img

Follow us on

Sunday, May 19, 2024

India Maldives Row: আর ভুল হবে না! মোদীকে কটাক্ষ প্রসঙ্গে ভারতে এসে নতিস্বীকার মলদ্বীপের বিদেশমন্ত্রীর

ভারত সফর ফলপ্রসূ হয়েছে জানালেন মলদ্বীপের বিদেশমন্ত্রী

img

প্রতীকী চিত্র

  2024-05-10 16:36:03

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি বছরের শুরুর দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) বিরুদ্ধে মলদ্বীপের কয়েকজন মন্ত্রীদের অবমাননাকর (India Maldives Row) মন্তব্য প্রসঙ্গে ক্ষমাপ্রার্থনা করেছেন বিদেশমন্ত্রী মুসা জমির। ভারতে তার প্রথম সরকারি সফরে এসে বলেছেন, “তার সরকার ওই নেতাদের মন্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছে এবং "সঠিক ব্যবস্থা" নিয়েছে। ওই ঘটনার কোনও পুনরাবৃত্তি হবে না। নিশ্চিত করবে মলদ্বীপ।” 

নতিস্বীকার মলদ্বীপের বিদেশমন্ত্রীর

সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎকারে মালদ্বীপের বিদেশমন্ত্রী জমির বলেছেন, " আমরা আগেই বলেছি ভারতের প্রধানমন্ত্রী সম্পর্কে যে মন্তব্য করা হয়েছে তা আমাদের সরকারের অবস্থান নয় বা এটি সরকারের দৃষ্টিভঙ্গি নয়। এবং আমরা বিশ্বাস করি এটি করা উচিত ছিল না। এবং তারপরে এটি যাতে পুনরাবৃত্তি না হয় তা নিশ্চিত করার জন্য আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি।”

প্রসঙ্গত ভারতে এসেছিলেন মলদ্বীপের (Maldives) বিদেশমন্ত্রী মুসা জমির। দেখা করেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। মুইজ্জু (Md. Muijju) ক্ষমতায় এসে ভারতের বিরুদ্ধে উগ্র মনোভাব (India Maldives Row) দেখালেও ধীরে ধীরে ভারত ছাড়া যে তাদের গতি নেই তা ভালই বুঝতে পেরেছে দ্বীপরাষ্ট্রের সরকার পক্ষ।ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শংকর (S Jaishakar) মুসা জমিরের (Musa Jameer) সঙ্গে সাক্ষাৎকারের পর বলেন, “ভারত (India) ও মলদ্বীপর সম্পর্ক পারস্পরিক উন্নয়ন এবং পারস্পরিক সংবেদনশীলতার উপর নির্ভরশীল। আমরা অতীতে মলদ্বীপকে আর্থিক সহায়তা দিয়েছি। কোভিড কালে ভ্যাকসিন ও প্রয়োজনীয় ওষুধ পাঠিয়েছি। দেশটির বিপদের সময় ভারত পাশে ছিল।”  প্রসঙ্গত মন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর (India Maldives Row) এটাই মুসা জমিরের প্রথম ভারত সফর। প্রথম সফরের অভিজ্ঞতা প্রসঙ্গে তিনি বলেন, “এটি একটি ভালো সফর ছিল এবং ভারতের তরফে খুবই উষ্ণ অভ্যর্থনা পেয়েছি। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আমাদের আলোচনা ফলপ্রসু হয়েছে। আমি ভারত সরকারকে এবং ভারত সরকারের বিদেশ মন্ত্রককে ধন্যবাদ জানাই।”

আরও পড়ুন: ভারতে হিন্দু জনসংখ্যার হার কমেছে ৮ শতাংশ, তরতরিয়ে বেড়েছে সংখ্যালঘুরা

দূরত্ব বজায় নীতি থেকে সরছে মলদ্বীপ (India Maldives Row)

প্রসঙ্গত ১৯৬৫ সালে মলদ্বীপ যখন স্বাধীন হয়েছিল তখন ভারত মলদ্বীপকে স্বীকৃতি দেওয়া দেশগুলির মধ্যে প্রথম ছিল। কিন্তু রাজনীতির স্বার্থে মুইজ্জু প্রথম থেকেই ভারত বিরোধী নীতি নিয়েছিলেন। “ইন্ডিয়া আউট” (India Maldives Row) স্লোগান তুলে তিনি দেশের মসনদে বসেন। স্বাভাবিকভাবেই ভারতের সঙ্গে দূরত্ব বজায় রাখার নীতি তার রাজনীতির অঙ্গ ছিল। দেশের মসনদে বসে তিনি প্রথমে চিন সফরে গিয়েছিলেন। কিন্তু তারপরেই তিনি বুঝতে পারেন ভারত ছাড়া তাঁর চলবে না। যদিও ভারত কখনই মুইজ্জুর বিরোধিতার পরেও মলদ্বীপকে বিপদে ফেলার চেষ্টা করেনি। সম্প্রতি মলদ্বীপকে ভারত চিনি, গম, চাল, পেঁয়াজ এবং ডিম সহ প্রয়োজনীয় পণ্যের  রফতানির ঘোষণা করেছে। যাতে ওই দেশের মানুষ রাজনীতির শিকার হয়ে খাদ্যাভাবে না ভোগেন। 

প্রথম সফরের অভিজ্ঞতা বয়ান মন্ত্রীর

মলদ্বীপের বিদেশ মন্ত্রী নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেন, “নয়া দিল্লিতে ভারতের বিদেশ মন্ত্রী এস জয় শংকরের সঙ্গে দেখা করে আনন্দিত। আমরা পারস্পরিক শ্রদ্ধা ও বোঝাপড়ার মাধ্যমে দ্বিপাক্ষিক অংশীদারিত্বের আমাদের দীর্ঘ ইতিহাসকে প্রতিফলিত করেছি। আমরা দুই দেশের (India Maldives Row) মধ্যে সম্পৃক্ততা এবং আদান-প্রদানের বিষয়ে অনুকূল দৃষ্টিভঙ্গি বিনিময় করেছি।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

India Maldives Relations

India Maldives Row

latest news

india Maldives

india maldives modi

india maldives tourism

anti india Maldives


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর