img

Follow us on

Tuesday, May 21, 2024

Weather Update: বুধবারও তীব্র তাপপ্রবাহ দক্ষিণের ৮ জেলায়, জনশূন্য রাস্তাঘাট, ফুটিফাটা জমি

Heat Wave: পশ্চিম দিক থেকে ধেয়ে আসছে গরম বাতাস, আর কতদিন, কী বলছে হাওয়া অফিস?

img

গরমে কাহিল শহরবাসী।

  2024-05-01 11:56:41

মাধ্যম নিউজ ডেস্ক: তপ্ত তাওয়ায় জ্বলছে কলকাতা, ৭০ বছর পর ফের রেকর্ড ৪৩ ডিগ্রি সেলসিয়াস! বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় থাকছে তাপপ্রবাহের পরিস্থিতি, এমনই পূর্বাভাস হাওয়া অফিসের। তীব্র দাবদাহে নাজেহাল বাংলার জনজীবন। প্রবল গরমে সুনসান রাস্তাঘাট। দেশের সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে বাংলা থেকেই রয়েছে দুই জায়গা। গরমে হাঁসফাঁস দক্ষিণ থেকে উত্তর।

জ্বলছে শহর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৭.৪ ডিগ্রি বেশি। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩.৯ ডিগ্রি বেশি। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহ এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে বুধবার। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ— দক্ষিণের এই আট জেলায় তীব্র তাপপ্রবাহের কারণে বুধবার এবং বৃহস্পতিবার চৃড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। অসহনীয় গরমে মানুষ থেকে শুরু করে গবাদি পশু, বন্য পশু সকলেরই নাজেহাল অবস্থা। জমির অবস্থা ফুটিফাটা। যে সমস্ত সব্জি বা তৈলবীজ চাষ হয় তা-ও গরমে ঝলসে যাচ্ছে। 

আরও পড়ুন: তাপপ্রবাহের কবলে একের পর এক জেলা, মঙ্গলবার রাজ্যের কোথায় তাপমাত্রা কত ছিল?

কেন এই পরিস্থিতি

এপ্রিলের মাঝামাঝি থেকে শুরু হয়েছিল তাপপ্রবাহের দাপট। সেই দাপট এখনও অব্যাহত। মে মাসের প্রথম সপ্তাহেও যে তাপপ্রবাহের হাত থেকে নিস্তার মিলবে না, তা জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ৫ মে পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে গোটা দক্ষিণবঙ্গে। মাত্রাতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধির কারণ পশ্চিম দিক থেকে ধেয়ে আসা গরম বাতাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৩ মে শুক্রবার থেকে একটু একটু করে পরিস্থিতির উন্নতি হবে। রবিবার থেকে অবশ্য রাজ্যের কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Weather Update

Weather Today

bangla news

kolkata weather

Heatwave

Weather Update Kolkata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর