img

Follow us on

Wednesday, May 22, 2024

ECI: ‘ঋতু ভরসা’ প্রকল্পে টাকা বিলি বন্ধ রাখুন, তেলঙ্গনা সরকারকে নির্দেশ কমিশনের

Rythu Bharosa Payments: ‘ঋতু ভরসা’ প্রকল্পে টাকা বিলি বন্ধের ফরমান তেলঙ্গনা সরকারকে, কেন জানেন?...

img

প্রতীকী ছবি।

  2024-05-08 21:17:00

মাধ্যম নিউজ ডেস্ক: চলছে লোকসভা নির্বাচন। এহেন আবহে ‘ঋতু ভরসা’ প্রকল্পে টাকা বিলি করার কথা ঘোষণা করে বিপাকে তেলঙ্গনা সরকার। সে খবর কানে যায় জাতীয় নির্বাচন কমিশনের (ECI)। নির্বাচন কমিশনের তরফে তেলঙ্গনা সরকারকে সাফ জানিয়ে দেওয়া হয়, এই প্রকল্পে রাজ্য সরকার কৃষকদের যে অর্থ দিচ্ছে, তা বন্ধ রাখতে হবে। ৯ মে-র মধ্যে সমস্ত অর্থ দিয়ে দেওয়া হবে আশ্বাস দিয়ে নির্বাচনী আদর্শ আচরণ বিধি ভেঙেছেন মুখ্যমন্ত্রী।

১৩ মে ভোট (ECI)

তেলঙ্গনায় ভোটগ্রহণ (ECI) হবে ১৩ মে। নির্বাচন কমিশনের তরফে রাজ্য সরকারকে জানিয়ে দেওয়া হয়েছে, ততদিন পর্যন্ত এই প্রকল্পে অনুদান দেওয়া বন্ধ রাখতে হবে। তেলঙ্গনার মুখ্যমন্ত্রী এ রেভেনাথ রেড্ডি। তাঁর বিবৃতির প্রেক্ষিতেই তেলঙ্গনার মুখ্য নির্বাচনী কার্যালয়ে অভিযোগ জমা হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনার আবার এ বিষয়ে রিপোর্ট পাঠিয়েছে জাতীয় নির্বাচন কমিশনকে। মুখ্যমন্ত্রীর পাশাপাশি রেড্ডি আবার তেলঙ্গনা কংগ্রেসের প্রেসিডেন্টও। সেই তিনিই রাজ্যের কোথাকোটায় ৪ মে একটি রোড-শো চলাকালীন ৯ মে-র মধ্যে ওই প্রকল্পে টাকা দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন। এটি নির্বাচনী আদর্শ আচরণ বিধি লঙ্ঘন। প্রসঙ্গত, রবি মরশুমে বীজ বপনের জন্য সরকার কৃষকদের একর প্রতি পাঁচ হাজার করে টাকা দিচ্ছে। সেই টাকা বিলিই আপাতত স্থগিত রাখার নির্দেশ দিল নির্বাচন কমিশন।

আরও পড়ুুন: “গায়ের রংয়ের ভিত্তিতে অপমান হজম করব না”, পিত্রোদার মন্তব্যকে কটাক্ষ মোদির

কী বলছে কমিশন

নির্বাচন কমিশন জানিয়েছে, কমিশন প্রথমে তেলঙ্গনা সরকারকে ওই প্রকল্পে টাকা বিলির জন্য পাঁচটি শর্ত আরোপ করেছিল। অভিযোগ, সেই শর্ত না মেনেই ‘ঋতু ভরসা’ প্রকল্পে টাকা বিলির কথা প্রকাশ্যে ঘোষণা করেছেন কংগ্রেসের প্রতীকে নির্বাচিত মুখ্যমন্ত্রী। এভাবে নির্বাচনী আদর্শ আচরণ বিধি লঙ্ঘন করেছেন। কমিশনের এক আধিকারিক বলেন, “এই প্রকল্পে টাকা দেওয়া হয় বীজবপনের জন্য। সেটা দেওয়ার কথা নভেম্বর-ডিসেম্বরে। সরকারি প্রকল্প নিয়ে রাজনীতি করতে গিয়ে সেই প্রকল্পেই টাকা বিলির কথা ঘোষণা করা হয়েছে যখন আক্ষরিক অর্থেই দুয়ারে লোকসভা নির্বাচন। সরকারের এই জাতীয় ভোটারদের প্রভাবিত করার শামিল।” গত বছরের নভেম্বরে হয়েছে তেলঙ্গনা বিধানসভার নির্বাচন। ‘ঋতু ভরসা’ প্রকল্পে সেই সময়ও টাকা বিলি করার সিদ্ধান্তের কথা ঘোষণা করায় নির্বাচনী আদর্শ আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছিল তৎকালীন অর্থমন্ত্রীর বিরুদ্ধে (ECI)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

ECI

news in Bengali  

MCC Violation

rythu bharosa scheme

revanth reddy


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর