img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Weather Update: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, সপ্তাহভর বৃষ্টির পূর্বাভাস বাংলায়, কী বলছে হাওয়া অফিস?

Cyclone: তৈরি হচ্ছে নিম্নচাপ, উত্তাল সমুদ্র, মৎস্যজীবীদের উপকূলে ফেরার নির্দেশ, ঘূর্ণিঝড়ের পূর্বাভাস?

img

শুক্রবার থেকে উত্তাল হবে সমুদ্র।

  2024-05-21 09:33:08

মাধ্যম নিউজ ডেস্ক: তীব্র গরম ভাব অনেকটা কেটেছে। চলছে মেঘ-বৃষ্টির লুকোচুরি। আলিপুর আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, আজও বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। চলবে বুধবার পর্যন্ত। বৃহস্পতিবার বৃষ্টি কমতে পারে দক্ষিণবঙ্গে। এর পর শুক্রবার থেকে আবারও বঙ্গোপসাগরে নিম্নচাপ (Cyclone) বলয়ের জেরে ভারী বৃষ্টিতে ভিজতে পারে রাজ্য। 

ঘূর্ণিঝড়ের সতর্কতা

বুধবার ২২ মে বুধবার দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত নিম্নচাপের রূপ নেবে। আগামী শুক্রবার ২৪ মে এটি অতি গভীর নিম্নচাপের চেহারা নেবে। পরবর্তী ৪৮ ঘণ্টা অর্থাৎ ২৬ মে নাগাদ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সে সম্পর্কে এখনও পর্যন্ত দিল্লির মৌসম ভবন (Weather Update) থেকে সরকারি ভাবে কিছু জানানো হয়নি। তবে মে মাসে ঘূর্ণিঝড় তৈরি হওয়া অস্বাভাবিক নয়। বর্ষা আসার ঠিক আগে এবং বিদায়ের ঠিক পরে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি থাকে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম উত্তর প্রদেশ থেকে পূর্ব বাংলাদেশের ওপর অবস্থান করছে। ঘূর্ণাবর্তটি পূর্ব উত্তর প্রদেশ, দক্ষিণ বিহার, ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর বিস্তৃত। এই ঘূর্ণিঝড় (Cyclone) সঞ্চালনটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গের উপকূল সংলগ্ন অঞ্চলে অবস্থান করছে। হাওয়া অফিসের পূর্বাভাস, শুক্রবার দুপুরের পর থেকে বঙ্গোপসাগর উত্তাল হতে শুরু করবে। বাড়বে ঢেউয়ের উচ্চতাও। বৃহস্পতিবার বিকেলের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি

কলকাতা সহ একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা আগেই জানিয়েছিল হাওয়া অফিস (Weather Update)। মঙ্গলবার সকাল থেকেই মেঘলা আকাশ। কলকাতা ও আশপাশের জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে সোমবার। তার জেরে তাপমাত্রাও নেমেছে খানিকটা। এবার নিম্নচাপের প্রভাবে বৃষ্টি আরও বাড়বে, বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী শুক্রবার থেকে উপকূলের দুই জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হলেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। নিম্নচাপের চূড়ান্ত অভিমুখ এখনও স্পষ্ট করেনি আলিপুর। তবে অনুকূল বায়ুপ্রবাহে (Cyclone) বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ঝাড়খণ্ডের অন্যতম শক্তিপীঠ উগ্রতারা ছিন্নমস্তা মন্দির, দুর্গাপুজো হয় টানা ১৬ দিন ধরে!

কলকাতার তাপমাত্রা

সোমবার, কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে সামান্য নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের ২.৮ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯২ শতাংশ, সর্বনিম্ন ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৫.১ মিলিমিটার। আজ, মঙ্গলবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৬ ডিগ্রি এবং ২৫ ডিগ্রির আশেপাশে থাকবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আজ, মঙ্গলবার একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস (Weather Update) দেওয়া হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। উত্তরে সপ্তাহভর হালকা বৃষ্টি হলেও ঘূর্ণাবর্তের  (Cyclone) কোনও প্রভাব পড়বে না, বলেই অনুমান।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Rain Fall

Weather Update

Bengal Weather

Cyclone

bangla news

rain in kolkata

kolkata weather


আরও খবর


ছবিতে খবর