img

Follow us on

Saturday, Apr 27, 2024

Soup: ঘন ঘন সর্দি-কাশিতে কাবু! ইমিউনিটি বাড়াতে খান এই স্বাস্থ্যকর স্যুপগুলো

Soup: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আজই বাড়িতে বানিয়ে ফেলুন এই স্যুপগুলো...

img

প্রতীকী ছবি

  2023-03-17 01:09:51

মাধ্যম নিউজ ডেস্ক: বিদায় নিয়েছে শীতকাল ও শেষের পথে বসন্ত কালও। আর এই গরমের শুরুতেই শুরু হয়েছে ঘন ঘন হাঁচি, সর্দি, কাশি, ফ্লুয়ের মত সমস্যা। এই আবহে রাজ্যে আবার অ্যাডিনো ভাইরাসের প্রকোপ, আর দেশ জুড়ে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে ইনফ্লুয়েঞ্জা। যার কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়া কোনও অস্বাভাবিক ঘটনা নয়। ফলে ঋতু পরিবর্তনের সময় খাদ্যতালিকায় কিছু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার যোগ করার পরামর্শ দেন চিকিত্‍সকরা। যাতে এই পরিবর্তনশীল আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিতে সাহায্য করতে পারে। তাই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে খাদ্য তালিকায় যোগ করতে পারেন এই স্যুপগুলি (Soup)।

ইমিউনিটি বৃদ্ধিকারী স্যুুপ

গাজর আদার স্যুপ

গাজর ভিটামিন এ, সি এবং বি৬ সমৃদ্ধ, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আদা অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ যা রোগ সংক্রমণ থেকে আপনাকে দূরে রাখে। আদা ও গাজরের স্যুপ সর্দি এবং কাশির জন্য একটি কার্যকরী। এটিকে আরও সুস্বাদু ও স্বাস্থ্যকর করে তুলতে এই স্যুপে গোল মরিচ এবং রসুনও যোগ করুন।

টোম্যাটো ও গোল মরিচের স্যুপ

ইমিউনিটি বুস্টার হিসেবে কাজ করে টোম্যাটো স্যুপ। প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, ই, কে রয়েছে এতে। এছাড়াও শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে গোল মরিচে। এই দুই উপকরণের ফলে সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে টোম্যাটো ও গোল মরিচের স্যুপ।

মিক্সড ভেজিটেবল স্যুপ

বিভিন্ন রকমের সবজি যেমন-মটর, গাজর, টোম্যাটো, ফ্রেঞ্চ বিন ইত্যাদি, প্রয়োজনে আরও সবজি যোগ করে তৈরি করা হয় ভেজিটেবল স্যুপ। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এই স্যুপে মিশিয়ে নিন লবণ, গোলমরিচ এবং জিরে গুঁড়ো।

রসুন স্যুপ

যদি আপনি রসুনের গন্ধ সহ্য করতে পারেন, তবে এই স্যুপ আপনারই জন্য এবং রোগ প্রতিরোধেও কার্যকরী। রসুনে কিছু স্বাস্থ্যকর সালফিউরিক যৌগ রয়েছে যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে সাহায্য করে। বিভিন্ন সবজি গাজর, বাঁধাকপি, পেঁয়াজ, মটর, ভুট্টার সঙ্গে রসুন মিশিয়ে তৈরি করুন এই স্যুপ।

থুকপা স্যুপ

হিমালয় অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার এই লাদাখি চিকেন থুকপা। চিকেনের সঙ্গে সবজি, কাটা রসুন, আদা, স্প্রিং অনিয়ন, কাঁচালঙ্কা, স্বাদমত নুন, সয়াসস এবং ধনে পাতা ছড়িয়ে তৈরি করুন এই স্যুপ। এটি স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

মিষ্টি আলুর স্যুপ

মিষ্টি আলুতে রয়েছে ক্যারোটিনয়েড, অ্যান্থোসায়ানিন, ভিটামিন এবং পটাসিয়াম। এগুলি আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং প্রদাহ প্রতিরোধ করতে সহায়তা করে। এটি অন্ত্রের জন্যও উপকারী।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Soup

Immunity Boosting Soup


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর