img

Follow us on

Wednesday, May 01, 2024

Weather Update: বৈশাখ পড়তেই বাড়ছে গরম, দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহের ইঙ্গিত, কী বলছে হাওয়া অফিস?

Heatwave: পশ্চিমের জেলায় পারদ ছুঁল ৪০ ডিগ্রি, শহরে বেলা বাড়তেই গরম হাওয়া, নাজেহাল স্কুল ফেরতারা

img

গরমে নাজেহাল শিশুরা।

  2024-04-15 12:46:18

মাধ্যম নিউজ ডেস্ক: বৈশাখ পড়তেই "রজনী নিদ্রাহীন, দীর্ঘ দগ্ধ দিন"! নববর্ষের প্রথম দিনেই এক ডিগ্রি করে বাড়ল শহরের দিন ও রাতের তাপমাত্রা। প্রায় ৩৮ ডিগ্রিতে পৌঁছে গেল কলকাতার পারদ। পশ্চিমের জেলায় পারদ ছুঁল ৪০ ডিগ্রি। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আগামী কয়েক দিনে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আপাতত দক্ষিণের কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই।

বাড়ছে তাপমাত্রা

হাওয়া অফিসের পরিসংখ্যান অনুযায়ী, রবিবার রাজ্যের তিনটি জায়গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়েছিল। বাঁকুড়া (৪০.২ ডিগ্রি সেলসিয়াস), বিষ্ণুপুর (৪০.২ ডিগ্রি সেলসিয়াস) এবং পানাগড়ে (৪০.১ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল। বাকি এলাকায় তাপমাত্রা এখনও ৪০ ডিগ্রির গণ্ডি না ছুঁলেও হাওয়া অফিস জানিয়েছে, আগামী দু’তিন দিনে আরও চার থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে সর্বত্র। সে ক্ষেত্রে অনেক জেলায় তাপমাত্রা ৪০-এর গণ্ডি ছাড়িয়ে যাবে। রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও রবিবার  সকালে অনেকটা বেড়ে ৯০ শতাংশ হয়ে যায়। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস, তা-ও স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। 

অস্বস্তিকর আবহাওয়া 

সোমবার সকাল থেকে শহরে গরম ও অস্বস্তিকর আবহাওয়ার জন্য বেলা ১১ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত সরাসরি রোদে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। বেলা বাড়লে আপেক্ষিক আর্দ্রতা কমে যায় এবং লু -এর মতো শুষ্ক গরম বাতাস বইতে শুরু করে কলকাতায়। কষ্টের মধ্যে পড়েছে স্কুল ফেরতারা। ১৭ বা ১৮ এপ্রিলের মধ্যে কলকাতার পারদ ৩৯ এর ঘরে পৌঁছে যাওয়ার ইঙ্গিত মিলেছে। 

আরও পড়ুন: ইরান-ইজরায়েল দ্বন্দ্বের জের, অনির্দিষ্টকালের জন্য উড়ান পরিষেবা বন্ধ করল এয়ার ইন্ডিয়া

বিক্ষিপ্ত বৃষ্টি উত্তরবঙ্গে

উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। ১৬ এবং ১৯ এ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। আগামী চার দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার ১৬ই এপ্রিল বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। মঙ্গলবার উত্তরবঙ্গের ৮ জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার জেলাতে বজবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি এবং সঙ্গে ৪০/৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ের সতর্কবার্তা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের সব জেলাতেই আবহাওয়া মূলত শুকনো থাকবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Report

Weather Update

Weather News

bangla news

West Bengal Weather update

Summer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর