Howrah Station: মাপকাঠি পরিচ্ছন্নতা ও সবুজায়ন, ৮৩ পয়েন্ট পেয়ে সেরা নির্বাচিত হাওড়া স্টেশন
img

Follow us on

Thursday, May 02, 2024

Howrah Station: মাপকাঠি পরিচ্ছন্নতা ও সবুজায়ন, ৮৩ পয়েন্ট পেয়ে সেরা নির্বাচিত হাওড়া স্টেশন

পরিবেশবান্ধব হিসেবে হাওড়া স্টেশনকে প্ল্যাটিনাম রেটিংয়ের তকমা

img

হাওড়া স্টেশনের ফাইল ছবি।

  2024-01-05 16:43:48

মাধ্যম নিউজ ডেস্ক: ফের পুরস্কৃত হাওড়া স্টেশন (Howrah Station)। পরিচ্ছন্নতা এবং সবুজায়নের মাপকাঠিতে অন্যতম সেরা নির্বাচিত হল পূর্ব ভারতের গেটওয়ে হাওড়া স্টেশন। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, পরিবেশবান্ধব স্টেশন হিসেবে হাওড়া স্টেশনকে প্ল্যাটিনাম রেটিংয়ের তকমা দিয়েছে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি এবং ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিল। হাওড়া স্টেশনের ভাগ্যে জুটেছে সর্বোচ্চ ৮৩ পয়েন্ট। মাত্র ৫ মাসেই এই সাফল্য বলে দাবি করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ।

২০১৮ সালে প্রথম সিলভার রেটিং

দেশের রেল স্টেশনগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্ন এবং পরিবেশবান্ধব হিসেবে গড়ে তুলতে সবুজ স্টেশনের তকমা দিতে শুরু করে যৌথভাবে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি এবং ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিল। এই উদ্যোগকে বাস্তবায়িত করতে ভারতীয় রেলের এনভায়রনমেন্ট ডাইরেক্টরেট সহযোগিতা করে। বছর পাঁচেক আগে ২০১৮ সালে প্রথমবার হাওড়া স্টেশন সবুজায়নের জন্য সিলভার রেটিং পায়। এরপর ২০২১ সাল পর্যন্ত তা একই ছিল। ২০২৩ সালের জুন মাসে এই স্টেশন পায় গোল্ড রেটিং। এরপরই নড়েচড়ে বসেন পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম সঞ্জীব কুমার। হাওড়া স্টেশনকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি সবুজায়নের (Howrah Station) ওপর সমান গুরুত্ব দেওয়া হয়। একই সঙ্গে নোংরা জল, আবর্জনা এবং বর্জ্য পদার্থ নিষ্কাশনের পাশাপাশি নিউ ক্যাব-রোডের দু পাশে বিভিন্ন প্রজাতির গাছপালা দিয়ে সবুজায়ন করা হয়। এতে সৌন্দর্য বৃদ্ধি পায় স্টেশন চত্বরের। তাই রেটিং-এর সর্বোচ্চ নম্বর পেতে দেরি হয়নি হাওড়া স্টেশনের। কৌশিক মিত্র আরও জানিয়েছেন, আগামী দিনেও বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হবে, যার মাধ্যমে যাত্রী স্বাচ্ছন্দ্যের পাশাপাশি স্টেশন চত্বরের সৌন্দর্য বৃদ্ধি করা হবে।

খুশি রেলযাত্রী, রেলের অফিসাররাও

হাওড়া স্টেশন এই নতুন তকমা পাওয়ায় খুশি রেলযাত্রী থেকে রেলের অফিসাররাও। যাত্রীরাও (Howrah Station) জানিয়েছেন, আগের থেকে অনেকটাই উন্নত হয়েছে হাওড়া স্টেশনের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পরিষেবা। পাশেই মেট্রো রেল প্রকল্প শেষের পথে। স্টেশন সংলগ্ন যাত্রীদের বসার জায়গা, প্ল্যাটফর্ম সর্বত্রই নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হয়। সেক্ষেত্রে হাওড়া স্টেশনকে এই ধরনের পুরস্কারে পুরস্কৃত করায় তাঁরা খুশি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

CII

Howrah Station

gold rating

silver rating

platinum rating

indian green building council

cleanliness

greenery


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর