img

Follow us on

Saturday, Apr 27, 2024

US Visas: ভারতীয় পড়ুয়াদের রেকর্ড ভিসা! যুদ্ধকালীন তৎপরতায় কাজ বাইডেন প্রশাসনের

২০২২ এ ভিসা নিয়ে আমেরিকায় পড়তে গিয়েছেন আড়াই লাখেরও বেশি পড়ুয়া!

img

আমেরিকাতে পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের সংখ্যায় রেকর্ড। ছবি সৌজন্যে আমেরিকান দূতাবাস।

  2023-12-05 19:00:20

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২২-২৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্র আড়াই লাখেরও বেশি ভারতীয় পড়ুয়াকে ভিসা (US Visas) প্রদান করেছে, যা রেকর্ড। সংখ্যাটা হল ২ লক্ষ ৬৮ হাজার ৯২৩। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পরিষেবার উচ্চতম এক আধিকারিক জানিয়েছেন, গত বছর ভারতে আমেরিকান দূতাবাস সপ্তাহে ছয় থেকে সাত দিন কাজ করে নতুন ভিসা মঞ্জুর করেছে। সমস্ত ভারতীয় পড়ুয়া ক্লাস শুরুর আগে ইন্টারভিউ পর্যায়ে যাতে সঠিকভাবে পৌঁছাতে পারেন, সেই উদ্দেশ্যেই বাইডেন প্রশাসন যুদ্ধকালীন তৎপরতার মাধ্যমে আড়াই লাখেরও বেশি ভিসা প্রদান করেছে। পরবর্তী সময়ে আরও বাড়তে পারে ভারতীয় ভিসার সংখ্যা। উল্লেখ্য, আগের বছর এই সংখ্যাটা ছিল প্রায় দু'লাখ (১ লক্ষ ৯৯ হাজার ১৮২)। সেই হিসাবে দু'বছরের ব্যবধানে বৃদ্ধির হার ৩৫ শতাংশ।

এই প্রথম এত ভিসা একসঙ্গে (US Visas)

বর্তমানে ভারত থেকে আমেরিকাতে পড়তে যাওয়া পড়ুয়াদের সংখ্যা আগের থেকে অনেক বৃদ্ধি পেয়েছে। আর ভারতীয়দের এই উদ্দেশ্যকে সফল করতে আমেরিকান সরকার বেশ অনেকটাই তৎপর হয়েছে। আমেরিকান দূতাবাসের আধিকারিকরা জানান, "ইতিহাসে এই প্রথমবার এত ভিসা একসাথে মঞ্জুর করতে পারায় আমরা অনেক খুশি হয়েছি। পরবর্তীতে এই সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলেই আমরা মনে করছি। এমনকি চলতি বছরেও বহু ভারতীয় পড়ুয়া ভিসার (US Visas) জন্য আবেদন করেছেন। শুধু পড়ুয়া নন রয়েছেন, বেশ কয়েক হাজার কর্মী। বর্তমানে যেসব ভারতীয় পড়ুয়ারা আমেরিকায় পড়াশোনার জন্য যেতে চান, তাঁদের ক্ষেত্রে বিশেষ অগ্রাধিকার দেওয়া হচ্ছে আমেরিকান সরকারের পক্ষ থেকে। শুধু ভারতীয় নয়, বহু দেশ থেকেই পড়ুয়াদের আগমন হয় আমেরিকাতে পড়াশোনার জন্য। কিন্তু সেই তালিকায় ভারতীয়দের সংখ্যা সব থেকে বেশি, যা নয়া রেকর্ড গড়েছে। গ্র্যাজুয়েট বিভাগে ভারতীয় পড়ুয়ার সংখ্যা চিনকেও ছাপিয়ে গিয়েছে।

মার্কিন বিদেশ দফতর কী জানিয়েছে?

মার্কিন বিদেশ দফতরের জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে ২০১৭ সালের পর থেকে এত পড়ুয়াকে ভিসা (US Visas) দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে ২০২২ থেকে ২০২৩ সালের মধ্যে মার্কিন বিশ্ববিদ্যালয়গুলি ফের ভারতীয় পড়ুয়াদের জন্য তাদেরকে ভিসা দেওয়ার দরজা উন্মুক্ত করে দেয়। শুধু ভারতই নয়, বিশ্বের অনেক দেশের পড়ুয়াকে প্রচুর ভিসা প্রদান করেছে আমেরিকা, যার পরিমাণ প্রায় এক কোটি ছাড়িয়েছে। গত বছর পড়ুয়া, কর্মী, পর্যটক সব মিলিয়ে প্রায় ১২ লক্ষের কাছাকাছি ভারতীয়কে ভিসা প্রদান করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Higher Education

bangla news

Bengali news

United States

US Visas

Indian international students in the United States

The U.S. Embassy and Consulates in India


আরও খবর


খবরের মুভি