img

Follow us on

Saturday, May 11, 2024

Lok Sabha Elections 2024: আজমল কাসভকে ফাঁসিতে লটকানোর নেপথ্য নায়ককেই প্রার্থী করল বিজেপি

আজমল কাসভকে ফাঁসিতে লটকানোর নেপথ্য নায়কই বিজেপির প্রার্থী, কোথায় জানেন?...

img

উজ্জ্বল নিকম। ফাইল ছবি।

  2024-04-28 13:58:20

মাধ্যম নিউজ ডেস্ক: জঙ্গি আজমল কাসভকে মনে আছে? মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলার একমাত্র জীবিত জঙ্গি ছিল সে। ওই হামলায় নিহত হয়েছিলেন (Lok Sabha Elections 2024) ১৬৪জন। এই কাসভকেই ফাঁসিতে লটকানোর নেপথ্য নায়ক ছিলেন যিনি, সেই উজ্জ্বল দেওরাও নিকমকে লোকসভা নির্বাচনে প্রার্থী করল বিজেপি। উত্তর-মধ্য মুম্বই কেন্দ্রের পদ্ম-প্রার্থী তিনি। রাজনৈতিক মহলের মতে, নিকমকে টিকিট দিয়ে এই কেন্দ্রে বিরোধীদের কার্যত দাঁড়িয়ে গোল দিল বিজেপি।

নায়ক নিকম

স্মৃতির সরণী বেয়ে ফিরে যাই চলুন ২০০৮ সালের ২৬ নভেম্বর থেকে ২৯ নভেম্বর, এই তিন দিনে। পাক মদতপুষ্ট জঙ্গিদের ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে ওঠে বাণিজ্য নগরী মুম্বই। নিহত হয়েছিলেন ১৬৪জন। জখম হয়েছিলেন অন্তত ৩০৮ জন। গোটা বিশ্বে তোলপাড় করা এই ঘটনায় গ্রেফতার করা হয়েছিল কাসভকে। সেই সময় সরকারি আইনজীবী ছিলেন নিকম। ওই ঘটনায় দোষী সাব্যস্ত হওয়ায় ফাঁসি হয়েছিল কাসভের। কাসভকে ফাঁসিকাঠে চড়ানোর নেপথ্য (Lok Sabha Elections 2024) নায়ক ছিলেন নিকমই। কেবল কাসভই নন, নিকমের ফোকরহীন যুক্তির জেরে ফাঁসির সাজা হয়েছে আরও ৩৬ জনের। যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন ৬২৮ জন। আইনজীবী মহলে নিকমকে সন্ত্রাসবাদী কার্যকলাপ সংক্রান্ত মামলার ‘মাস্টার’ বলা হয়। এহেন নিকমকেই প্রার্থী করে রাজনৈতিক মহলে আলোড়ন ফেলে দিয়েছে বিজেপি।

অকপট নিকম 

তিনি যে রাজনীতির জগতের লোক নন, অকপটে সে কথা স্বীকারও করেছেন নিকম। বলেন, “আমি জানি, আমি রাজনীতির জগতের লোক নই। বছরের পর বছর ধরে আপনারা আমায় আদালতে লড়াই করতে দেখেছেন। বিজেপি আমায় এই দায়িত্ব দিয়েছে। সেজন্য আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে কৃতজ্ঞ। বিজেপি সভাপতি জেপি নাড্ডা, মহারাষ্ট্র বিজেপির প্রধান চন্দ্রশেখর বাওয়ানকুলে, উপ মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ, মুম্বই বিজেপির প্রধান আশিস শেলারের কাছেও আমি কৃতজ্ঞ।”

আরও পড়ুুন: “প্রথম দু’দফার ফল হতে চলেছে ২-০”, মহারাষ্ট্রে বললেন মোদি

এর পরেই রাজনীতিতে নবাগত নিকম বলেন, “রাজনীতির জগতের লোক না হলেও, আপনাদের মাধ্যমে আমি প্রত্যেককে বলতে চাই, দেশের সংবিধান, আইন এবং সুরক্ষাই থাকবে আমার অগ্রাধিকারের তালিকায়। যে লোকসভা কেন্দ্র থেকে আমায় লড়তে বলা হয়েছে, সেটি মুম্বইয়ের খুবই গুরুত্বপূর্ণ একটি আসন। এই আসনে এক সময় লড়তেন প্রয়াত মনোহর জোশী, রামদাস আটাওয়ালা এবং পুনম মহাজন। এঁরা সংসদে বারাংবার সরব হয়েছেন নানা ইস্যুতে।” প্রসঙ্গত, ২০১৬ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন নিকম (Lok Sabha Elections 2024)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  WhatsappFacebookTwitterTelegram এবং Google News পেজ।

 

Tags:

bjp

Madhyom

bangla news

Bengali news

lok sabha

news in bengali

Lok Sabha Elections 2024

Elections 2024

bjp fields ujjwal nikam

ujjwal nikam

ajmal kasav


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর