img

Follow us on

Thursday, May 09, 2024

Supreme Court: স্ত্রীর গয়নার ওপর অধিকার নেই স্বামীর, বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

Streedhan: স্ত্রীধনের ওপর স্বামীর অধিকারকে খারিজ করল দেশের সর্বোচ্চ আদালত…

img

সুপ্রিম কোর্ট। সংগৃহীত চিত্র।

  2024-04-27 14:51:11

মাধ্যম নিউজ ডেস্ক: স্ত্রীর গহনার ওপর অধিকার নেই স্বামীর। প্রয়োজনে কাজে লাগিয়ে ফিরিয়ে দেওয়া অবশ্যিক। কেরলের (Kerala) বাসিন্দা দম্পতির একটি সম্পত্তিগত মামলায় এমনটাই রায় দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court)। মামলাকারী মহিলার স্বামীকে স্ত্রীর কাছ থেকে হাতিয়ে নেওয়া গহনার ক্ষতিপূরণ বাবদ ২৫ লক্ষ টাকা ফিরিয়ে দেওয়ার কথাও বলেছে দেশের সর্বোচ্চ আদালত (S.C.)।

কী বলল শীর্ষ আদালত (Supreme Court)?

ডিভিশন বেঞ্চ (Supreme Court) স্পষ্ট ভাবে জানিয়েছে স্ত্রীধনের (Stree Dhan) উপর শুধুমাত্র স্ত্রীর মালিকানা অধিকার রয়েছে। ওই গহনায় যৌথ অধিকারের কোন প্রশ্নই নেই। স্ত্রী চাইলে স্বামীকে গহনা রাখতে দিতে পারেন কিংবা ব্যবহার করতে দিতে পারেন। তবে ব্যবহার শেষে সেই গহনা ফিরিয়ে দিতে হবে স্বামীকে। কেরলের একটি দম্পতির মামলায় এমনটাই মন্তব্য করেছে দেশের সর্বোচ্চ আদালত।

মামলাকারির বক্তব্য

সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলাকারি মহিলা জানিয়েছেন বিয়ের সময় তাঁর পরিবার এবং আত্মীয়-স্বজন যে পরিমাণ গহনা উপহার হিসেবে তাঁকে দিয়েছিলেন বিয়ের রাতেই সেগুলি হাতিয়ে নেন তাঁর স্বামী। সেগুলি কিছুকাল গচ্ছিত রাখা ছিল শাশুড়ির কাছে। গহনা নিরাপদে থাকবে এই যুক্তি দেখিয়ে তাঁর কাছ থেকে সমস্ত গহনা হাতিয়ে নেওয়া হয়েছিল, আদলতে একথা জানিয়েছেন তিনি। কিন্তু কিছুদিন পরে তিনি জানতে পারেন গহনাগুলি পারিবারিক ঋণ শোধ করার কাজে লাগিয়ে দেওয়া হয়েছে। ঋণ পরিশোধের ক্ষেত্রে গহনার ব্যবহার হয়েছে তাঁকে অন্ধকারে রেখে। তিনি গহনাগুলি পুনরায় বানিয়ে দিতে বললে অস্বীকার করে তাঁর শ্বশুরবাড়ির লোকেরা।

এরপরেই শ্বশুরবাড়ির বিরুদ্ধে গহনা ফেরত পাওয়ার জন্য স্থানীয় পারিবারিক আদালতে মামলা করেন ওই অভিযোগকারীনি। পারিবারিক আদালত তাঁর আবেদনে সাড়া দিয়েছিল। স্বামীকে ক্ষতিপূরণ দিতে বলা হয়। কিন্তু সেই নির্দেশের বিরুদ্ধে কেরল হাইকোর্টে (Kerala High Court) চলে যান ওই মহিলার স্বামী। সেখানে মহিলার আবেদন প্রথমে নাকচ হয়ে যায়। এরপরে মামলা যায় সুপ্রিম কোর্টে।

আরও পড়ুন: চাঁদিফাটা রোদে হিট স্ট্রোক এড়াতে কী কী করবেন? দেখে নিন এক নজরে

ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ

দেশের সর্বোচ্চ আদালতের (Supreme Court) বিচারপতি দীপঙ্কর দত্ত এবং সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ কোন মহিলা বিবাহের আগে, বিবাহের সময় এবং বিবাহ পরবর্তী সময়ে যে গহনাগুলি উপহার হিসেবে পান সেগুলি আইনের ভাষায় “স্ত্রীধন”। বিয়ের পর কোনভাবেই তা যৌথ সম্পত্তি হয়ে যায় না। গহনার উপরে মালিকানা অধিকার শুধুমাত্র উপহার প্রাপক স্ত্রীর। স্বামী স্ত্রীর সম্মতিতে প্রয়োজনে তা ব্যবহার করতে পারেন। কিন্তু পরবর্তী ক্ষেত্রে সমান পরিমাণ গহনা ফিরিয়ে দিতে হবে স্বামীকে। এটা তাঁর নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। আদালত জানিয়েছে মহিলার যে পরিমাণ গহনা স্বামী নিয়েছিলেন ২০০৯ সালে। তার বাজার মূল্য ছিল ৯ লক্ষ আশি হাজার টাকা। ২ লক্ষ টাকার চেক দেওয়া হয়েছিল মহিলার স্বামীকে। বর্তমানে সেই ভিত্তিতে মূল্যবৃদ্ধির জেরে স্বামীকে ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ হিসেবে স্ত্রীর হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। তবে এই মামলা প্রথম নয় আগেও স্ত্রীধনে স্ত্রীর একক অধিকারের পক্ষের বেশিরভাগ ক্ষেত্রে রায় দিয়েছে দেশের বিভিন্ন আদালত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Supreme court

bangla news

Bengali news

husband

supreme court judgement

Strre Dhan

wifes

streedhan

womans property


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর