img

Follow us on

Monday, Apr 29, 2024

Higher Secondary: উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশনে আধার নম্বর বাধ্যতামূলক করল সংসদ

আধার নম্বরের রেজিস্ট্রেশন না থাকলে বসতে সমস্যা হবে উচ্চমাধ্যমিকে

img

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (ছবি ফাইল)

  2023-07-06 18:05:50

মাধ্যম নিউজ ডেস্ক: কমবেশি সব সরকারি কাজে বাধ্যতামূলক হয়েছে আধার নম্বর। এবার উচ্চ মাধ্যমিকের (Higher Secondary) রেজিস্ট্রেশনেও তা বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানা গিয়েছে। বুধবার এক বিজ্ঞপ্তি জারি করে একথা জানিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা সংসদ। বিজ্ঞপ্তিতে সাফ জানানো হয়েছে, আধার নম্বরের রেজিস্ট্রেশন না থাকলে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে সমস্যা হবে। জানা গিয়েছে ২০২৪ সালের উচ্চমাধ্যমিকেই এই নতুন নিয়ম কার্যকর করতে চলেছে। ছাত্রছাত্রীদের এ বিষয়ে অবগত করতেই, এই বিজ্ঞপ্তি তারা জারি করেছে বলে জানিয়েছে সংসদ।

উচ্চশিক্ষা সংসদের সচিব তাপস মুখোপাধ্যায় এদিন বিজ্ঞপ্তি জারি করেন

এদিন বিজ্ঞপ্তি জারি করেন উচ্চশিক্ষা সংসদের সচিব তাপস মুখোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ২০২২-২৪ শিক্ষাবর্ষ থেকে সমস্ত ছাত্রছাত্রীর রেজিস্ট্রেশন করার ক্ষেত্রে এই নিয়ম চালু করা হবে। এবছরের শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক (Higher Secondary) স্তরের পড়ুয়ারা আধার নম্বর ১৬ অগাস্ট থেকে ১০ নভেম্বরের মধ্যে সংসদের পোর্টালে অনলাইনে আপডেট করতে পারবেন। আর ২০২৩-২৪ শিক্ষাবর্ষের পড়ুয়ারা আধার নম্বর আপডেট করতে পারবেন ১৬ অগাস্ট থেকে ৩১ অক্টোবরের মধ্যে।


কিন্তু এই সময়সীমার মধ্যেও কোনও ছাত্রছাত্রী যদি অনলাইন আধার নম্বর রেজিস্ট্রেশন করাতে না পারেন? সংসদ বলছে, সে ক্ষেত্রে ৩-১০ নভেম্বরের মধ্যে জরিমানা দিয়ে রেজিস্ট্রেশন করা যেতে পারে। শিক্ষা দফতর এদিন আরও জানিয়েছে, নতুন এই পদ্ধতি সম্পর্কে যাতে ছাত্রছাত্রীরা তাড়াতাড়ি জানতে পারেন, সেই কারণেই আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশনের বিষয়টি আগে থেকেই জানানো হয়েছে।

আধার নম্বরের রেজিস্ট্রেশন না থাকলে বসতে সমস্যা হবে উচ্চমাধ্যমিকে

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘‘কোনও পরীক্ষার্থী যদি রেজিস্ট্রেশনের সময় আধার নম্বর না দেন, তা হলে রেজিস্ট্রেশনের ক্ষেত্রে সমস্যা হতে পারে। এমনকি পরীক্ষায় বসার সুযোগ না-ও মিলতে পারে।’’ তাই উচ্চশিক্ষা সংসদ ছাত্র ছাত্রীদের পরামর্শ দিয়েছে, দ্রুততার সঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যেন নিয়ম মেনে আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

aadhaar card

Higher Secondary


আরও খবর


খবরের মুভি