img

Follow us on

Saturday, Apr 27, 2024

COVID-19: করোনাকালে বিশ্বজুড়ে গড় আয়ু কমেছে ১.৬ বছর, বলছে রিপোর্ট

করোনাকালে কমেছে মানুষের গড় আয়ু...

img

প্রতিনিধিত্বমূলক ছবি

  2024-03-16 11:17:25

মাধ্যম নিউজ ডেস্ক: করোনা মহামারীর (COVID-19) কারণে ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু কমেছে ১.৬ বছর। এমনই তথ্য উঠে এলো ল্যানসেট জার্নাল নামের একটি পত্রিকার রিপোর্টে। তবে গবেষকরা জানিয়েছেন, গড় আয়ু কমার কারণ হিসেবে আলাদা আলাদা দেশের স্বাস্থ্য ব্যবস্থা, অর্থনীতি এবং অন্যান্য অনেক কিছু ফ্যাক্টর কাজ করে থাকতে পারে। গবেষকদের সমীক্ষায় অনেকেই ছিলেন যাঁরা বার্ধক্য জনিত সমস্যাতেও ভুগছিলেন।

বিশ্বের মোট ৮৪ শতাংশ দেশেই কমেছে গড় আয়ু

রিপোর্টে দেখা যাচ্ছে বিশ্বের মোট ৮৪ শতাংশ দেশ এবং অঞ্চলে এই গড় আয়ু হ্রাসের ঘটনা ঘটেছে। গবেষণাতে দেখা যাচ্ছে, মেক্সিকো সিটি, পেরু, বলিভিয়ার মতো দেশগুলিতে গড় আয়ু কমার হার (COVID-19) সবচেয়ে বেশি। ২০২০ এবং ২০২১ সাল নাগাদ করোনা মহামারীর দাপটে বিশ্বজুড়ে প্রাপ্তবয়স্কদের মৃত্যুর সব থেকে বেশি হয়েছে বলে দেখা যাচ্ছে যা অতীতে কখনও দেখা যায়নি। অন্যদিকে, মহামারীর সময় শিশু মৃত্যুর হার কমেছে, এমনটা রিপোর্টে উঠে এসেছে। ২০১৯ থেকে ২০২১ সালের তুলনায় শিশুদের গড় আয়ু বেড়েছে দেখা যাচ্ছে এবং এই সময়ের মধ্যে পাঁচ লাখ শিশু মৃত্যু কম হয়েছে।

কোন কোন সংস্থা করেছে এই গবেষণা?

তবে গবেষকরা এও জানিয়েছেন, সারা বিশ্বজুড়ে শিশু মৃত্যুর হারে আঞ্চলিকভাবে নানা পার্থক্য রয়েছে। যেমন বিশ্বে মারা যাওয়া (COVID-19) প্রতি চারজন শিশুর মধ্যে একজনই দক্ষিণ এশিয়ার দেখা গিয়েছে। অন্যদিকে, চারজন শিশুর মধ্যে প্রতি দুইজনকে দেখা দিয়েছে তারা আফ্রিকা মহাদেশের। গবেষকরা জানাচ্ছেন, এই রিপোর্ট সামনে আসার ফলে ভবিষ্যতে কী কী পরিবর্তন হতে পারে, মানুষের গড় আয়ুর, তা আরও ভালোভাবে বোঝা যাবে। গবেষণাটি সম্পন্ন হয়েছে ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশন (IHME), ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন (UW), গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ স্টাডি (GBD)-এর যৌথ উদ্যোগে। গবেষণাতে আরও দেখা যাচ্ছে, ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত ১৫ বছরের বেশি বয়স্ক মানুষদের মধ্যেই মৃত্যুর হার বেড়েছে। পুরুষদের মধ্যে মৃত্যুর হার বেড়েছে ২২ শতাংশ এবং মহিলাদের মধ্যে এই হার ১৭ শতাংশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Covid 19

bangla news

Bengali news

Lancet study

Life Expectancy Dropped


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর