img

Follow us on

Thursday, May 09, 2024

RBI: দেশে আরও নয়া ব্যাঙ্কের আত্মপ্রকাশ জরুরি, কী বলছে রিজার্ভ ব্যাঙ্ক?

small finance banks: দেশে আসতে চলেছে আরও কিছু নতুন ব্যাঙ্ক, জানালো আরবিআই..

img

প্রতীকী চিত্র।

  2024-04-28 12:12:30

মাধ্যম নিউজ ডেস্ক: দেশে আত্মপ্রকাশ করতে চলেছে আরও বেশ কয়েকটি ব্যাংক (Regular bank) । ফলে দেশে বেড়ে যাবে ব্যাংকের সংখ্যা। এমনই পরিকল্পনা নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক(RBI)। দেশের স্মল ফিনান্স ব্যাংক গুলিকে (Small Finance Bank) বড় সংগঠিত ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এগিয়েছে আরবিআই। শুক্রবার দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক এ বিষয়ে আবেদন কয়েকটি স্মল ফিনান্স ব্যাঙ্কের  আবেদন গ্রহন করেছে। বড় কোন সমস্যা না তৈরি হলে নিয়মিত ব্যাংকের তকমা পাবে এইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক, ইকুইটাস ফিনান্স ব্যাঙ্ক এবং উজ্জীবন ফিনান্স ব্যাঙ্ক।

সাধারণ ব্যাংকের তকমা পেতে গেলে কী থাকতে হবে (RBI)?

২০১৪ সালের রিজার্ভ ব্যাংকের (RBI) পক্ষ থেকে স্মল ফিনান্স ব্যাঙ্ককে সাধারণ ব্যাঙ্কে পরিণত করার লক্ষ্যে অনুমোদন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। দেশের কেন্দ্রীয় ব্যাংকের আইন মোতাবেক নিয়মিত ব্যাংকের মর্যাদা পেতে গেলে মল ফিন্যান্স ব্যাংকগুলির বাজার মূল্য ১০০০ কোটি টাকা কমপক্ষে হতে হবে। এই হিসেব করা হয় শেষ ত্রৈমাসিক পরিসংখ্যান হিসেবে। এছাড়াও এই ব্যাংকে শেয়ার ভারতের শেয়ার বাজারে তালিকাভুক্ত হতে হবে। শুধু তাই নয় লাভজনক অবস্থায় থাকতে হবে স্মল ফিনান্স ব্যাঙ্ককে। এনপিএ থাকতে হবে তিন শতাংশের কম এবং নেট এনপিকে শেষ দুই অর্থবর্ষে ১ শতাংশ কম হতে হবে। পাঁচ বছরের একটা ভালো ট্রাক রেকর্ড থাকলে স্মল ফিনান্স ব্যাংক নিয়মিত বা সর্বজনীন ব্যাংকের আবেদন করতে পারবে।

আইন কী বলছে?

২০১৯ সালে আরবিআই (RBI) একটি রুল জারি করে। সমস্ত ছোট স্মল ফিনান্স ব্যাংক গুলির যিনি প্রতিষ্ঠাতা তিনি সর্বজনীন ব্যাংক হওয়ার পর ওই ব্যাংকের প্রতিষ্ঠাতা হবেন। অর্থাৎ প্রতিষ্ঠাতা কিংবা সিইও বদলে ফেলার অনুমোদন দেয় না আরবিআই। সর্বজনীন ব্যাংক হিসেবে গঠনের সময় যারা শেয়ার হোল্ডার রয়েছেন তাদের ওপর কোন লক ইন পিরিয়ড রাখা হয়নি। অর্থাৎ এত দিক বিচার করার পরই একটি স্মল ফিনান্স ব্যাঙ্ক সর্বজনীন ব্যাংকের মর্যাদা পাওয়ার অধিকারী বলে জানিয়েছিল রিজার্ভ ব্যাংক।

আরও পড়ুন: “আমি আর শুভেন্দু অস্ত্র রেখেছিলাম, কুণাল লুকিয়ে দেখছিল”, কেন বললেন সুকান্ত?

শেষ কবে নয়া ব্যাঙ্কের আত্মপ্রকাশ

২০১৫ সালে বন্ধন ও আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক IDFC First Bank একটি সম্পূর্ণ ব্যাংকের মর্যাদা পেয়েছিল। এই দুটি ব্যাংক স্মল ফাইনান্স ব্যাঙ্ক Small Finance Bank থেকে নিয়মিত ব্যাংকের অনুমোদন পেয়েছিল শেষবারের মত। তারপর থেকে আজ কোন অবধি স্মল ফিন্যান্স ব্যাংক নিয়মিত ব্যাংকের অনুমোদন পায়নি। তবে সবকিছু ঠিকঠাক থাকলে আরও আরবিআই (RBI) আরও কয়েকটি ব্যাংক আত্মপ্রকাশ করতে চলেছে। কয়েক বছর আগে ভারতে কয়েকটি ব্যাংককে মিলিয়ে (Bank Merger) দেওয়ায় দেশে নিয়মিত সংখ্যা কমে গিয়েছিল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Indian Bank

ndian Bank News

New Indian bank

Small Finance bank

Ujjivan Small Finance Bank

south indian bank news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর