img

Follow us on

Friday, May 17, 2024

West Bengal Weather: পুজোর মুখে থামছেই না বৃষ্টি, উত্তর থেকে দক্ষিণ জেলায় জেলায় দুর্যোগের ভ্রুকুটি

আবহাওয়া দফতর জানিয়েছে বৃষ্টি চলবে বৃহস্পতিবার পর্যন্ত...

img

প্রতীকী চিত্র।

  2023-10-03 18:20:07

মাধ্যম নিউজ ডেস্ক: পুজো বাকি আর তিন সপ্তাহও নেই। এদিকে রাজ্যে ব্যাপক বৃষ্টিপাত (West Bengal Weather) অব্যাহত। পুজো প্যান্ডেল এবং ব্যবসায়ীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। হাতে মাত্র আর কয়েকটা দিন বাকি, তাই প্রতিমা ও মণ্ডপ শিল্পী থেকে শুরু করে ছোট বড় ব্যবসায়ী, বৃষ্টি সবাইকে চিন্তায় ফেলে দিয়েছে। গত কয়েক দিনের মতো মঙ্গলবারেও বৃষ্টির প্রভাব প্রবল ছিল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্বাভাস, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে আগামী কয়েকদিন রাজ্যের উত্তর থেকে দক্ষিণে সর্বত্র জেলা জুড়ে হতে পারে ভারী থেকে অতি ভারী বর্ষণ।

আবহাওয়া দফতর কী জানিয়েছে (West Bengal Weather)?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, এই বৃষ্টি (West Bengal Weather) বৃহস্পতিবার পর্যন্ত চলবে। বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ এখন ঝাড়খণ্ড ও ছত্তীসগড়ে প্রভাব বিস্তার করে আছে। ছত্তীসগড় থেকে মহারাষ্টের মধ্যভাগ পর্যন্ত একটি অক্ষরেখা সৃষ্টি হয়েছে। ফলে বঙ্গোপসাগরে প্রচুর জলীয় বাষ্পের সঞ্চার হয়েছে। এর ফলেই এতো বৃষ্টিপাত। আগামী ২৪ ঘণ্টায় পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পুরুলিয়াতে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি হয়েছে। এছাড়াও কলকাতায় সহ বাকি জেলায় চলবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

কলকাতায় বৃষ্টিপাত

আবহাওয়া দফতরের সূত্রে জানা গেছে, বুধবার কলকাতার তাপমাত্রা (West Bengal Weather) স্বাভাবিকের থেকে কম থাকবে। সেই সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্র ছিল ২৬.১ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৮৪ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৫.৮ মিলিমিটার।

উত্তরবঙ্গে বৃষ্টিপাত

দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও ভারী বৃষ্টিপাতের (West Bengal Weather) সম্ভাবনা রয়েছে। কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দার্জিলিং, কোচবিহার, উত্তর দিনাজপুর জেলায় ভারী বর্ষণের কথা বলা হয়েছে। এই বৃষ্টিপাত বিক্ষিপ্ত ভাবে চলবে আগামী শনিবার পর্যন্ত। ফলে আবহাওয়া খুব একটা স্বাভাবিক থাকবে না বলে জানা গিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Depression

West Bengal weather


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর