img

Follow us on

Saturday, Apr 27, 2024

CBSE Exam: প্রকাশিত হল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি! কত দিন চলবে?

 সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা চলবে ৫৫ দিন! কবে থেকে শুরু?

img

প্রকাশিত সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি।

  2023-12-13 09:16:00

মাধ্যম নিউজ ডেস্ক: ঘোষিত হল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দশমের পরীক্ষা শুরু ২০২৪ সালের ১৫ ফেব্রুয়ারি। শেষ হবে ১৩ মার্চ। অন্যদিকে, দ্বাদশের পরীক্ষাও শুরু হচ্ছে ১৫ ফেব্রুয়ারি থেকে। শেষ হচ্ছে ২ এপ্রিল।  মোট ৫৫ দিন ধরে চলবে দু’টি শ্রেণির পরীক্ষা। মঙ্গলবার সন্ধ্যায় পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হয় বোর্ডের তরফে।

কবে থেকে শুরু পরীক্ষা

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এগজামিনেশনের তরফে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে ১০টা থেকে। শেষ হবে সাড়ে ১২টার সময়। তবে কিছু পরীক্ষা শেষ হচ্ছে দেড়টায়। অর্থাৎ সময় তিন ঘণ্টা। ১৩ মার্চ শেষদিন নেওয়া হচ্ছে কম্পিউটার অ্যাপ্লিকেশন, তথ্য-প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তার পরীক্ষা। অন্যদিকে দ্বাদশের পরীক্ষাও শুরু হবে সকাল সাড়ে দশটা থেকে। তবে কিছু পরীক্ষা শেষ হবে দুপুর সাড়ে ১২টায়। কিছু পরীক্ষা শেষ হবে দুপুর দেড়টায়। ২ এপ্রিল শেষ দিনের পরীক্ষার তালিকায় রয়েছে ইনফোরমেটিকস প্র্যাকটিস, কম্পিউটার সায়েন্স, তথ্য প্রযুক্তির পরীক্ষা। পরীক্ষা সংক্রান্ত আরও গুরুত্বপূর্ণ নির্দেশাবলী পরের বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। 

প্রসঙ্গত, ২০২৩-এর ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত চলেছিল সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশের পরীক্ষা হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত। দু’টি পরীক্ষারই ফল ঘোষণা করা হয় গত ১২ মে।  উল্লেখ্য, এই শিক্ষাবর্ষে ইন্ডিয়ান সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশন বা আইসিএসই-র দশম শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে ২০২৪ সালের ২১ ফেব্রুয়ারি। শেষ হচ্ছে ২৮ মার্চ। পাশাপাশি ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট বা আইএসসির দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে আগামী বছরের ১২ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হচ্ছে ১৩ এপ্রিল।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

CBSE

bangla news

CBSE Exam

CBSE Schedule

CBSE 2024 Exam Date

CBSE Board Exam 2024


আরও খবর


খবরের মুভি