img

Follow us on

Sunday, May 19, 2024

UBS: শীঘ্রই ভারত হবে তৃতীয় সবচেয়ে বড় উপভোক্তা বাজার

২০২৬ সালের মধ্যে জাপান ও জার্মানিকে ছাপিয়ে যাবে ভারত

img

প্রতীকী চিত্র

  2024-05-08 19:01:30

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৬ এর মধ্যে বিশ্বের তৃতীয় সবচেয়ে বড় উপভোক্তা বাজার তৈরি হবে ভারতবর্ষ (India) । জাপান ও জার্মানিকে উপভোক্তা বাজারের দৃষ্টিতে ছাপিয়ে যাবে ভারত। সম্প্রতি ইউবিএস (UBS) ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং সংস্থার রিপোর্টে এই দাবি করা হয়েছে। বর্তমানে ভারতে ৪ কোটি অতি সমৃদ্ধ ধনী মানুষ বসবাস করেন। ২০১৮ সালে এই সংখ্যা আরও দ্বিগুণ হয়ে যাবে। রিপোর্টে প্রকাশিত হয়েছে যে আগামী পাঁচ বছরে এই সংখ্যা ৮ কোটি ৮০ লাখে পৌঁছবে। এই বৃদ্ধি দেশের ক্রমবর্ধমান সমৃদ্ধি এবং ব্যয় করার ক্ষমতাকে প্রতিফলিত করে।

ইউবিএস-এর প্রতিবেদন (UBS)

ইউবিএস (UBS) ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং সংস্থার প্রতিবেদনে জানানো হয়েছে ভারতের গ্রামীণ অংশে আরও উন্নতি হবে। বর্তমানে ভারতে উন্নত প্রযুক্তি ব্যবহার করে কৃষিকাজ হওয়ায় দেশের কৃষকরা অন্য দেশে ফসল বিক্রি করতে পারছেন। যার ফলে তাঁদের আয় বেড়েছে। অন্যদিকে ঘরোয়া মার্কেটেও আগের মতন কৃষকদের ঠকানো হচ্ছে না। ফলে ঘরোয়া বাজারে যারা কৃষি পণ্য বিক্রি করছেন তাঁরাও মোদি জামানায় ভালো আছেন। সংস্থার তরফে দাবি করা হয়েছে মোদি জামানায় পেঁয়াজ রফতানি একটি ভাল সিদ্ধান্ত প্রতিপন্ন হয়েছে। অন্যদিকে কথায় কথায় বিদেশে রফতানি নিষিদ্ধ না করায় কৃষকদের এবং কৃষি পণ্য ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীদেরও অনেক লাভ হয়েছে। দেশে মুদ্রাস্ফীতি ২০২৫ সালের মধ্যে ৪.৫ শতাংশেরও নিচে চলে আসবে। যা দেশের অর্থনীতির জন্য শুভ সংকেত। এর ফলে ভারতীয়দের ক্রয় ক্ষমতা বাড়বে। মোদি জামানায় করোনা মহামারী সত্ত্বেও মানুষের ক্রয় ক্ষমতা কমেনি। সাময়িক ধাক্কা খাওয়ার পরেও বাজার আবার নতুন করে স্থিতিশীল হয়েছে।

আভ্যন্তরীণ বাজার দেশের অর্থনীতির চালিকাশক্তি

ইউবিএসের (UBS) দাবি ভারতের শক্তিশালী আভ্যন্তরীণ বাজার দেশের অর্থনীতির চালিকাশক্তি। ভারতের বৃহৎ আভ্যন্তরীণ বাজার উৎপাদন এবং বিক্রয়ের জন্য বিনিয়োগকারীদের আকর্ষণীয় গন্তব্যস্থল। বিশেষ করে বর্তমানে যখন বিভিন্ন কোম্পানি চিন থেকে দূরে সরে আসতে চাইছে সেখানে ভারত একটি আকর্ষণীয় বিকল্প। বর্তমানে বৈদ্যুতিন সামগ্রী উৎপাদনকারী সংস্থাগুলি ভারতকে চিনের বিকল্প হিসেবে বেছে নিয়েছে। বহু মোবাইল প্রস্তুতকারী সংস্থা বর্তমানে ভারতে তাদের কারখানা খুলেছে। ভারত সেমিকন্ডাক্টর তৈরিতেও খুব অল্প সময়ে যুগান্তকারী বিপ্লব এনেছে। যা চমকে দিয়েছে সারা বিশ্বকে। যদিও ভারতকে কর কাঠামোতে পরিবর্তন এনে এই সমস্ত কোম্পানিগুলিকে স্থায়ী বিকল্প প্রদান করার আরো সুযোগ রয়েছে।

আরও পড়ুন: বেজিংয়ের অর্থনীতিকে টেক্কা! ভারতীয় অর্থনীতি ও ইক্যুইটি মার্কেট ছাড়াল চিনকে

প্রধানমন্ত্রীর বিদেশ সফর কাজে লেগেছে

ভারত নিজেকে বিশ্ব দরবারে যেভাবে উপভোক্তা বাজার হিসেবে তুলে ধরেছে তাতে বহুজাতিক সংস্থাগুলি ভারতের দিকেই ঝুঁকেছে। যদিও উৎপাদনকারী হিসেবে ভারতকে এখনো চিনের সমান জায়গায় আসতে অনেকটা পথ পেরোতে হবে। কিন্তু উপভোক্তা বাজার হিসেবে ভারত এখনও এক নম্বর পছন্দ একথা বলাই বাহুল্য। মোদি জমানায় অর্থনীতির ও বাণিজ্যের ক্ষেত্রে যে নীতি নির্ধারণ হয়েছে তাতে বহুজাতিক সংস্থাগুলি ভারতের দিকে ঝুঁকেছে। বিশেষ করে প্রধানমন্ত্রী নিজেই বহু দেশের সফরে গিয়েছেন এবং সেখানে ভারতের কথা তুলে ধরেছেন। এতে বিনিয়োগকারীদের ভারতের প্রতি বিশ্বাস বেড়েছে। বর্তমানে বিনিয়োগকারীরা ভারতকে আকর্ষণীয় ঠিকানা হিসেবে দেখছেন। বিশেষ করে পণ্য সামগ্রী, খুচরা বাজার এবং পরিষেবা বিভাগে ভারত এখন সেরা গন্তব্যস্থল।

ইউবিএস ইনভেস্টমেন্ট ব্যাংকিং বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান

প্রসঙ্গত যে সংস্থা (UBS) রিপোর্ট প্রকাশিত করেছে সেই ইউবিএস ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ৫০ টি দেশে বাণিজ্যিক পরিষেবা দিয়ে থাকে। একে বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান মনে করেন ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা। ইউ বি এস এর রিপোর্টকে খুবই গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

India vs China

latest news

Todays Important News

UBS

UBS News

UBS Report

consumer market


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর