ৫০টি

জানা গিয়েছে, স্লিপার বন্দে ভারত ট্রেনগুলিতে থাকবে দুটি ৬০০০ হর্সপাওয়ারের লোকোমোটিভ ইঞ্জিন। একটি থাকবে সামনে এবং অপরটি পিছনে। অর্থাৎ দুদিকেই ছুটতে পারবে এই বন্দে ভারত ট্রেনগুলি। এই ট্রেনগুলি দীর্ঘ দূরত্বের যাত্রীদের অত্যন্ত সাশ্রয়ী মূল্যে ভ্রমণের সুবিধা দেবে। চলতি বছরে এমন ৫০টি নতুন ট্রেন ছুটবে বলে জানা গিয়েছে। অন্যদিকে আগামীদিনে এমন ট্রেনের সংখ্যা বেড়ে চারশোটি হবে বলে জানিয়েছে রেল মন্ত্রক। এই ট্রেনগুলির পুরো ডিজাইনটাই হবে বিদেশি ট্রেনের মত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Ministry of Railways

Ashwini vaishnaw

Vande Bharat Metro

Union Minister for Railways


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর