img

Follow us on

Saturday, Apr 27, 2024

CISCE Board: ২০২৪ আইসিএসই, আইএসসি-র সময়সূচি ঘোষিত, কবে শুরু পরীক্ষা?

কবে থেকে শুরু হচ্ছে আইসিএসই এবং আইএসসি পরীক্ষা? জেনে নিন সূচি

img

প্রতীকী ছবি

  2023-12-08 10:35:55

মাধ্যম নিউজ ডেস্ক: আইসিএসই এবং আইএসসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করল সিআইএসসিই বোর্ড (CISCE Board)। আইসিএসই  হল মাধ্যমিক স্তরের পরীক্ষা এবং আইএসসি হল উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষা। প্রসঙ্গত বছর ঘুরলেই রয়েছে লোকসভার ভোট। সে কথা মাথায় রেখে ইতিমধ্যে পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষার সময়সূচি এগিয়ে এনেছে। সবকিছু ঠিক থাকলে মার্চ মাস থেকেই শুরু হওয়ার কথা লোকসভা ভোট। সেই মতো দুটি (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) পরীক্ষার রুটিন (CISCE Board) ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

কবে থেকে শুরু হচ্ছে পরীক্ষা?

তবে ইংরেজি মাধ্যম স্কুলগুলির পড়ুয়া ও অভিভাবকরা অপেক্ষার প্রহর গুনছিলেন। কবে সিআইএসসিই বোর্ড (CISCE Board) পরীক্ষার সময়সূচি ঘোষণা করবে! অবশেষে সেই অপেক্ষার অবসান হল। বৃহস্পতিবার ও শুক্রবারের মধ্যরাত্রে বিজ্ঞপ্তি জারি করল সিআইএসসিই বোর্ড। আইসিএসই ও আইএসসি বোর্ডের পরীক্ষার্থীদের উদ্বেগ কাটল। জানা গিয়েছে, আইএসসি শ্রেণির পরীক্ষা অর্থাৎ ইংরেজি মাধ্যম স্কুলের উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে ১২ ফেব্রুয়ারি, সোমবার। শেষ হবে ৩ এপ্রিল, বুধবার। অন্যদিকে আইসিএসই অর্থাৎ ইংরেজি মাধ্যম স্কুলের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২১ ফেব্রুয়ারি, বুধবার এবং তা ২৮ মার্চ, বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

ফল বের হওয়ার ৪ দিনের মাথায় রিভিউ অথবা স্ক্রুটিনির জন্য আবেদন করা যাবে

মে মাস নাগাদ দুটি পরীক্ষারই (CISCE Board) ফল বের হবে বলে জানা গিয়েছে। ফল বের হওয়ার চার দিনের মধ্যেই রিভিউ অথবা স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবেন পড়ুয়ারা। ফল বের হওয়ার ৬০ দিন পর্যন্ত পড়ুয়াদের উত্তরপত্রগুলিকে সংরক্ষণ করে রাখবে বোর্ড। আরও জানা গিয়েছে, আইসিএসই পরীক্ষা শুরু হবে সকাল ১১টা থেকে ছাত্র-ছাত্রীদের প্রশ্নপত্র বিলি করা হবে ঠিক ১০:৪৫ মিনিট নাগাদ। অন্যদিকে আইএসসির পরীক্ষা শুরু হবে সকাল ৯ টায় এবং বেলা ২টোয় দুটি ধাপে। অন্যদিকে আইসিএসই এবং আইএসসির পরীক্ষার্থীদের প্রাকটিক্যাল শেষ করানোর জন্য স্কুলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। এবং সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে ৩১ জানুয়ারি।  www.cisce.org -তে গিয়ে পরীক্ষার সময়সূচি ডাউনলোড করতে পারবেন পড়ুয়ারা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Education news

ICSE

ISC

CISCE Board

exam news


আরও খবর


খবরের মুভি