Weather Update: কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই! চরম তাপপ্রবাহের সতর্কবার্তা আট জেলায়
img

Follow us on

Thursday, May 02, 2024

Weather Update: কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই! চরম তাপপ্রবাহের সতর্কবার্তা আট জেলায়

Kolkata Weather: সপ্তাহ শেষে আরও বাড়বে গরম! পাল্লা দিয়ে বাড়ছে লোড শেডিং, নাভিশ্বাস শহরবাসীর

img

গরমে জল-খেলিতেই মজা।

  2024-04-19 09:37:59

মাধ্যম নিউজ ডেস্ক: সপ্তাহ শেষের ছুটিতেও স্বস্তির নিশ্বাস ফেলতে পারবে না দক্ষিণবঙ্গবাসী (Weather Update)। আপাতত তীব্র গরম, লু-এর মতো পরিস্থিতি, আর্দ্রতা ভোগাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গকে। পশ্চিমের শুকনো হাওয়ায় গরম ও অস্বস্তি আরো বাড়বে বলেই ধারণা আবহাওয়া দফতরের। আজ, শুক্রবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এই আট জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিস। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের।

কলকাতা ও শহরতলির তাপমাত্রা

বৃহস্পতিবারই কলকাতার সল্টলেকে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। দমদমে দিনের তাপমাত্রা ৪০-এর একটু আগেই থেমে গিয়েছে। বৃহস্পতিবার সেখানে দিনের তাপমাত্রা (Weather Update) ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। আজ, শুক্রবার শহরের তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরোতে পারে বলে আশঙ্কা। এদিন আকাশ সারাদিন পরিষ্কার থাকবে। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি আরও বাড়বে। শহরে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৫ থেকে ৮৯ শতাংশ। 

লোডশেডিংয়ের ভয়

দিনভর ঝলসানো গরমে পাখার নীচেও ঘেমে স্নান করে যেতে হচ্ছে। তারই মধ্যে শহরের বিভিন্ন জায়গায় শুরু হয়েছে বিদ্যুৎ বিভ্রাট। ভুক্তভোগীদের দাবি, কাউকে জানিয়েই লাভ হচ্ছে না। উত্তর-দক্ষিণ দমদম, সিঁথি, রাজারহাট-নিউটাউন চত্বরে বারবার লোডশেডিং হচ্ছে। সিইএসসি-র তরফে যদিও দাবি করা হয়েছে, বিদ্যুতের চাহিদা ও জোগানে সমস্যা নেই। কিছু জায়গায় ফিউজের গন্ডগোল হয়েছে। রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা আবার এই বিভ্রাটের জন্য দায়ী করছে বেআইনি সংযোগ ও আবেদনহীন এসি-র ব্যবহারকে। সংস্থার এক আধিকারিক বলেন, “বেআইনি বিদ্যুৎ সংযোগ ও বিদ্যুতের বরাদ্দ বাড়ানোর আবেদন না করে এসি বসানোয় বিভিন্ন এলাকায় বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে। বেআইনি সংযোগ নিয়ে গ্রাহকেরা সচেতন হোন, এই প্রত্যাশা করব।”

জেলার তাপমাত্রা

বৃহস্পতিবারও রাজ্যের ১৪টি জায়গায় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। সব থেকে বেশি তাপমাত্রা (Weather Update) ছিল মেদিনীপুরে। সেখানে বৃহস্পতিবার দিনের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস! স্বাভাবিকের থেকে ৫.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। পানাগড়ে দিনের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। মেদিনীপুরের পাশাপাশি, হলদিয়ায় দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেখানে বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস। 

আরও পড়ুন: প্রতি বুথে কড়া নিরাপত্তা, দ্বিতীয় দফাতেও ১০০ শতাংশ কেন্দ্রীয় বাহিনী, জানাল কমিশন

বাঁকুড়ায় দিনের তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। কলাইকুন্ডা, বর্ধমান, আসানসোল, পুরুলিয়া, ব্যারাকপুর, সিউড়ি, ঝাড়গ্রামে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। পিছিয়ে নেই উপকূলবর্তী জেলাগুলিও। ডায়মন্ড হারবারে দিনের তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। দিঘায় দিনের তাপমাত্রা ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। সাগরদ্বীপে ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। ক্যানিংয়েও ৪০ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছে তাপমাত্রা। বৃহস্পতিবার সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

Weather Update

bangla news

electricity

kolkata weather

Weather Update in Bengal

CESC

Weather in South Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর