img

Follow us on

Saturday, May 18, 2024

Shibpur IIEST: চোখ খুলে দিল শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজ! জুনিয়রদের রাখি পরিয়ে দিলেন সিনিয়ররা

শিবপুর আইআইইএসটি-তে রাখিবন্ধন, এখনও কি শিখবে না যাদবপুর!

img

এভাবেই রাখিবন্ধন উৎসবে সামিল হল শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রছাত্রীরা। নিজস্ব চিত্র

  2023-08-31 13:21:11

মাধ্যম নিউজ ডেস্ক: সম্প্রতি র‍্যাগিংয়ের অত্যাচার সহ্য করতে না পেরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের এক ছাত্রের মৃত্যু হয়েছে। এই ঘটনায় তোলপাড় রাজ্য রাজনীতি। একেবারে ভিন্ন ছবি দেখা গেল হাওড়ার শিবপুর আইআইইএসটি-র (Shibpur IIEST) ক্যাম্পাসে। প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের কাছে টেনে নেওয়ার জন্য সিনিয়ররা পালন করলেন রাখিবন্ধন উৎসব।

ছাত্রমৃত্যুর পরই বদলাতে থাকে আবহাওয়া (Shibpur IIEST)

একটা সময় ছাত্র সংঘর্ষে উত্তপ্ত থাকত বেসু-র ক্যাম্পাস। ২০০৬ সালে ইঞ্জিনিয়ারিংয়ের তৃতীয় বর্ষের এক ছাত্রের মৃত্যুর পর ধীরে ধীরে ক্যাম্পাসের আবহাওয়া বদলাতে থাকে। ২০১৪ সালে বেসু থেকে হয় শিবপুর আইআইইএসটি। ছাত্রমৃত্যুর পর ওই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, অশিক্ষক কর্মচারী এবং ছাত্রছাত্রীরা র‍্যাগিং বন্ধের উদ্যোগ নেন। ক্যাম্পাসে সিসিটিভি ক্যামেরা বসানো ছাড়াও অ্যান্টি র‍্যাগিং কমিটিকে শক্তিশালী করা হয়। শিক্ষকরাও ছাত্রদের বোঝাতে শুরু করেন র‍্যাগিং-এর কুফল কী। এর ফলে ক্যাম্পাসে কমে যায় ছাত্র সংঘর্ষ এবং র‍্যাগিং। বর্তমান পরিস্থিতিতে যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাড়াও বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে র‍্যাগিং-এর অভিযোগ উঠলেও শিবপুর আইআইইএসটি-তে (Shibpur IIEST) কোনও অভিযোগ নেই।

রাখি বন্ধন, মিষ্টিমুখ, কার্ড বিতরণ (Shibpur IIEST)

এই পরিস্থিতিতে প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের মনোবল বাড়াতে ছাত্রদের সেনেট-এর পক্ষ থেকে বুধবার রাখিবন্ধন উৎসব পালন করা হয়। ছাত্রছাত্রীদের সঙ্গে শিক্ষক এবং অশিক্ষক কর্মচারীরাও এই উৎসবে শামিল হন। সিনিয়র ছাত্রছাত্রীরা জানিয়েছেন, প্রথম বর্ষের ছাত্রদের মনে ভয় থাকে। সেই ভয় দূর করার জন্য তাঁরা এগিয়ে এসেছেন। রবীন্দ্রনাথের মূর্তির সামনে তাঁরা রাখিবন্ধন পালন করতে প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের হাতে রাখি পরিয়ে দেন। একই সঙ্গে চলে মিষ্টিমুখ এবং কার্ড বিতরণ। ছাত্রছাত্রীদের মধ্যে ভাতৃত্ব বোধ গড়ে তোলা এই অনুষ্ঠানের উদ্দেশ্য বলে জানিয়েছেন সিনিয়র ছাত্ররা (Shibpur IIEST)।

স্বাগত জানিয়েছেন হাওড়া শহরের মানুষ

ওই শিক্ষা প্রতিষ্ঠানের ডিন জানিয়েছেন, অন্য শিক্ষা প্রতিষ্ঠানে যখন অপ্রীতিকর ঘটনা ঘটেছে, তখন এখানে (Shibpur IIEST) ছাত্রছাত্রীদের মধ্যে ভয় কাটাতে সবাই উৎসবে শামিল হয়েছেন। এই অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন হাওড়া শহরের মানুষ। সকলেরই দাবি, শিবপুর আইআইএসটি যে পথে র‍্যাগিং বন্ধ করে জুনিয়রদের কাছে টেনে নিয়েছে, একই পথে হাঁটা উচিত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদেরও।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

jadavpur university student death.shibpur iiest

rakhi bandhan festival


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর