img

Follow us on

Saturday, May 18, 2024

Agriculture: কালবৈশাখীর ঝড়ে লন্ডভন্ড পানের বরজ, ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ

সুদে টাকা ধার নিয়ে পান চাষ করেছিলেন, মাথায় হাত চাষিদের

img

ঝড়ে নষ্ট হয়ে গেছে প্রচুর পানের বরজ। নিজস্ব চিত্র

  2023-05-30 17:24:20

মাধ্যম নিউজ ডেস্ক: ঝড়ে ব্যাপক ক্ষতির মুখে পুরাতন মালদা ব্লকের মুচিয়া গ্রাম পঞ্চায়েতের মুচিয়া বাড়ুইপাড়া গ্রামের পানচাষিরা (Agriculture)। মালদা জেলার পানচাষের অন্যতম জায়গা হল এই মুচিয়া গ্রাম। কয়েকদিন আগের কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে পানের বরজ। মাথায় হাত পড়েছে চাষিদের। এই এলাকায় প্রায় ৭০ টি পরিবার পান চাষের সাথে যুক্ত এবং এটাই এদের জীবিকা নির্বাহের প্রধান পথ। অনেকেই সুদে টাকা ধার নিয়ে পান চাষ করেছিলেন। এখন টাকা কীভাবে শোধ করবেন, তা নিয়ে তাঁদের মাথায় হাত পড়েছে। এমন অবস্থায় পড়ে তাঁরা দাবি তুলেছেন, সরকারকে ক্ষতিপূরণ দিতে হবে, না হলে তাঁদের মৃত্যুর দিকে এগতে হবে। কিন্তু তাঁদের আক্ষেপ, বিভিন্ন মহলে দরবার করেও কোনও লাভ হয়নি। নিরুপায় হয়ে সোমবার ওই গ্রামে  বিক্ষোভ দেখান অসহায় পানচাষিরা। যদিও এতে প্রশাসনের কতটা টনক নড়বে, তা নিয়ে তাঁরা যথেষ্ট সন্দিহান।

কী বলছেন বিরোধী দলের নেতারা?

পানচাষিদের (Agriculture) পাশে দাঁড়িয়েছেন পুরাতন মালদার প্রাক্তন কংগ্রেস বিধায়ক অর্জুন হালদার। তিনি বলেন, অবিলম্বে সরকারের ক্ষতিপূরণ দেওয়া উচিত। একই দাবি করেন বিজেপির উত্তর মালদা সাংগঠনিক জেলা সহ-সভাপতি তাপস গুপ্ত। পানচাষিদের নিয়ে আন্দোলনে নামার হুমকি দিয়েছেন সারা ভারত কৃষক সভার মালদা জেলার সভাপতি প্রণব চৌধুরী।

কী আশ্বাস দিলেন তৃণমূল নেতা?

পানচাষিদের (Agriculture) ক্ষতিপূরণ দেওয়া হবে, এমনই আশ্বাস দিয়েছেন জেলা তৃণমূলের সহ-সভাপতি শুভময় বসু। চাষিদের এই ক্ষতির প্রসঙ্গে তিনি বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকরা কৃষি দফতরে ক্ষয়ক্ষতির খতিয়ান তুলে ধরে আবেদন করলে তারা ব্যবস্থা নিশ্চয়ই নেবে। একইসঙ্গে তিনি কৃষকদের কৃষাণ ক্রেডিট কার্ড এবং কৃষি বিমা করিয়ে রাখার পরামর্শ দেন। তিনি আরও বলেন, মুখ্যমন্ত্রী যে কৃষি ভাতা সম্প্রতি দিয়েছেন, তা দিয়েও খানিকটা ক্ষতিপূরণ হতে পারে পান চাষিদের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Agriculture

storm

cultivation

betel plant


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর