img

Follow us on

Tuesday, May 21, 2024

Ramkrishna Sarada Mission: প্রয়াত হলেন সারদা মঠ ও রামকৃষ্ণ-সারদা মিশনের অধ্যক্ষা আনন্দপ্রাণা মাতাজি

Pravrajika Anandaprana: সারদা মঠের অধ্যক্ষা আনন্দপ্রাণা মাতাজি প্রয়াত, বয়স হয়েছিল ৯৭ বছর

img

সারদা মঠের অধ্যক্ষা আনন্দপ্রাণা মাতাজি প্রয়াত (সংগৃহীত ছবি)

  2024-04-30 15:29:44

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত হলেন সারদা মঠ এবং রামকৃষ্ণ-সারদা মিশনের অধ্যক্ষা (Ramkrishna Sarada Mission) সন্ন্যাসিনী আনন্দপ্রাণা মাতাজি। প্রসঙ্গত, বেশ কয়েকদিন ধরেই বার্ধক্য জনিত নানান রকম সমস্যায় ভুগছিলেন তিনি। মঙ্গলবার সকাল ৯টা ৫৪ মিনিট নাগাদ সারদা মাঠে সদর দফতরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আনন্দপ্রাণা মাতাজি (Pravrajika Anandaprana)। তাঁর বয়স হয়েছিল ৯৭ বছর। মিশন সূত্রের খবর, মঙ্গলবার বিকাল সাড়ে ৪টে নাগাদ থেকে আনন্দপ্রাণা মাতাজির দেহ দক্ষিণেশ্বরের সারদা মঠের প্রধান কার্যালয়ে রাখা থাকবে। সেখানেই ভক্তরা তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন। সন্ধ্যা সাড়ে ছটার পরে তাঁর পার্থিব শরীরের শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গিয়েছে।

সংক্ষিপ্ত জীবনী

প্রসঙ্গত, সারদা মঠের পঞ্চম সভাপতি (Ramkrishna Sarada Mission) ছিলেন আনন্দপ্রাণা মাতাজি। ১৯২৭ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন এই সন্ন্যাসিনী। ছোট থেকেই তিনি আধ্যাত্মিক মার্গে আকৃষ্ট ছিলেন বলে জানা যায়। এরপরই তাঁর যোগাযোগ গড়ে ওঠে রামকৃষ্ণ মঠ ও মিশনের সঙ্গে। বেলুড় মঠের সপ্তম সভাপতি স্বামী শঙ্করানন্দ মহারাজের কাছ থেকে তিনি দীক্ষা গ্রহণ করেন। ১৯৫৭ সালে আনন্দপ্রাণা মাতাজি (Pravrajika Anandaprana) বাগবাজার নিবেদিতা উচ্চ বালিকা বিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। তারপরে তিনি যুক্ত হন সারদা মঠের সঙ্গে। দু বছর আগে (Ramkrishna Sarada Mission) ২০২২ সালে সারদা মঠের চতুর্থ সভাপতি ভক্তিপ্রাণা মাতাজির জীবনাবসান হয়। এরপর ২০২৩ সালের ১৪ জানুয়ারি সভাপতি পদে আসীন হন আনন্দপ্রাণা মাতাজি। সভাপতি হওয়ার আগে তিনি সারদা মঠের সহ-সভাপতি পদের দায়িত্বও সামলেছেন। সারা জীবন সমাজ এবং মানবকল্যাণের জন্য নানারকম কাজে যুক্ত থেকেছেন তিনি।

অগণিত ভক্ত অভিভাবকহীন হয়ে পড়লেন 

সারদা মাঠের পরবর্তী সভাপতি কে হবেন তা এখনও পর্যন্ত জানা যায়নি। তবে আনন্দপ্রাণা মাতাজির (Pravrajika Anandaprana) প্রয়াণের ফলে অগণিত ভক্ত অভিভাবকহীন হয়ে পড়লেন। সমাজমাধ্যমের পাতায় শোক প্রকাশ করতে দেখা গিয়েছে তাঁর শিষ্যদের। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি রামকৃষ্ণ মঠ মিশনের সভাপতি স্বামী স্মরণানন্দজি মহারাজ প্রয়াত হন। তাঁর জায়গায় বর্তমানে সভাপতি পদে দায়িত্ব পেয়েছেন গৌতমানন্দজি মহারাজ। ঠিক এই আবহেই সারদা মঠের অধ্যক্ষা আনন্দপ্রাণা মাতাজির প্রয়াণ ঘটল। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sarada Math

ramkrishna Sarada Mission

Pravrajika Anandaprana


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর