img

Follow us on

Thursday, Jun 13, 2024

Lok Sabha Election 2024: লক্ষ্য শান্তিপূর্ণ ভোট, পঞ্চম দফায় রাজ্যে বাড়ল কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা

Election Commission: শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে নয়া সিদ্ধান্ত কমিশনের

img

সংগৃহীত চিত্র

  2024-05-17 17:19:53

মাধ্যম নিউজ ডেস্ক: আপাতত রাজ্যে প্রথম চার দফার ভোট (Lok Sabha Election 2024) শেষ হয়েছে। বিক্ষিপ্ত কিছু অশান্তি ছাড়া প্রায় নির্বিঘ্নেই কেটেছে নির্বাচন। বাকি রয়েছে এখনো পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দফার ভোট। তাই ভোটে যাতে কোনরকম অশান্তির ছবি না উঠে আসে তার জন্য আরো আটোসাঁটো নিরাপত্তায় রাজ্যকে মুড়ছে নির্বাচন কমিশন। জানা গেছে প্রথম চার দফার থেকে আরো বেশি পরিমাণে কেন্দ্রীয় বাহিনী মোতায়ন হবে বাকি তিন দফার ভোটে।

ধাপে ধাপে বারবে বাহিনীর সংখ্যা 

নির্বাচন কমিশন জানিয়েছে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়ছে পঞ্চম দফা থেকে। বাংলায় শেষ তিন দফায় (Lok Sabha Election 2024) কমিশনের প্রস্তাবিত বাহিনীর থেকেও অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হবে বলে জানা গেছে। পঞ্চম দফার পর ষষ্ঠ দফায় তা আরও বাড়বে। আর সপ্তম তথা শেষ দফায় আরও বৃদ্ধি করা হবে বাহিনী।

কী কারনে এই সিদ্ধান্ত? 

চতুর্থ দফার ভোটে (Lok Sabha Election 2024) বিক্ষিপ্ত কিছু হিংসার ঘটনা সামনে এসেছে৷ আর তার জেরেই পঞ্চম দফায় বাড়ানো হলো কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। কমিশন সূত্রে জানা গিয়েছে, হুগলিতে ৮৫ শতাংশ এবং আরামবাগে ৮৭ শতাংশ বুথ স্পর্শকাতর। মূলত সেই কারণেই পঞ্চম দফা ভোটের আগে বাড়ানো হল কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, আগে বাহিনী ছিল ৭৬২ কোম্পানি৷ আর এবার থাকছে ৭৯৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী৷ অর্থাৎ রাজ্যে আরও অতিরিক্ত ৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে। এই ৩৭ সংখ্যার মধ্যে ২০ কোম্পানি আসছে মণিপুর থেকে, ১৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে মধ্যপ্রদেশ থেকে। প্রসঙ্গত পঞ্চম দফায় মোট ৫৬৭ সেকশন কিউআরটি থাকবে বলে খবর কমিশন সূত্রে। 

আরও পড়ুন: পাকিস্তানি শরণার্থীরা পেলেন ভারতীয় নাগরিকত্ব, প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ

পঞ্চম দফা থেকে ভোট (Lok Sabha Election 2024) শুরু হচ্ছে দক্ষিণবঙ্গে৷ আগামী সোমবার অর্থাৎ ২০ মে রাজ্যে পঞ্চম দফার নির্বাচন। হাওড়া, হুগলি, উলুবেরিয়া, বনগাঁ, ব্যারাকপুর, শ্রীরামপুর ও আরামবাগ এই সাতটি আসনে নির্বাচন হবে পঞ্চম দফায়৷ যেহেতু এবার কেন্দ্রের সংখ্যা  বেশি তাই সেই অনুয়ায়ী শান্তিপূর্ণ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়তে চলেছে কমিশন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

election news

bangla news

Bengali news

Election Commission

Lok Sabha Election 2024

news in bengali

General Election

state news


আরও খবর


ছবিতে খবর