img

Follow us on

Tuesday, May 21, 2024

Weather Update: তাপপ্রবাহের কবলে একের পর এক জেলা, মঙ্গলবার রাজ্যের কোথায় তাপমাত্রা কত ছিল?

Heat Wave: তাপপ্রবাহ থেকে কবে মিলবে স্বস্তি, কলকাতা-দমদম ৪৩ ডিগ্রি

img

তাপপ্রবাহ শহর থেকে জেলায়।

  2024-05-01 08:52:25

মাধ্যম নিউজ ডেস্ক: দারুণ অগ্নিবানে পুড়ছে জেলার পর জেলা। একটানা চলছে গরম। বাড়ছে অস্বস্তি (Weather Update)। রাতে ঘুম নেই, দিনে ক্লান্তি। অসহনীয় দিন যাপন শহর থেকে জেলার। মঙ্গলবার সাগরদ্বীপ ছাড়া দক্ষিণবঙ্গের সমস্ত জায়গায় হয়েছে তাপপ্রবাহ। কলকাতা-সহ ১৭টি জায়গায় হয়েছে তীব্র তাপপ্রবাহ (Heat Wave)। 

কলকাতা ৪৩ ডিগ্রি

মঙ্গলবার ৪৩ ডিগ্রি সেলসিয়াসের উপর তাপমাত্রা ছিল কলকাতায় (Weather Update)। স্বাভাবিকের থেকে ৭.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। এর আগে শেষ বার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল ১৯৫৪ সালে। সে বছর এপ্রিলে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস। দমদম, সল্টলেক, শ্রীনিকেতন, ক্যানিং, উলুবেড়িয়া, পুরুলিয়াতেও তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

সবচেয়ে বেশি গরম

সোমবারের মতো এদিনও সব থেকে বেশি গরম ছিল কলাইকুন্ডায়। সেখানে মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। ভারতের উষ্ণতম স্থান রাজস্থানের চুরুকেও এদিন হারিয়ে দিয়েছে কলাইকুন্ডার তাপমাত্রা। রাজস্থানের চুরুতে এদিন তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুুন: তৃতীয় দফায় কী প্রচার করবেন, কৌশল বাতলে এনডিএ প্রার্থীদের চিঠি মোদির

কোথায় কত তাপমাত্রা

দক্ষিণবঙ্গে এক মাত্র দিঘা, হলদিয়া, সাগরদ্বীপে দিনের তাপমাত্রা (Weather Update) ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। তবে দিঘা, হলদিয়ায় তাপপ্রবাহ হয়েছে। দক্ষিণে এক মাত্র সাগরদ্বীপেই তাপপ্রবাহ হয়নি। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। তাপমাত্রার নিরিখে কলাইকুন্ডার পরেই রয়েছে পানাগড়। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস বেশি। তার পরে রয়েছে মেদিনীপুর। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৮.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। তার পরে রয়েছে বাঁকুড়া। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। চার জায়গাতেই চলেছে তীব্র তাপপ্রবাহ (Heat Wave)।

উত্তরবঙ্গে দহন-জ্বালা

উত্তরবঙ্গের মালদহেও মঙ্গলবার চলেছে তীব্র তাপপ্রবাহ। দিনের তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। তাপপ্রবাহ চলেছে বালুরঘাটে। দিনের তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিঙে তাপমাত্রা ছিল ২২.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

Weather Update

bangla news

Weather Update in Bengal

Weather Update in Kolkata

Weather Update


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর