img

Follow us on

Tuesday, May 07, 2024

Covid: উদ্বেগ বাড়াচ্ছে করোনার নয়া প্রজাতি ‘ইজি-৫’, মৃত্যুর ঝুঁকি সবথেকে বেশি, বলছে ‘হু’

ফের কি করোনার ঢেউ আসতে চলেছে? কী বলছে 'হু'?

img

প্রতীকী ছবি

  2023-08-10 12:50:27

মাধ্যম নিউজ ডেস্ক: করোনা ভাইরাসের (Covid) নয়া প্রজাতি উদ্বেগ বাড়াচ্ছে বিশ্ববাসীর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে নয়া এই প্রজাতির নাম EG.5। বর্তমানে 'হু' একাধিক করোনা ভাইরাসের প্রজাতি নিয়ে গবেষণা চালাচ্ছে বলে জানা গিয়েছে। 'হু' জানিয়েছে, EG.5 প্রজাতির ভাইরাস আমেরিকা ও ইংল্যান্ডে ছড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আদহানম এক বিবৃতিতে একথা জানিয়েছেন। তাঁর মতে, ‘‘এটা আরও ভয়াবহ প্রজাতি। এর ঝুঁকি আরও বেশি। এর জেরে রোগের প্রকোপ আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এতে মৃ্ত্যুর সংখ্য়া ক্রমশ বাড়তে পারে।’’ শুধু তাই নয়, EG.5 নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঝুঁকি সংক্রান্ত একটি রিপোর্টও প্রকাশ করেছে।

প্রতিটি দেশের কাছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড সম্পর্কিত ব্যাপারে একটা নয়া পরামর্শ সামনে এনেছে। সেখানে বিশ্বের সব দেশকেই বলা হচ্ছে যাতে তারা কোভিড সম্পর্কিত তথ্য দ্রুত জমা করে। শুধু জমা নয়, সেই তথ্য়ের উপর গবেষণাও করতে বলা হয়েছে। মূলত এই নয়া প্রজাতির ভাইরাসের (Covid) ক্ষেত্রে মৃত্যুহার কেমন, সেটা দেখার জন্যই একথা বলা হয়েছে। পাশাপাশি সমস্ত দেশে ভ্যাকসিন সংক্রান্ত ব্যাপারে কোথাও কোনও ঘাটতি রয়েছে কি না, সেটা দেখতে বলা হয়েছে ওই সুপারিশে।

উদ্বেগ বাড়াচ্ছে নতুন প্রজাতির ভাইরাস

২০২০ সালের মার্চ মাসে ভারতে আঘাত হানে করোনা। তারপর চলতে থাকে একের পর এক ঢেউ। পরবর্তীকালে ২০২১ সালে এদেশে ভ্যাকসিন আসে। বিশ্বের সব থেকে শক্তিশালী ভ্যাকসিন হিসেবে আমাদের দেশের টিকা মান্যতা পেয়েছে। কোভিড নিয়ে সাধারণ মানুষের মধ্যে ভীতি আর তেমন নেই। এখন রাস্তাঘাটে আর সেভাবে মুখে মাস্কও দেখা যায় না। কোভিডে আক্রান্ত হওয়ার সংখ্য়াও কমছে। তার সঙ্গেই কোভিড (Covid) নিয়ে উদ্বেগও কমেছে। তবে  'হু'-এর নতুন নির্দেশিকা অনুসারে নতুন করে উদ্বেগ ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Covid-19

WHO

bangla news

Bengali news

EG5

dengarous variant of corona virus

EG.5


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর