img

Follow us on

Monday, Apr 29, 2024

JEE Advanced: প্রকাশিত হল জেইই অ্যাডভান্সড পরীক্ষার ফল! রাজ্যে প্রথম বাঁকুড়ার সাগ্নিক

বিশেষভাবে সক্ষমদের মধ্যে এরাজ্যের সাহিল দেশে প্রথম

img

প্রতীকী ছবি

  2023-06-19 12:08:49

মাধ্যম নিউড ডেস্ক: রবিবার প্রকাশিত হল জেইই অ্যাডভান্সড (JEE Advanced) পরীক্ষার রেজাল্ট। পরীক্ষার ১৪ দিনের মাথায় ফলাফল প্রকাশ করল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) গুয়াহাটি। পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন নম্বর, জন্ম তারিখ এবং মোবাইল নম্বর দিয়ে jeeadv.ac.in ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবেন। এই বছর জেইই অ্যাডভান্সড-এর ফলাফল অনুযায়ী দেশে প্রথম স্থান অধিকার করেছেন ভাভিলালা চিদবিলাস রেড্ডি। ভাভিলালা আইআইটি হায়দরাবাদ জোনের অন্তর্গত। ৩৬০ নম্বরের পরীক্ষায় ভাভিলালার প্রাপ্ত নম্বর ৩৪১। মেয়েদের প্রথম নয়কান্তি মোট ৩৬০ নম্বরের মধ্যে পেয়েছেন ২৯৮। এ বছর জেইই অ্যাডভান্সড (JEE Advanced) পরীক্ষা দিয়েছেন মোট ১৮০৩৭২ জন পড়ুয়া। যার মধ্যে পাশ করেছেন ৪৩৭৭৩ জন। এঁদের মধ‍্যে ৩৬২৬৪ জন পুরুষ এবং ৭৫০৯ জন মহিলা।

আইআইটি জয়েন্টে রাজ্যে প্রথম ৪ জনের ২ জন কলকাতার

রাজ্যে প্রথম স্থান পেয়েছেন বাঁকুড়ার সাগ্নিক নন্দী। দ্বিতীয় ও তৃতীয় কলকাতার মহম্মদ সাহিল আখতার ও সোহম দাস। রাজ্যে চতুর্থ স্থান পেয়েছেন মেদিনীপুরের সৌহার্দ্য দণ্ডপাট।

বিশেষভাবে সক্ষমদের মধ্যে সাহিল দেশে প্রথম

বিশেষভাবে সক্ষম পরীক্ষার্থীদের মধ্যে গোটা দেশে প্রথম স্থান অধিকার করেছেন সাহিল। আইআইটির প্রবেশিকা পরীক্ষায় ভালো ফল করে উত্তীর্ণ হলেও, আইআইটিতে পড়তেই চান না তিনি। সারা ভারতে প্রথম ১০০ জনের তালিকায় থাকার পাশাপাশি রাজ্যেও দ্বিতীয় হয়েছেন সাহিল।

আইআইটিতে না পড়ে আমেরিকার MIT তে অ্যাস্ট্রোফিজিক্সে গবেষণা করতে চান সাহিল। ইতিমধ্যেই এমআইটির তরফে স্কলারশিপ অফার করা হয়েছে সাহিলকে। শুধুমাত্র উচ্চ বেতনের চাকরির জন্যই পড়াশুনা নয়, বরং জীবনে বিভিন্ন রকম প্রতিকূলতা থাকা সত্বেও যাঁরা প্রতিনিয়ত লড়াই করে যাচ্ছেন, তাঁদের পাশেই পরবর্তীতে দাঁড়াতে চান সাহিল।

এক নজরে দেখে নিন সেরাদের তালিকা

ভ্যাভিলালা চিদবিলাস রেড্ডি (আইআইটি হায়দরাবাদ জোন)
রমেশ সূর্য থেজা (আইআইটি, হায়দরাবাদ)
ঋষি কালরা (আইআইটি, রুরকি)
রাঘব গোয়াল (আইআইটি, রুরকি)
আদ্দগাদা ভেঙ্কটা শিভারম (আইআইটি, হায়দরাবাদ)
প্রভব খান্দেলওয়াল (আইআইটি, দিল্লি)
বিক্কিনা অভিনব চৌধুরী (আইআইটি, হায়দরাবাদ)
মালয় কেডিয়া (আইআইটি, দিল্লি)
নাগিরেড্ডি বালাজি রেড্ডি (আইআইটি, হায়দরাবাদ)
ইয়াকান্তি পানি ভেঙ্কটা মানেন্দর রেড্ডি (আইআইটি, হায়দরাবাদ)

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

IIT

JEE Advanced


আরও খবর


খবরের মুভি