img

Follow us on

Thursday, Jun 13, 2024

POK: ‘একজনের ভুলে হাতছাড়া কাশ্মীরের একাংশ’, নাম না করে নেহরুর দুর্বলতা স্মরণ জয়শঙ্করের

S Jaishankar: ওঁর ভুলেই হাতছাড়া কাশ্মীরের একটা অংশ! কার কথা বললেন জয়শঙ্কর?

img

বিদেশ মন্ত্রী এস জয়শংকর

  2024-05-17 17:13:32

মাধ্যম নিউজ ডেস্ক: “কোনও একজনের দুর্বলতা এবং ভুলের জন্য কাশ্মীরের একটা অংশ (POK) ভারতের হাতছাড়া হয়েছে।” নাম না করে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর দিকে ইশারা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। বৃহস্পতিবার ‘বিশ্ববন্ধু’ ভারত নামে একটি অনুষ্ঠানে তিনি বলেন POK ফেরত নিতে ভারত প্রতিজ্ঞবদ্ধ এব্যাপারে কারও মনে সন্দেহ থাকা উচিত নয়।

কোনও লক্ষণরেখা নেই, CPEC সম্পর্কে স্পষ্ট বার্তা জয়শঙ্করের

বিদেশমন্ত্রীকে প্রশ্ন করা হয়, যদি ভারত পাক অধিকৃত কাশ্মীরের (POK) নিয়ন্ত্রণ নিয়ে নেয় তাহলে চিন ভারতের উপর হামলা করতে পারে। কারণ সিপেক রয়েছে সেখানে। প্রত্যুত্তরে জয়শঙ্কর (S Jaishankar) বলেন, “আমি বিশ্বাস করি না এরকম লক্ষণ রেখা আছে বলে। আমরা মনে করি কারও ভুল কিংবা দুর্বলতার জন্য পিওকে সাময়িকভাবে হাতছাড়া হয়েছে। বিশ্বস্তরে আমরা আগেও বলেছি, আবারও বলছি, পিওকে ভারতের অংশ ছিল, আছে এবং আগামীতেও থাকবে। ভারতীয় সংসদে আমাদের প্রস্তাব আছে আমরা পিওকে ফেরত নেব। তবে কীভাবে, কখন হবে তা সময় বলে দেবে।

আরও পড়ুন: ‘ভারত চাঁদে পা রাখছে, করাচির ম্যানহোলে শিশুমৃত্যু হচ্ছে’, পাক সাংসদের মন্তব্য ভাইরাল

কাশ্মীর প্রসঙ্গে তিনি (S Jaishankar) আরও বলেন, “পাকিস্তান (Pakistan) কিংবা তাঁর কোন প্রতিবেশী পাক অধিকৃত কাশ্মীরের (POK) উপরে নিজেদের দাবি করতে পারে না। ভারত (India) একমাত্র আইনসঙ্গত দাবিদার। আমি চিনে (China) রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছি। আমরা সকলেই জানি চিনের পাকিস্তানের সঙ্গে বন্ধুত্ব এবং কাশ্মীরের (Kashmir) উপরে তাঁদের মনোভাব। কিন্তু আমরা ওদের আগেও বলেছি এখনও বলছি পাকিস্তান হোক বা চিন, কেউ আমাদের অংশের উপরে নীতিগতভাবে দাবি করতে পারে না। জবরদখলকারিরা কখনও মালিক হতে পারে না। তাঁরা জবরদখল করে রেখেছে এবং ওখানে নির্মাণ কাজ চালিয়েছে। তাতেও মালিকানা স্বত্ব ভারতেরই থাকে। 

পাকিস্তান ও চিনের মধ্যে চুক্তি

পাকিস্তান ও চিনের মধ্যে ১৯৬৩ সালের চুক্তির কথা উল্লেখ করে জয়শঙ্কর বলেন, “ইসলামাবাদ যখন পাক অধিকৃত ভূখণ্ডের (POK) একটি অংশ চিনকে বন্ধুত্বের স্বরূপ হস্তান্তর করে তখন চুক্তিতে বলা হয়েছিল চিন শেষ পর্যন্ত পাকিস্তান বা ভারতের যে কোনও দেশের আঞ্চলিক দাবিকে সম্মান করবে। দক্ষিণ এশিয়ায় যেভাবে ভূরাজনৈতিক গতিবিধিতে পরিবর্তন এসছে সে প্রসঙ্গে জয়শঙ্কর (S Jaishankar) বলেন, “ভারত নিজের অবস্থান বিশ্ব দরবারে জোরালো ভাবে তুলে ধরেছে। এবং ভারতের সমর্থনেও অনেক রাষ্ট্র আছে। আমাদের নিজেদের অবস্থান শক্ত রাখতে হবে এবং নিজেদের ওপর বিশ্বাস রাখতে হবে। এখন আমরা যেভাবে আমাদের দাবি তুলে ধরতে পারি ১০ বছর আগেও সেটা হত না। এখন ভারতের বাইরে ভারতীয়রা যথেষ্ট আত্মবিশ্বাসী।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

POK

Aksai Chin

pakistan china relation


আরও খবর


ছবিতে খবর