img

Follow us on

Saturday, Jul 27, 2024

Weather Update: ফের গরম, কলকাতার পারদ ছুঁল ৩৮ ডিগ্রি! কবে বৃষ্টি, কী বলছে হাওয়া অফিস?

Rain Fall: রবিবাসরীয় বিকেলেই স্বস্তির বৃষ্টি! সোমবার থেকে ভিজবে পুরো বাংলা

img

ফের গরম কলকাতায়। সোমবার থেকে বৃষ্টির পূর্বাভাস।

  2024-05-18 11:30:32

মাধ্যম নিউজ ডেস্ক: কয়েক দিনের সাময়িক স্বস্তির পরে আবার গরমে পুড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গ। দহনজ্বালায় জ্বলছে দক্ষিণের সব জেলা। শনিবার সকাল থেকেই শহরের আকাশে গনগনে রোদ। হাওয়া অফিস (Weather Update) জানিয়েছে, আপাতত আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সর্বত্র গরমের অস্বস্তি বজায় থাকবে। রবিবার বিকেল থেকে শুরু হবে বিক্ষিপ্ত বৃষ্টি। তবে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে সোমবার থেকে বৃষ্টি নামার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী বুধবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি (Rain Fall) কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবার অস্বস্তিকর গরম

চলতি সপ্তাহের শুরু থেকেই ধীরে ধীরে গরম বাড়ছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। বাদ যায়নি উত্তরবঙ্গও। পাহাড়েও তাপমাত্রা বেড়েছে। গরম বেড়েছে মালদা, দুই দিনাজপুর, জলপাইগুড়, কোচবিহারেও। শুক্রবার শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। ১৩ দিন পর ৩৮ ডিগ্রির গরম সহ্য করল মহানগর। ফের ৪০ ডিগ্রির ঘরে গিয়েছে পশ্চিমাঞ্চলের তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিকর গরমে জেরবার বঙ্গবাসী। শনিবার সারা দিন কলকাতার আকাশ আংশিক ভাবে মেঘলা থাকবে। বজায় থাকবে গরমের অস্বস্তি। আর্দ্রতার জন্য ঘাম হবে বেশি। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে বলেও জানিয়েছে হাওয়া অফিস (Weather Update) ।

সাইক্লোনের সতর্কতা

আলিপুর আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। তা থেকে নিম্নচাপও তৈরি হতে পারে দক্ষিণবঙ্গে। সূত্রের খবর, বঙ্গোপসাগরের নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ হয়ে যদি ঘূর্ণিঝড় তৈরি হয় সেক্ষেত্রে তার মুখ হতে চলেছে উত্তর ও উত্তর পূর্ব দিক। আর এর জেরে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর (Rain Fall) গতি পাওয়ার একটা সম্ভাবনা রয়েছে বলে অনুমান করছেন আবহবিদরা। আন্দামান সাগর সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হতে পারে ২০ মের পর। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে ৫০ শতাংশ। আর যদি ঘূর্ণিঝড় তৈরি হয় তাই তার নাম রিমাল। নামটি ওমানের দেওয়া।

আরও পড়ুন: ১২ নয়, ১৩ মাসে হয় এক বছর! জানুন সেই বিচিত্র দেশের কথা

সোম থেকে বৃষ্টি

আবহাওয়া দফতর (Weather Update) সূত্রে খবর, রবিবার, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া— দক্ষিণবঙ্গের এই ১০ জেলায় হালকা বৃষ্টিপাত হতে পারে। যদিও গরম খুব কমবে না। কলকাতায় শনি ও রবিবার বৃষ্টির সম্ভাবনা নেই। স্বস্তি ফিরবে সোমবার থেকে। সোমবার থেকে দক্ষিণের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের (Rain Fall) পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। পুরো সপ্তাহ জুড়েই ঝড়বৃষ্টি চলতে পারে। সেই সঙ্গে তাপমাত্রাও কমবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rain Fall

Weather Update

bangla news

West Bengal Weather update

Kolkata Weather Today

Weather Update in Bengal


আরও খবর


ছবিতে খবর