img

Follow us on

Saturday, Apr 27, 2024

Kidney Disease: কিডনি নিয়ে দুশ্চিন্তায়? কোন দিকে নজর দিলেই কমবে রোগের ঝুঁকি?

কিডনির সমস্যা নিয়ে কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ মহল? 

img

প্রতীকী ছবি।

  2024-03-15 16:47:31

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

সরকারি হোক কিংবা বেসরকারি হাসপাতাল, ডায়ালিসিস সেন্টারের সামনে লম্বা লাইন। রোগী ও তাঁর পরিজনদের দীর্ঘ অপেক্ষা। শুধু ডায়ালিসিস নয়, কিডনির একাধিক রোগে ভুক্তভোগীদের সংখ্যা বাড়ছে। তার সঙ্গে বাড়ছে কিডনির চিকিৎসার (Kidney Disease) দীর্ঘ প্রক্রিয়ার খরচ। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, শুধু প্রবীণদের নয়। কিডনির জটিলতায় ভোগান্তি বাড়ছে কম বয়সীদেরও। আধুনিক জীবনযাপনের ধরনের জন্য কিডনি রোগ বাড়ছে বলে মনে করছেন চিকিৎসকদের একাংশ। তবে তাঁরা জানাচ্ছেন, সতর্ক ও সচেতন থাকলে কিডনির রোগ মোকাবিলা সহজ হয়। এবার দেখা যাক, কোন দিকে নজরদারি পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা?

মদ্যপান চলবে না! (Kidney Disease)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, আধুনিক জীবনে অনেকেই মদ্যপানে অভ্যস্ত। খুব কম বয়স থেকেই অনেকে নিয়মিত মদ্যপান করেন। আর তার জেরেই কিডনির একাধিক সমস্যা দেখা যেতে পারে। তাঁরা জানাচ্ছেন, মদ কিডনির জন্য ক্ষতিকারক। আর নিয়মিত মদ্যপান করলে কিডনির কার্যকারিতা নষ্ট হয়। তাই কিডনি সুস্থ রাখতে মদ্যপান চলবে না বলেই সাফ জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।

অতিরিক্ত কফি কিডনির কার্যকারিতা নষ্ট করে! (Kidney Disease)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, কফি কিডনির জন্য ক্ষতিকারক। দিনে একবারের বেশি কফি পান করা উচিত নয়। তাঁরা জানাচ্ছেন, কফির মধ্যে থাকা উপাদান কিডনির কার্যকারিতা অত্যাধিক বাড়িয়ে দেয়। এর ফলে কিডনির কার্যকারিতা নষ্ট হয়। তাই অতিরিক্ত কফি পান করলে কিডনির সমস্যা (Kidney Disease) দেখা দিতে পারে।

অনিয়মিত ঘুম নিয়ে সতর্কতা জরুরি!

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, অনিয়মিত ঘুম খুব বিপজ্জনক। স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। পর্যাপ্ত ঘুম না হলে তা কিডনির সমস্যা তৈরি করতে পারে। বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, তরুণ প্রজন্মের একাংশ রাত জাগতেই অভ্যস্ত। অতিরিক্ত রাত জাগার অভ্যাস কিডনির রোগের অন্যতম কারণ। রাত জাগার জেরে বা অনিয়মিত ঘুম হলে শরীরে হরমোনের ভারসাম্য বজায় থাকে না। রক্তচাপ ওঠানামা করে। আর তার জেরেই একাধিক অঙ্গে প্রভাব পড়ে। কিডনির কার্যকারিতাতেও প্রভাব পড়ে (Kidney Disease)। তাই চিকিৎসকদের পরামর্শ, প্রত্যেক দিন অন্তত আট ঘণ্টা ঘুম জরুরি।‌ দীর্ঘদিন কম ঘুম হলে সচেতন হতে হবে। ব্যস্ততার মধ্যেও ঘুমের জন্য প্রয়োজনীয় সময় বরাদ্দ করতেই হবে। তা না হলে কিডনির রোগ‌ মোকাবিলা কঠিন হয়ে উঠবে।

জল মেপে খাওয়া জরুরি! (Kidney Disease)

শরীরে জলের অভাব একাধিক রোগের কারণ। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, হৃদপিণ্ড, কিডনি, লিভার, ত্বকের মতো দেহের একাধিক অংশের সুস্থ থাকার চাবিকাঠি জল। জল নিয়মিত পর্যাপ্ত খাওয়া জরুরি। জল কম খেলে কিডনির কাজ ঠিকমতো হয় না। এর জেরে কিডনির একাধিক রোগ (Kidney Disease) হওয়ার ঝুঁকি তৈরি হয়। তাই নিয়মিত অন্তত ৪ থেকে ৫ লিটার জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

kidney disease

kidney failure


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর