img

Follow us on

Saturday, Jun 22, 2024

North Bengal University: গবেষিকার রহস্য মৃত্যুতে অধ্যাপককে গ্রেফতারের দাবি, আন্দোলনে এবিভিপি

ABVP: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপককে গ্রেফতারের দাবিতে টায়ার জ্বালিয়ে আন্দোলনে এবিভিপি, কেন জানেন?

img

বিশ্ববিদ্যালয় চত্বরে টায়ার জ্বালিয়ে এবিভিপি-র বিক্ষোভ কর্মসূচি (সংগৃহীত ছবি)

  2024-05-20 20:11:47

মাধ্যম নিউজ ডেস্ক: উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (North Bengal University) এক গবেষিকার রহস্যজনক মৃত্যুতে নাম জড়ালো এক অধ্যাপকের। এমনিতেই এই গবেষিকার মৃত্যু নিয়ে বিশ্ববিদ্যালয় জুড়ে শোরগোল পড়ে গিয়েছে। মৃত্যুর দুদিন পর কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ না গ্রহণ করায় অধ্যাপকের গ্রেফতারের দাবি জানিয়ে আন্দোলনে নামল এবিভিপি।

ঠিক কী ঘটনা ঘটেছিল? (North Bengal University)

বিশ্ববিদ্যালয় (North Bengal University) সূত্রে জানা গিয়েছে, গত বৃহস্পতিবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ববিতা দত্ত নামে গবেষিকার ঝুলন্ত দেহ উদ্ধার হয়। মৃতার পরিবারের পক্ষ থেকে মাটিগাড়া থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়। অধ্যাপকের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ এনেছে মৃতার পরিবার। অভিযোগ, বিয়ের প্রতিশ্রুতি দিয়ে একাধিক বার গবেষিকার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করেন বিভাগীয় প্রধান। কিন্তু, চলতি মাসে গবেষিকাকে তিনি জানান যে, বিয়ে করা সম্ভব নয়। তার পরেই 'রহস্যজনক' ভাবে মৃত্যু হয়েছে ববিতার।তদন্তে নেমে পুলিশ ববিতার ভাড়াবাড়ি থেকে ওই অধ্যাপকের বেরিয়ে যাওয়ার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করেছে। বস্তুত, ববিতার ঘর থেকে একটি চিঠি উদ্ধার হয়। যা সুইসাইড নোট বলেই মনে করা হচ্ছে। সেখানে অধ্যাপকের নাম রয়েছে। কিন্তু, তার পরেও কেন অভিযুক্তকে গ্রেফতার করা হচ্ছে না, সেই প্রশ্ন তুলেছেন বিক্ষোভকারীরা। এই ঘটনা প্রসঙ্গে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাশিস দত্ত বলেন, "অত্যন্ত দুঃখজনক ঘটনা। ছাত্রী-শিক্ষক অথবা গবেষক-অধ্যাপকের সম্পর্ক সম্মানের, শ্রদ্ধার এবং স্নেহের। সেখানে এই রকমের ঘটনা একেবারেই কাম্য নয়।"

আরও পড়ুন: "হিন্দুদের ওপর আক্রমণ হলে বসে থাকতে পারি না", মুখ্যমন্ত্রীকে বার্তা কার্তিক মহারাজের

টায়ার জ্বালিয়ে বিক্ষোভে এবিভিপি

সোমবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের (North Bengal University) প্রশাসনিক ভবনের সামনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করলেন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের কর্মী এবং সমর্থকেরা। 'অভিযুক্ত' বিভাগীয় প্রধানের গ্রেফতারের দাবিতে সরব পড়ুয়াদের একাংশ। এদিন দুপুরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ল-মোড়ে গণস্বাক্ষর গ্রহণ করার পর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনি ভবনের সামনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ শুরু হয়। এবিভিপি রাজ্য সম্পাদক দীপ্ত দের অভিযোগ, "ববিতা দত্ত আত্মহত্যা করেননি। তাঁকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

ABVP

Madhyom

West Bengal

bangla news

Bengali news

agitation

north Bengal university


আরও খবর


ছবিতে খবর