img

Follow us on

Saturday, Jun 22, 2024

Swabhiman Yatra: মমতার আক্রমণের প্রতিবাদ, খালি পায়ে রাজপথে হাঁটবেন সাধুরা

Swabhiman Yatra: দলের নয়! সাধুদের মিছিল রাজপথে

img

swabhiman_yatra_kolkata

  2024-05-21 16:00:34

মাধ্যম নিউজ ডেস্ক: হিন্দু সন্ন্যাসীদের প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কুরুচিপূর্ণ মন্তব্য ও সন্ন্যাসীদের উপর আক্রমণের প্রতিবাদে শুক্রবার বিকেল ০৪:০০ টেয় বাগবাজার মায়ের বাড়ি থেকে শুরু হবে মিছিল। মিছিলে খালি পায়ে হাঁটবেন সাধু সন্তরা। গিরিশ অ্যাভেনিউ, বাগবাজার স্ট্রিট, শ্যামবাজার পাঁচ মাথা মোড়, বিধান সরণি হয়ে স্বামী বিবেকানন্দের বাড়ির সামনে শেষ হবে এই মিছিল। সেখানে বক্তব্য রাখবেন সন্ত সমাজের প্রতিনিধিরা। 

খালি পায়ে মিছিল করবেন সাধুরা

লোকসভা ভোটের প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধু সন্ন্যাসীদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদে কলকাতার রাজপথের ওই মিছিলে খালি পায়ে হাঁটতে চলেছেন সাধু সন্তরা। এই মিছিলের নাম দেওয়া হয়েছে ‘স্বাভিমান যাত্রা’। ‘বঙ্গীয় সন্ন্যাসী সমাজ’ নামে একটি সংগঠনের ব্যানারে এই পদযাত্রার আয়োজন করা হয়েছে। সূত্রের খবর বঙ্গীয় সন্ন্যাসী সমাজের এই পদযাত্রাকে সমর্থন জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। 

সাধুদের নিয়ে রাজনীতি করছেন মমতা

সংগঠনের অভিযোগ, মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে সাধুদের নিয়ে রাজনীতিকরণ করছেন, যেভাবে তিনি তাঁর রাজনীতির স্বার্থে বিশেষ ধর্মকে প্রাধান্য দিচ্ছেন তা অতি নিন্দনীয়। একদিকে তিনি মুসলিম সমাজের অনুগ্রহ পাওয়ার চেষ্টা করছেন, অন্যদিকে হিন্দু সমাজের প্রতি টানা আক্রমণ চালিয়ে যাচ্ছেন। তিনি সাধু সন্ন্যাসীদেরও নিশানা করছেন। হিন্দু সন্ন্যাসীদের কয়েকটি সংঘ ও কয়েকজন সন্ন্যাসীকে নাম ধরে মুখ্যমন্ত্রী আক্রমণ চালিয়ে যাচ্ছেন। এমনকি জলপাইগুড়িতে আশ্রমে হামলা চালিয়েছে শাসকদল আশ্রিত জমি মাফিয়ারা। রাজ্যে গঙ্গাসাগর মেলা চলাকালীন সাধুদের উপর হামলা হয়েছিল। এসব কিছু মাথায় রেখেই সন্ন্যাসী সমাজের একতা প্রদর্শনের উদ্দেশ্যেই এই মিছিল।

মমতার মন্তব্যের নিন্দা প্রধানমন্ত্রীর

সাধু সন্তের উপর মমতা বন্দ্যোপাধ্যায়ের আক্রমণের বিরুদ্ধে সরব হয়েছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বাংলায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের হিন্দু সন্ন্যাসীদের উপর আক্রমণের ঘটনাকে নিন্দা জানিয়েছেন। ২৫শে এপ্রিল রাজ্যের ষষ্ঠ দফার নির্বাচন। তার কয়েকদিনের মধ্যেই উত্তর কলকাতার বিজেপি প্রার্থী তাপস রায় সমর্থনে রোড শো করার কথা আছে প্রধানমন্ত্রীর।

আরও পড়ুন: কার্তিক মহারাজের পাশে সাধু-সন্তরা, মমতাকে ধিক্কার জানিয়ে হল প্রতিবাদ মিছিল

সাধু-সন্তদের মিছিলের জেরে অনেকটাই কোণঠাসা হবে তৃণমূল কংগ্রেস। যেভাবে তৃণমূলের হিন্দু বিরোধী ইমেজ তৈরি হচ্ছে, তাতে বিজেপি বাড়তি সুবিধা পেতে পারে এমনটাই মনে করা হচ্ছে।

সাধুদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন

প্রসঙ্গত গত শনিবার থেকে ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসী কার্তিক মহারাজ ও আসানসোলের রামকৃষ্ণ মিশন আশ্রমের প্রধান সন্ন্যাসীকে আক্রমণ করে তাঁদের বিরুদ্ধে বিজেপিকে সমর্থন করার অভিযোগ তোলেন মমতা। তবে কার্তিক মহারাজের বিরুদ্ধে সব থেকে সুর চড়া ছিল মুখ্যমন্ত্রীর। সরাসরি সংঘ ও সন্ন্যাসীদের নাম করে নজিরবিহীন আক্রমণ করেন মমতা বন্দোপাধ্যায়। তবে হাল ছাড়েননি কার্তিক মহারাজ। তিনি প্রতিবাদে মিছিল করেছেন। মমতা বন্দ্যোপাধ্যায়কে আইনি নোটিশ পাঠিয়েছেন। এমনিতেই রাজ্যে হিন্দু সাধু সন্ন্যাসীদের উপরে বহু ক্ষেত্রে হামলা হওয়ার ঘটনা হয়েছে অতীতে। মুখ্যমন্ত্রী যেভাবে হিন্দু সাধু সন্ন্যাসীদের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন তাতে সাধু সন্ন্যাসী সমাজের একটা বড় অংশ নিরাপত্তাহীনতায় ভুগছেন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Mamata Banerjee

Madhyom

bangla news

Bengali news

vhp

kartik maharaj

Swabhiman Yatra

Bharat Sewashram sangha

ramkrishna Misssion


আরও খবর


ছবিতে খবর